২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৫:১১:৪৯ অপরাহ্ন
শিরোনাম :
সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান


ইমিগ্রেশন নীতি পরিবর্তনে বাইডেন প্রশাসনকে রিপাবলিকানদের প্রস্তাব
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৬-১২-২০২৩
ইমিগ্রেশন নীতি পরিবর্তনে বাইডেন প্রশাসনকে রিপাবলিকানদের প্রস্তাব


রিপাবলিকান কংগ্রেসম্যানরা প্রেসিডেন্ট বাইডেন প্রশাসন কর্তৃক ইসরাইল, ইউক্রেন এবং জাতীয় নিরাপত্তা প্রয়োজনে ১০৬ বিলিয়ন ডলারের বিলকে ছাড় দিতে ইমিগ্রেশন প্রক্রিয়াকে ব্যাপকভাবে সীমাবদ্ধ করতে প্রস্তাব করছে। রিপাবলিকানরা বাইডেন প্রশাসন কর্তৃক বছরের শেষ অনুরোধের জন্য অর্থ প্রদানের মূল্য হিসাবে এই প্রস্তাব দিয়েছে। বাইডেন প্রশাসন ইউক্রেন, ইসাইয়েল এবং জাতীয় নিরাপত্তার প্রয়োজনে প্রস্তাবিত ১০৬ বিলিয়ন ডলার পেতে রিপাবলিকানদের দ্বারা প্রস্তাবিত প্রেসিডেন্ট বাইডেনকে ইমিগ্রেশন নীতির পরিবর্তন করে আপোষ করতে হবে। এই প্রস্তাব তখনই আসে যখন প্রশাসনের অভিবাসন নীতির মুখ মায়োরকাস হাউস রিপাবলিকানদের কাছ থেকে ইমপিচমেন্ট প্রক্রিয়ার হুমকির মত, যা তারা ব্যর্থ সীমান্ত নীতি হিসেবে দেখছেন। সিনেটের রিপাবলিকান এবং ডেমোক্রেটদের একটি গ্রুপ এমন একটি চুক্তির দিকে নজর দিয়েছেন, যা যুক্তরাষ্ট্রে আশ্রয়প্রার্থীদের পরিবর্তে যুদ্ধের জন্য অর্থ প্রদান করবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্তে রেকর্ডসংখ্যক অভিবাসী বাড়তে থাকায় তার লাগাম টানতে প্রেসিডেন্ট বাইডেনকে রিপাবলিকানরা এই প্রস্তাব দিয়েছেন। আগত রেকর্ডসংখ্যক অভিবাসীর অনেকেই আশ্রয়প্রার্থী। হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারি আলেজান্দ্রো মায়োরকাস কংগ্রেসকে বলেছেন যে, দেশের ‘ভাঙা’ অভিবাসন ব্যবস্থার টপ-টু-বটম আপডেট প্রয়োজন। কিন্তু তা না করে বাইডেন প্রশাসনকে ব্ল্যাকমেইল করার চেষ্টা করছে রিপাবলিকানরা। এর ফলে ইমিগ্রেশনে আরো সমস্যা তৈরি হবে।

রিপাবলিকান সিনেটররা অভিবাসীদের জন্য প্রাথমিক স্ক্রিনিং পাস করার বিষয়ে আলোচনা করেছেন যে কোনো ব্যক্তি তাদের আশ্রয়ের মামলা চালিয়ে যাওয়ার জন্য দেশে থাকতে পারে কি না তা সিদ্ধান্ত নিতে আশ্রয় কর্মকর্তাদের দ্বারা ব্যবহৃত প্রাথমিক স্ক্রিনিং পাস করা।

ওকলাহোমার রিপাবলিকান সেন জেমস ল্যাংকফোর্ড বলেছেন, ‘আমরা অন্য দেশগুলোকে সুরক্ষিত করার চেষ্টা করবো না যতক্ষণ আমরা আমাদের সুরক্ষিত করতে পারবো।’ এই মাসের শুরুর দিকে রিপাবলিকান সিনেটর সীমান্ত চালু করার সময় বলেছিলেন, ‘আমরা কবে আমাদের দেশকে নিরাপদ করবো।’ অভিভাসীদের কারণে প্রতি বছর আমাদের দেশের অবস্থা খারাপ হচ্ছে। আমাদের উচিত সীমান্তে অভিবাসীদের আগমন ঠোকানো, কিন্তু কোথাও বাধা দিলে আদালতে তা চ্যালেঞ্জ করা হচ্ছে।

সিনেটররা প্রেসিডেন্ট বাইডেন প্রশাসন কর্তৃক ঐতিহাসিক আইজেনহাওয়ার যুগের আইনটি ট্যাপ করার ক্ষমতাকে সীমাবদ্ধ করার উপায় নিয়ে আলোচনা করছেন যা তিনি এবং অন্যান্য রাষ্ট্রপতিরা মানবিক প্যারোলে দেশে অস্থায়ীভাবে লোকদের ভর্তির জন্য নির্ভর করেছিলেন-ভিয়েতনামী, কম্বোডিয়ান এবং লাওতিয়ান থেকে ১৯৭০-এর দশকের শেষের দিকে ইরাকি পর্যন্ত। ক্যাটো ইনস্টিটিউটের তথ্য অনুসারে, ১৯৯০-এর দশকের উপসাগরীয় যুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রকে সাহায্যকারী কুর্দি এবং কিউবানরা যারা বিভিন্ন সময়ে তাদের দেশ থেকে পালিয়ে গিয়েছিল।

বাইডেন প্রশাসন কর্তৃক ২০০২ সালে রাশিয়ান রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের আক্রমণের পরে পালিয়ে যাওয়া ইউক্রেনীয়দের জন্য প্যারোল প্রোগ্রামটি ব্যবহার করেছিলেন এবং আফগান এবং কিউবান, ভেনিজুয়েলান, হাইতিয়ান এবং নিকারাগুয়ানদের নির্বাসনের হুমকি ছাড়াই অস্থায়ীভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে থাকার অনুমতি দেওয়ার জন্য এটি ব্যবহার করেছেন। নর্থ ক্যারোলিনার রিপাবলিকান সেন থম টিলিস বলেছেন, ‘আসল স্টিকিং পয়েন্ট হল আশ্রয় যথেষ্ট নয়, যদি আমরা প্যারোলে অগ্রগতি না পাই।’

গত ২৯ নভেম্বর বুধবার, হাউস স্পিকার মাইক জনসন রুদ্ধদ্বার বৈঠকে জিওপি সিনেটরদের বলেছিলেন, যুদ্ধ তহবিল প্যাকেজ পেতে হলে সীমান্ত সুরক্ষা পরিবর্তন দরকার। কিন্তু ইউক্রেনের সাহায্যের প্রয়োজনীয়তা সম্পর্কে একটি পৃথক প্রতিরক্ষা বিভাগের ক্লাসিফাইড ব্রিফিংয়ের সময় সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার বলেন, তিনি জনসন এবং সিনেটের রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেলকে বলেছিলেন যে সীমান্ত সুরক্ষার জন্য জিওপির দাবি সংবিধানবহির্ভূত এবং এমনটি হওয়া উচিত ছিল না।’

শেয়ার করুন