২৮ এপ্রিল ২০১২, রবিবার, ০৮:১৪:১৩ অপরাহ্ন
শিরোনাম :


এনাম আলীকে লাইফ টাইম অ্যাওয়ার্ড প্রদানের ঘোষণা
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৯-০৭-২০২২
এনাম আলীকে লাইফ টাইম  অ্যাওয়ার্ড প্রদানের ঘোষণা বক্তব্য রাখছেন মোহাম্মদ খলিল


নিউইয়র্কে ব্রিটিশ কারি অ্যাওয়ার্ডসের প্রবর্তক এনাম আলী এমবিইর জীবন-কর্ম শীর্ষক আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। ব্রঙ্কসের খলিল বিরিয়ানি হাউসে গত ২১ জুলাই খলিল ফুড ফাউন্ডেশন এই অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে আয়োজক খলিল ফুড ফাউন্ডেশনের প্রধান শেফ খলিলুর রহমান কারি অস্কার খ্যাত ব্রিটিশ কারি অ্যাওয়ার্ডসের প্রতিষ্ঠাতা এনাম আলীকে মরণোত্তর লাইফ টাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড প্রদানের ঘোষণা দিয়েছেন।

শেফ খলিলুর রহমানের সভাপতিত্বে এ অনুষ্ঠানে মরহুম এনাম আলীর আত্মীয় ক্যাপ্টেন তাসবিরুল আলম চৌধুরি ফোনে সংযুক্ত হয়ে তার জীবনের বিভিন্ন দিক তুলে ধরেন।

অনুষ্ঠানে মরহুম এনাম আলীর জীবন ও কর্ম নিয়ে আলোচনা করেন এনাম আলীর ছোট বেলার বন্ধু ফক্কু চৌধুরি, সাংবাদিক নাজমুল আহসান, সাংবাদিক আবু তাহের, সাংবাদিক ইব্রাহিম চৌধুরি খোকন, সাংবাদিক মোহাম্মদ শহীদুল্লাহ, সাংবাদিক হাবিবুর রহমান, সাংবাদিক সাখাওয়াত হোসেন সেলিম, সাংবাদিক সাহাব উদ্দিন সাগর, এনামুল হক এনাম, শেলী জামান খান, বাংলাবাজার বিজনেস অ্যাসোসিয়েশনের সভাপতি আব্দুল ওয়াহিদ চৌধুরী জাকি, দাদা হোম কেয়ারের প্রেসিডেন্ট রিসফা ইসলাম, ফ্রেন্ডস অ্যান্ড ফ্যামিলির প্রেসিডেন্ট কামরুজ্জামান বাবু, কমিউনিটি অ্যাকটিভিস্ট নুরে আলম জিকু, বদরুদ্দোজা সাগর প্রমুখ।

স্মরণসভায় শেফ খলিলুর রহমান মরহুম এনাম আলীর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, দেশের বাইরে বাংলাদেশি কারি শিল্পকে প্রতিষ্ঠিত করার অগ্রদূত এনাম আলী। তিনি বাংলাদেশি রেস্টুরেন্ট শিল্পকে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যাওয়ার পথিকৃৎ। তাঁর মতো করেই যুক্তরাষ্ট্রে বাংলাদেশি খাবার ও রেস্টুরেন্টকে সম্মানজনক পর্যায়ে নিয়ে যাওয়ার প্রয়াস চালাচ্ছি। খলিলুর রহমান বলেন, মৃত্যুর এক সপ্তাহ আগেও এনাম আলীর সাথে আমার কথা হয়েছে। ব্রিটেনের কারি শিল্পকে অনন্য উচ্চতায় নিতে গিয়ে তিনি যে সংগ্রাম করেছেন তার বিবরণও জানার সুযোগ হয়েছে আলাপচারিতায়।

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি কারি শিল্প বিকাশে তার সহযোগিতা চাইলে তিনি সম্ভাব্য সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন। এবছর নভেম্বরে তার সাথে সাক্ষাৎ করে এ ব্যাপারে আরো বিস্তারিত জানার কথা ছিলো। কিন্তু আমার দূর্ভাগ্য যে সে সুযোগ থেকে বঞ্চিত হলাম।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন হাবিব রহমান, সাহেদ আলম, শামীম আহমেদ, মোজাফ্ফর হোসেন, এম বি তুষার, কাজী রবি-উজ-জামান, স্বপন তালুকদার, মো. সেলিম রেজা, ভায়লা সালিনা, শামীম সিদ্দিকী, মামুন আহমেদ, সৈয়দ আসাদুজ্জামান মানি, শাহজাহান নজরুল প্রমুখ।

মরহুম এনাম আলীর রুহের মাগফিরাত কামনায় মিলাদ ও দোয়া পরিচালনা করেন পিআইসির খতিব মওলানা ওবায়দুল হক ও বাংলাবাজার জামে মসজিদের খতিব মওলানা আবুল কাশেম মোহাম্মদ ইয়াহইয়া। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন মওলানা শহীদুল্লাহ।

উল্লেখ্য, ব্রিটিশ কারি অ্যাওয়ার্ডসের প্রবর্তক বাংলাদেশি এনাম আলী দুরারোগ্য রোগে আক্রান্ত হয়ে গত ১৭ জুলাই স্থানীয় সময় ভোর ৩টায় যুক্তরাজ্যের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬২ বছর। তিনি স্ত্রী সকিনা আলী, এক মেয়ে জাস্টিন আলী, দুই ছেলে জেফ্রি আলী ও জায়েদ আলীসহ চার ভাই, তিন বোন অসংখ্য আত্মীয় স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

এনাম আলী প্রথমে ব্রিটেনে আসেন পড়াশোনা করতে ১৯৭৫ সালে। তার বিষয় ছিলো হসপিটালিটি ম্যানেজমেন্ট। একজন প্রভাবশালী ব্রিটিশ বাংলাদেশি ছিলেন এনাম আলী। ব্রিটিশ কারি অ্যাওয়ার্ডসের প্রবর্তক এনাম আলী ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, থেরেসা মে এবং বরিস জনসনের অত্যন্ত ঘনিষ্ঠ ও ব্রিটেনের মূলধারায় একজন প্রস্তাব বিস্তরকারী ব্যক্তিত্ব ছিলেন।


শেয়ার করুন