৩০ এপ্রিল ২০১২, মঙ্গলবার, ১০:৪২:৪২ পূর্বাহ্ন
শিরোনাম :
‘বিশেষ চাহিদা সম্পন্নদের প্রতিভা বিকাশে কোন ধরনের প্রতিবন্ধকতা রাখা যাবে না’ সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬


প্রতিমা বিসর্জনে শেষ হলো দুর্গোৎসব
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৫-১০-২০২৩
প্রতিমা বিসর্জনে শেষ হলো দুর্গোৎসব বাংলাদেশ বেদান্ত সোসাইটির ও ওম শক্তি মন্দিরে পূজা


শেষ হলো বাঙালির সার্বজনীন দুর্গোৎসব। গত ২৪ অক্টোবর মঙ্গলবার হিন্দু সম্প্রদায়ের মানুষ চোখের জলে বিদায় দিয়েছেন জগজ্জননী মা দেবী দুর্গাকে; বিসর্জন দিয়েছেন প্রতিমা। আসছে বছর আবারও এ মর্ত্যলোকে ফিরে আসবেন মা- এমন আকুল প্রার্থনাও তারা করেছেন। 

অশুভ শক্তির বিরুদ্ধে শুভ, কল্যাণ ও সব সম্প্রদায়ের মানুষের মধ্যে নিরন্তর শান্তি-সম্প্রীতির আকাঙ্খা নিয়ে গত ২০ অক্টোবর ষষ্ঠীপূজার মধ্য দিয়ে শুরু হয় এ উৎসব। সনাতন বিশ্বাস ও পঞ্জিকা মতে, জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা এবার ঘোটকে (ঘোড়া) চড়ে স্বর্গলোক থেকে মর্ত্যলোকে (পৃথিবী) এসেছিলেন (আগমন)। দেবী বিদায়ও (গমন) নিয়েছেন ঘোড়ায় চড়ে, যার ফল ছিল শস্যহানি। 

দেবী বিসর্জনের দিনটিতে বিষাদের পাশাপাশি উৎসবমুখর হয়ে উঠেছিল পুরো নিউইয়র্কের পূজামন্ডপ। হিন্দু সম্প্রদায়ের সঙ্গে সম্প্রীতির বন্ধনে আবদ্ধ হয়ে উৎসবে যোগ দেন অন্যান্য ধর্মের মানুষও। এবার নিউইায়র্কে বাংলাদেশী অধ্যুষিত এলাকায় প্রায় ২৫টি পূজামন্ডপে দুর্গোৎসব অনুষ্ঠিত হয়। মন্দিরগুলোতে ছিলো স্থায়ী আবার বিভিন্ন অডিটোরিয়ামে অস্থায়ীভাবে মন্ডপ তৈরি করা হয়। নিউইয়র্কের পূজামন্ডপগুলোতে ছিলো পূজারীদের প্রচণ্ড ভিড়।

পাঁচ দিনের শারদীয় দুর্গোৎসবের শেষ দিনের মূল আকর্ষণ ছিল বিজয়া শোভাযাত্রা ও প্রতিমা বিসর্জন। বিতরণ করা হয় প্রসাদ। ছিলো সাংস্কৃতিক অনুষ্ঠান এবং র্কীত্তন।

জ্যাকসন হাইটসের ওম শক্তি মন্দিরে দুর্গাপূজা শুরু হয় গত ১৯ অক্টোবর মহা ৬ষ্ঠ দিয়ে। ২০ অক্টোবর ছিলো মহাসপ্তামী, ২১ অক্টোবর ছিলো মহা অষ্টমী, ২২ অক্টোবর ছিলো মহানবমী এবং ২৩ অক্টোবর ছিলো বিজয়া দশমী। অনুষ্ঠানের মধ্যে ছিলো পুষ্পাঞ্জলী, প্রসাদ বিতরণ, সন্ধ্যা আরতি। পূজা পরিচালনা করেন প্রভাস চক্রবর্তী ও রনজিত ভাদুরী। মেলায় সঙ্গীত পরিবেশন করেন বাউল কালা মিয়া, বিন্দু কনা, অমিত পল, ঐন্দ্রিলা দাস, কৃষ্ণাতিথি, ত্রিনিয়া হাসান, শাহ মাহবুব, বিপ্লব মুখ্যার্জি, মেহেরুন আহমেদ, ঋত্বিকা ব্যানার্জি, শোভিত রায় চৌধুরী এবং নৃত্যে ছিলো অনুপ দাশ ডান্স একাডেমি, মৌমিতা রায়। ওম শক্তি মন্দিরে পূজারিদের এত ভিড় ছিলো যে অনেককে ভিতরে ঢুকতে এবং বের হতে অনেকক্ষণ অপেক্ষা করতে হয়েছিলো। মন্দিরের ভিতরে কোথাও তিল ধরার জায়গা ছিলো না।

পূজাকে সফল করার জন্য সকলের কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান সভাপতি গৌরাঙ্গ রায়। সার্বিক সহযোগিতায় ছিলেন সাধারণ সম্পাদক নাগর চৌধুরী, অশোক দাস, স্বপন কুন্ডু, স্বরূপ সাহা, টুটুল পোদ্দার, ভাবতোষ সাহা, রঞ্জিত রক্ষিত, জয়দেন দে, সভাষ মজুমদার, দীনেশ ক্ষত্রিয়, দিবাকর রায়, সুপিতা চৌধুরী, টিংকু পাল, পঞ্চশ তালুকদার, গৌরাঙ্গ কুন্ডু প্রমুখ।

বাংলাদেশ বেদান্তে সোসাইটি

বাংলাদেশ বেদান্তে সোসাইটির আয়োজনে জ্যামাইকার তাজমহল পার্টি সেন্টারে গত ২১ ও ২২ অক্টোবর দুর্গাপূজা উদযাপিত হয়। সংগঠনের সভাপতি পূর্ণ চন্দ্র মুখার্জি ও সাধারণ সম্পাদক রীনা সাহার নেতৃত্বে ২ দিনব্যাপী পূজার মধ্যে ছিলো ৬ষ্ঠ, সপ্তামী, অষ্টমী, নবমী এবং বিজয়া দশমী। প্রতিদিন দুপুর ১২ থেকে পূজা শুরু হয় এবং মধ্যরাতে শেষ হয়। এই মন্দিরে মানুষের উপস্থিতি ছিলো চোখে পড়ার মত। পূজায় পৌরহিত্য করেন টিটন আচার্র্যী। ছিলো প্রসাদ বিতরণ, সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা আরতি। পুরো অনুষ্ঠানের গ্রন্থনায় ছিলো অসীম সাহা। আসীম সাহা, মৌমধুবন্তী এবং শারমিন রেজা ইভার পরিচালনায় সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন বাংলাদেশ, কলকাতা, ঢাকা এবং প্রবাসের জনপ্রিয় শিল্পীরা। যার মধ্যে ছিলেন অলোক রায় চক্রবর্তী, বিপ্লব মুখার্জি, চন্দ্রা রায়, শামীম সিদ্দিকী, সৌভিক, উদিপ্ত, রোকসানা মির্জা, আরিচা, মারিয়ম মারিয়া, দেবশ্রী, দেবযানী, অথৈ বিশ্বাস, অনুশকা, শহীদ, তবলায় ছিলেন দেবু চৌধুরী ও স্বাধীন ব্যান্ড। উপস্থিতি সুধীর মধ্যে ছিলেন কালিপদ চৌধুরী, মোর্শেদ আলম, আহসাফ আলম প্রমুখ।

পূজা সফল এবং স্বার্থক করার জন্য সভাপতি পূর্ণ চন্দ্র মুখার্জি ও সাধারণ সম্পাদক রীনা সাহা সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

শেয়ার করুন