২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০১:৩০:৩৮ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


এসডো এবং বিএসএমএমইউ এর পরিবেশ দূষণ মোকাবেলায় সমঝোতা স্মারক স্বাক্ষর
নিজস্ব প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ২০-০২-২০২৪
এসডো এবং বিএসএমএমইউ এর পরিবেশ দূষণ মোকাবেলায় সমঝোতা স্মারক স্বাক্ষর


ক্ষতিকারক ভারী ধাতু এবং প্লাস্টিক দূষণের কারণে সৃষ্ট ক্রমবর্ধমান পরিবেশগত সংকট মোকাবেলায়, এনভায়রনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন -এসডো এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (BSMMU), আজ সমঝোতা স্মারক (MoU) স্বাক্ষরের মাধ্যমে একটি যৌথ অংশীদারিত্বের উদ্যোগ নিয়েছে। এই অংশীদারিত্বের লক্ষ্য হল বিষাক্ত ক্ষতিকারক পদার্থের দ্বারা সৃষ্ট চ্যালেঞ্জ মোকাবেলা করা এবং মানব স্বাস্থ্য ও পরিবেশ উভয়ের সুস্বাস্থ্য নিশ্চিত করা।

ভারী ধাতুগুলি তাদের বিষাক্ততা, স্থায়ীত্বতা এবং সহনশীলতার কারণে পরিবেশে মারাত্নক হুমকির সৃষ্টি করে। এই ধাতুগুলি প্রাকৃতিকভাবে সৃষ্ট কিন্তু মানুষের কার্যকলাপ দ্বারা ক্রমবর্ধমানভাবে ক্ষতিকারক হচ্ছে। সময়ের সাথে সাথে, এই ক্ষতিকারক পদার্থ মানব স্বাস্থ্য ও জলজ জীবনের উপর ক্ষতিকর হুমকির সৃষ্টি করে, ফলে জনস্বাস্থ্য এবং পরিবেশগত ভারসাম্য বিপন্ন হয়।   প্লাস্টিক উত্পাদনে প্রায় ১৩,০০০ এরও বেশি রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয়, যা গুরুতর স্বাস্থ্য সমস্যার সৃষ্টি করে। এই বিষাক্ত পদার্থগুলি খাদ্য শৃঙ্খলে অনুপ্রবেশ করে জলজ প্রাণীসহ অন্যান্য প্রাণীদের ক্যান্সার, প্রজ্ননগত সমস্যা এবং ইকোটক্সিসিটির মতো মারাত্নক ঝুঁকির সৃষ্টি করে, যা পরিবেশগত সংকটকে আরও বাড়িয়ে তোলে।

এই সংকট মোকাবেলার জন্য, এসডো এবং বিএসএমএমইউ যৌথভাবে ভারী ধাতু এবং পরিবেশ দূষণ মোকাবেলা করার জন্য একটি সমঝোতা স্মারকে (এমওইউ) স্বাক্ষর করেছে।

এই অনুষ্ঠানে বিএসএমএমইউ ভবিষ্যৎ প্রকল্পে পরিবেশ দূষণ সম্পর্কিত প্রশিক্ষণের মাধ্যমে এসডো -কে সহায়তা করার প্রতিশ্রুতি দেয়। অন্যদিকে, এসডো জাতীয় এবং বিভাগীয় পর্যায়ে বিএসএমএমইউ এর অভিজ্ঞ চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের সহযোগিতায় স্বাস্থ্যসেবা নির্দেশিকা এবং শিখণ উপকরণ তৈরি করবে। যা পরবর্তীতে জনসাধারণের মাঝে সচেতনতা বৃদ্ধিতে সহায়তা করবে।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এসডোর মহাসচিব ড. শাহরিয়ার হোসেন; এসডোর নির্বাহী পরিচালক, সিদ্দিকা সুলতানা এবং অধ্যাপক ডাঃ মোঃ শারফুদ্দিন আহমেদ, বিএসএমএমইউ-এর ভাইস চ্যান্সেলর, অধ্যাপক ডাঃ মোঃ আতিকুল হক, পিএইচডি, বিএসএমএমইউ-এর প্রিভেন্টিভ অ্যান্ড সোশ্যাল মেডিসিন অনুষদের ডিন। এছাড়াও মনোয়ারুল ইসলাম, এসডোর হেড অব প্রোগ্রাম, ডাঃ তানভীর আহমেদ, এসডোর রিসার্চ এবং অ্যাডভোকেসী অ্যাসোসিয়েট, রাশেদুল ইসলাম, এসডোর অ্যাকাউন্ট এবং অ্যাডমিন আসোসিয়েটসহ বিএসএমএমইউ অন্যান্য প্রতিনিধিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

শেয়ার করুন