২৮ এপ্রিল ২০১২, রবিবার, ০৪:৩৭:৪৩ পূর্বাহ্ন
শিরোনাম :
‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান ‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয়


ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে ফোরক্লোজার বাড়ির সংখ্যা
মোঃ জামান তপন
  • আপডেট করা হয়েছে : ১৩-১২-২০২৩
ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে ফোরক্লোজার বাড়ির সংখ্যা


বর্তমান পরিস্থিতিতে আমেরিকায় ফোরক্লোজার বাড়ির সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। ক্রমাগতভাবে ফোরক্লোজার বাড়ির সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। ২০২৩ সালের থার্ড কোয়াটারে এই চিত্র দেখা যাচ্ছে। চলতি বছরের গত ১২ অক্টোবরের রিপোর্টে দেখা যায়, সর্বমোট ফোরক্লোজারের সংখ্যা ১,০০,৫৪৬টি। যার মধ্যে জমি এবং বাড়ি রয়েছে। রিয়েল এস্টেট ডেটার নেতৃস্থানীয় একটি কিউরেটর এটম এ রিপোর্ট প্রকাশ করে। যাতে দেখা যায় যে ফাইলিংসহ মোট ১,০০,৫৪৬টি সম্পত্তি ছিল। যার মধ্যে ডিফল্ট নোটিশ, নির্ধারিত অ্যাকশান বা নিলাম বা ব্যাংক পুনরুদ্ধার। যা দ্বিতীয় কোয়ার্টারের চেয়ে ৩ শতাংশ বেশি এবং এক বছর আগের তুলনায় ৯ শতাংশ বেশি। রিপোর্টে আরো বলা হয়, শুধু মাত্র গত সেপ্টেম্বর ২০২৩ এ মোট ৩৬,৬৮৪ প্রোপার্টি ফোরক্লোজার ফাইল করা হয়। যা আগের মাসের (আগস্ট) তুলনায় ৮ শতাংশ বেশি এবং সেপ্টেম্বর ২০২২ সালের তুলনায় ১৫ শতাংশ বেশি। বছরের মাঝামাঝি অর্থাৎ জুলাই ২০২৩ এ এটম মার্কিন ফোরক্লোজার মার্কেট রিপোর্টে বলা হয়েছিল অর্ধ বছরে ফোরক্লোজার ফাইলিংসহ মোট ১,৮৫,৫৮০টি সম্পত্তি ছিল ডিফল্ট নোটিশ, নির্ধারিত নিলাম বা ব্যাংক পুনরুদ্ধার। ২০২৩ সালের প্রথম ৬ মাসে ২০২২ সালের প্রথম ৬ মাসের তুলনায় বেড়েছে ১৩ শতাংশ এবং ২০২১ সালের মহামারি কভিডের সময়ের তুলনায় ১৮৫ শতাংশ বেড়েছে। ২০২২ সালের প্রথমার্ধের মতোই মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে ফোরক্লোজার কার্যকলাপ তার ঊর্ধ্বমুখী গতিপথ বাজায় রেখেছিল এবং ২০২৩ সালের থার্ড কোয়ার্টারে সেই ধারা অব্যাহত রয়েছে। প্রকাশিত রিপোর্টে ২২৩ টি মেট্রোপলিটন পরিসংখ্যানগত এলাকার মধ্যে যারা ২০২৩ সালের কিউ থ্রি বা থার্ড কোয়াটারে সবচেয়ে বেশি সংখ্যক ফোরক্লোজার স্টেটের মধ্যে রয়েছে নিউইয়র্ক সিটিতে ৪,৫১৪টি, শিকাগো (ইলিনয়) ২,৫৮৪টি, হিউস্টন (টেক্সাস) ২,২৭৯টি লসএঞ্জেলেস (ক্যালিফোর্নিয়া) ২,২৭৩টি এবং ফিলাডেলফিয়া (পেনসিলভানিয়া) ২,১০৪টি।

সমগ্র আমেরিকায় প্রতি ১,৩৮৯ প্রোপার্টির মধ্যে ১টি করে ২০২৩ সালের তৃতীয় কোয়ার্টারে সবচেয়ে বেশি ফোরক্লোজারের ফাইল করা হয়েছে। নিউজার্সি স্টেটে যা প্রতি ৭৯৪ টির মধ্যে ১টি, মেরিল্যান্ড স্টেটে প্রতি ৮১৬ টির মধ্যে ১টি, সাউথ ক্যারোলিনা স্টেটে প্রতি ৮৩২টির মধ্যে ১টি এবং দেলোয়ার স্টেটে প্রতি ৮৪৩ টির মধ্যে ১টি। আর নিউইয়র্ক স্টেটে ৮৯১টির মধ্যে ১টি। ৫০টি স্টেটের ফোরক্লোজারের হারে নিউইয়র্কের স্থান ১১তম।

ফোরক্লোজারের উল্লেখযোগ্য ধারাবাহিক বৃদ্ধি ঈঙ্গিত দেয় যে আগামী বছরগুলিতে বাড়ি-সম্পত্তি ফোরক্লোজার বৃদ্ধি অব্যাহত থাকতে পারে। অনেকে মনে করেন অস্থির রিয়াল স্টেট মার্কেটে হাউজ ইনভন্টরি কম থাকায়, ইন্টারেস্ট রেট বেশি ও অব্যাহত বাড়ির মূল্য বৃদ্ধির ফলে এই অবস্থার সৃষ্টি হয়েছে। ইতিমধ্যে আসল মূল্যের চেয়ে বেশি দামে বাড়ি কিনে অনেক বাড়ির মালিক বিপাকে পড়েছেন। একজন তো রসিকতা করে বললেন, নিউইয়র্কের কিছু এলাকায় এখন আর বাড়ি বিক্রি হয় না, বিক্রির নামে হয় অ্যাকশান। অবশ্য অনেকে মনে করেন চাকরিরর বাজার মন্দার কারণে অনেকে চাকরি হারাচ্ছেন আবার নবাগতদের চাকরি পাওয়া চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। সেই সাথে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিসহ নানাবিধ কারণে অনেকে বাড়ির মর্টগেজ পেমেন্ট চালাতে পারছেন না।

শেয়ার করুন