২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০৫:২০:৫৯ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


এই দেশে গুম খুন হচ্ছে অথচ বিচার পাচ্ছে না-জোনায়েদ সাকি
বিশেষ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ২৭-০৩-২০২৪
এই দেশে গুম  খুন হচ্ছে অথচ বিচার পাচ্ছে না-জোনায়েদ সাকি


গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জননেতা জোনায়েদ সাকি বলেছেন, এটা অত্যন্ত দুর্ভাগ্যের বিষয় যে স্বাধীনতার ৫৪তম বার্ষিকীতে এসে আমাদের বলতে হচ্ছে স্বাধীনতা যুদ্ধের মূল যে চেতনা বর্তমান বাংলাদেশ তার বিপরীত দিকে হাঁটছে। নাগরিকদের জন্য সাম্য, মানবিক মর্যাদা, সামাজিক ন্যায়বিচার এখানে প্রতিষ্ঠা করা যায়নি। আজকে ৫৪ বছরে এসে রাষ্ট্রটাকেএমন একটা সরকার পরিচালনা করছে যারা পুরো জবরদস্তি কায়দায় দেশ চালাতে গিয়ে, নিজেদের গোষ্ঠী ও ব্যক্তি স্বার্থে দেশ চালাতে গিয়ে তারা মানুষের ভোটের অধিকারটুকুও কেড়ে নিয়েছে। এই দেশে গুম হচ্ছে মানুষ, খুন হচ্ছে মানুষ। অথচ মানুষ বিচার পাচ্ছে না


 মঙ্গলবার গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় নির্বাহী কমিটির উদ্যোগে স্বাধীনতা দিবসে সাভারের জাতীয় স্মৃতিসৌধে মুক্তিসংগ্রামের সকল শহীদের স্মৃতি ও আত্মত্যাগের প্রতি গণসংহতি আন্দোলন শ্রদ্ধা নিবেদন করে। এসময় এই শ্রদ্ধা নিবেদন পর্বে নেতৃত্ব দেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জননেতা জোনায়েদ সাকি। এসময় উপস্থিত ছিলেন দলটির কেন্দ্রীয় সম্পাদকমণ্ডলীর সদস্য বাচ্চু ভূইয়া, জুলহাসনাইন বাবু, কেন্দ্রীয় কমিটির সদস্য আলিফ দেওয়ানসহ জাতীয় পরিষদের নেতৃবৃন্দ। শ্রদ্ধা নিবেদন কর্মসূচিতে আরো উপস্থিত ছিলেন ছিলেন গণসংহতি আন্দোলন আশুলিয়া থানা সমন্বয়কারী এ এফ এম নুরুল ইসলাম, আশুলিয়া থানা নির্বাহী সমন্বয়কারী রোকনুজ্জামন মনি, সাভার থানার সংগঠক রুপালি আক্তার, ধামরাই থানার সংগঠক আরিফ মোল্লা। এছাড়াও বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বাবুল হোসেন, আশুলিয়া থানা সভা প্রধান জিয়াদুল ইসলাম, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি মশিউর রহমান রিচার্ড অসাধারণ সম্পাদক সৈকত আরিফসহ বিভিন্ন গণসংগঠনের নেতা ও কর্মীবৃন্দ শ্রদ্ধা নিবেদন কর্মসূচিতে অংশ নেন।

 

শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের উদ্দেশ্যে জোনায়েদ সাকি আরও  বলেন,

 মানুষ ন্যূনতম জীবনধারণ করতে গিয়ে ভয়ংকর অবস্থায় আছে। ব্যয়ের সাথে আয়ের কোন সংগতি নেই। তিনি আরো বলেন, কতিপয় লোক এই অবস্থার মধ্যে রাষ্ট্রক্ষমতা কাজে লাগিয়ে ধনসম্পদ আহরণ করছে, দেশে লুন্ঠনের এক রাজত্ব কায়েম হয়েছে আর তাদের পাহারা দেয়ার জন্য জবরদস্তি কায়দায় ভোটের অধিকার কেড়ে নিয়ে, গণতন্ত্র ধ্বংস করে একটা সরকার ক্ষমতায় আছে। তারা পুরো রাষ্ট্রটাকে স্বাধীনতা যুদ্ধের মূল যে চেতনা, তার মূল যে আকাঙ্ক্ষা-- তার বিপরীতে দাঁড় করিয়ে দিয়েছে।

 

তিনি আরো বলেন, মানুষ ৫৪ বছরে এসেও লড়াই করছে। এই লড়াই আমরা বিশ্বাস করি অবশ্যই বিজয়ী হবে। মানুষ নতুন করে ঐক্যবদ্ধ হচ্ছে এবং মানুষকে নতুন করে এই ঐক্যে নিয়ে আসার জন্য আমরা কাজ করছি। স্বাধীনতার এই দিনে আমরা জনগণের প্রতি নতুন করে এই আহবানটা জানাই, যে বাংলাদেশ এই দেশের মানুষ প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন, সেটা বাস্তবায়ন করতে হলে আমাদের আবারো নতুন করে লড়াই করতে হবে। আজকের তরুণদের মধ্যে সেই স্বপ্নটাকে নতুন করে জাগ্রত করতে হবে। আমরা বিশ্বাস করি এই লড়াইয়ে জনগণ অবশ্যই বিজয়ী হবে।

 

জোনায়েদ সাকি স্বাধীনতার এই দিনে আবারও দেশের সকল মানুষের প্রতি ভোটাধিকার ও গণতন্ত্র প্রতিষ্ঠার চলমান সংগ্রাম জোরদার করার আহ্বান জানান।

শেয়ার করুন