২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০২:৪৯:০৪ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


আ স ম রব বললেন
অস্থির কূটনীতি রাষ্ট্রের জন্য ঝুঁকিপূর্ণ
বিশেষ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ১৭-০৫-২০২৩
অস্থির কূটনীতি রাষ্ট্রের জন্য ঝুঁকিপূর্ণ আ স ম রব


জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, সরকারের অস্থির কূটনীতি রাষ্ট্রের জন্য ঝুঁকিপূর্ণ । যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত ও সৌদি আরবসহ কতিপয় দূতাবাসে বিশেষ ও স্থায়ী এসকর্ট বাতিল করার প্রেক্ষিতে জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি সভাপতি আ স ম আবদুর রব ও সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন এসব কথা বলেন। হঠাৎ কতিপয় দূতাবাসের এসকর্ট  প্রত্যাহার ও গাড়িতে ফ্লাগ উড়ানো বন্ধে সরকারের  অকূটনৈতিকসূলভ আচরণ ও সিদ্ধান্ত রাষ্ট্রকে বড় ধরনের ঝুঁকিতে ফেলছে। দূতাবাস ও কূটনৈতিকদের নিরাপত্তা, গাড়িতে ফ্ল্যাগ উড়ানোসহ ভিয়েনা কনভেনশনের বাধ্যবাধকতা উপেক্ষা করায় আন্তর্জাতিক পরিমন্ডলে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।

কূটনৈতিক প্রাঙ্গণ ও কূটনৈতিকদের নিরাপত্তা স্বাগতিক দেশকেই সুরক্ষার ব্যবস্থা করতে হয়। সারা বিশ্বেই মিশন প্রধান কর্তৃক ব্যবহৃত গাড়িতে ডিপ্লোমেটিভ ফ্ল্যাগ ব্যবহার করা হয়। কূটনৈতিক মিশন ও কূটনীতিক সম্পর্কিত এ ধরনের নিয়মকানুনের অধিকাংশই Vienna Convention On Diplomatic Relations ১৯৬১ এ বিধৃত আছে। বাংলাদেশ চুক্তিটি ১৯৭২ সালে স্বাক্ষর (accede) করে।

সরকারের অপরিণামদর্শী আচরণ ও সিদ্ধান্ত রাজনীতি, কূটনীতি, রণনীতি এবং অর্থনীতি সর্বস্তরেই আন্তঃরাষ্ট্রীয় পর্যায়ে প্রতিনিয়ত যে মিথস্ক্রিয়া হচ্ছে তা দারুণভাবে ব্যাহত হবে। সরকারের কূটনীতি কুশলতার অভাবে বাংলাদেশ বড় ধরনের সংকটে পড়বে। সুতরাং জাতীয় স্বার্থেই ভিয়েনা কনভেনশনের অধীনে উদ্ভূত সমস্যার সমাধানে সরকারকে দক্ষতার সাথে দ্রুত পদক্ষেপ গ্রহণ করতে হবে।

শেয়ার করুন