২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০৩:০৩:৪৭ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


রিকের চক্ষু ক্যাম্পে ৪৭০ জন রোগীর ব্যবস্থাপত্র ও ঔষধ প্রদান
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ১৯-১১-২০২২
রিকের চক্ষু ক্যাম্পে ৪৭০ জন  রোগীর ব্যবস্থাপত্র ও  ঔষধ প্রদান


বেসরকারী উন্নয়ন সংস্থা রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক) হাতিয়া এরিয়া অফিস প্রাঙ্গনে গত শনিবার এক চক্ষু ক্যাম্পের আয়োজন করে। ফ্রেড হলোজ ফাউন্ডেশন এবং রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক)এর আর্থিক সহায়তায় এবং জাতীয় অন্ধ কল্যাণ সমিতি কুমিল্লা এর কারিগরী সহযোগীতায়  চক্ষু ক্যাম্পে রোগীদের চক্ষু পরীক্ষাসহ মোট ৪৭০ জন রোগীর ব্যবস্থাপত্র ও ঔষধ প্রদান করা হয় এবং ৮৫ জন রোগীকে বিনামূল্যে চোখের ছানি অপারেশনের জন্য চিহ্নিত করা হয়। এছাড়াও ২০০ জন রোগিকে বিনামুল্যে চশমা প্রদান করা হয় । 


চক্ষু ক্যাম্প অনুষ্ঠানে  প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়াম্যান মোঃ মাহবুব মুর্শেদ লিটন ,উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ কেফায়েত উল্লাহ ,উপজেলা ভাইস চেয়ারম্যান (মহিলা) মিসেস মমতাজ বেগম লাভলী, উপজেলা সমাজসেবা অফিসার মোঃ ইমরান হোসেন , জাতীয় অন্ধ কল্যাণ সমিতির প্রোগ্রাম ম্যানেজার তপন সেন গুপ্ত ,রিক কেন্দ্রীয় কার্যালয়ের কর্মকর্তা সৈয়দ বজলুল করিম,রিকের এরিয়া সম্বন¦য়কারী মোঃ মিতুল খান, স্থানীয় প্রবীণ কমিটির নেতৃবৃন্দ ও রিকের অন্যন্য কর্মকতাবৃন্দ উপস্থিত ছিলেন ।   


দেশের তৃণমূল পর্যায়ের প্রবীণ জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষ্যে বেসরকারী উন্নয়ন সংস্থা রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক) রিক তিন দশকেরও অধিক সময় ধরে প্রবীণদের কল্যাণের জন্য বিভিন্ন কার্যক্রম চালিয়ে আসছে । এই পরিপ্রেক্ষিতে রিক তার নিজস্ব অর্থায়নে প্রবীণদের কল্যাণের জন্য ‘প্রবীণ কল্যাণ কর্মসূচি’ শিরোনামে একটি কর্মসূচী বাস্তবায়ন করছে। এই কর্মসূচির মুল লক্ষ্য হচ্ছে ক্ষুদ্রঋণ কার্যক্রমের সাথে সম্পৃক্ত এবং সমাজের অন্যান্য দুঃস্থ ও দরিদ্র প্রবীণ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে অবদান রাখা। 


অন্যান্য বয়সীদের তুলনায় প্রবীণদের স্বাস্থ্য সমস্যা অপেক্ষাকৃত বেশী হয়ে থাকে, অথচ এ বিষয়ে সহায়তা পাওয়ার ব্যবস্থা এবং পরিমাণ খুবই অপ্রতুল। অর্থের অভাবে যে সকল দুঃস্থ এবং দরিদ্র  প্রবীণরা রোগে ভুগছেন এবং প্রয়োজনীয় মূহুর্তে চিকিৎসা সেবা পাওয়ার ন্যূনতম সুযোগ পাচ্ছেন না, সেই সকল প্রবীণদের চিহ্নিত করে ‘রিক’ এর সকল কর্ম এলাকায় চিকিৎসক নিয়োগ করে তাদের জন্য স্বাস্থ্য সহায়তা এবং স্বাস্থ্য পরামর্শ দেয়া হচ্ছে। পাশাপাশি স্বাস্থ্য কর্মসূচি ও চক্ষু ক্যাম্প আয়োজন করে চোখের অস্ত্রোপ্রচারসহ চোখের অন্যান্য সেবা প্রদান করা হয়ে থাকে। 



শেয়ার করুন