২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৭:০৩:৪৫ অপরাহ্ন
শিরোনাম :
সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান


হ্যাকারদের ফোন কল ই-মেইল থেকে সাবধান
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৯-০৭-২০২২
হ্যাকারদের ফোন কল ই-মেইল থেকে সাবধান


হ্যাকারদের দৌরাত্ম্য দিন দিন বেড়েই চলেছে। প্রতিদিন প্রতিনিয়ত তারা মানুষকে প্রতারিত করার চেষ্টা করে যাচ্ছে। অচেনা নম্বর থেকে ফোন করছে এবং ই-মেইল দিচ্ছে। তাদের ফাঁদে অনেকেই পড়ছেন এবং তাদের সর্বনাশ ডেকে আনছেন। গত ২০ জুলাই নিউইয়র্ক থেকে প্রকাশিত পাঠকপ্রিয় দেশ পত্রিকায় সংবাদ পরিবেশনের পর অনেকেই ফোন করেছেন এবং তাদের দুর্দশার কথা জানিয়েছেন। নিউইয়র্কসহ আমেরিকার বিভিন্ন স্টেট থেকে অনেকেই ফোন করেছেন। তাদের অধিকাংশ লোকই তাদের ব্যাংকে গিয়েছেন অভিযোগ করেছেন।

আবার শেয়ারবাজারে ফোন করেছেন এবং প্রতারণার কথা জানিয়েছেন। তারা বলেন, অধিকাংশ ব্যাংকই তাদের বলেছেন অপেক্ষা করতে। তারা তদন্ত করছে। এই অর্থ যদিও তারা ফেরত পাবেন। তবে এর জন্য তাদের ৩ মাস থেকে ৬ মাস অপেক্ষা করতে হবে। সাধারণ মানুষ থেকে শুরু করে অনেক অতিচালক মানুষও প্রতারণার শিকার হয়েছেন। ভুক্তভোগীদের অভিযোগ যারা এই প্রতারণা করছেন, তারা তাদের কোনো ইসফরমেশন পাচ্ছেন না। ব্যাংকও তাদের ইনফরমেশন দিচ্ছে না। তারা আরো বলেন, শুধু হয়রানির মধ্যে আমাদের পড়তে হচ্ছে।

অনেকেই তাদের ব্যাংক অ্যাকাউন্ট পরিবর্তন করছেন। কারণ ব্যাংক অ্যাকাউন্ট পরিবর্তন না করলে হ্যাকার তাদের কর্মকাÐ অব্যাহত রাখছে। তাদের কাছে আপনার ইনফরমেশন রয়েছে। বিশেষজ্ঞদের অভিমত কোনোভাবেই হ্যাকারদের ফোন ধরা এবং ই-মেইল ওপেন করা উচিত নয়। ই- মেইল ওপেন করলেও কোনো বাটন টিপ দিলে তারা ইনফরমেশন পেয়ে যাবেন। তা ছাড়াও ফোনের মধ্যে ব্যক্তিগত কোনো তথ্য রাখা উচিত নয়। যেমন আইডি, ব্যাংকের তথ্য, সোশ্যাল সিকিউরিটি নম্বর ইত্যাদি। আবার হ্যাকারদের ফোন যদি কেউ ভুলে তুলে ফেলেন, তাহলে ১০ সেকেন্ডের বেশি কথা বলা উচিত নয়। সবার সতর্ক থাকা উচিত এবং কিছুক্ষণ পর পরই ফোন চেক করা উচিত। হ্যাকারের প্রতারণায় পড়লে আপনার ফোন অচল হয়ে যাবে। তাহলে বুঝতে পারবেন আপনি প্রতারণার শিকার।

এদিকে আমেরিকার বৃহৎ টি মোবাইল কোম্পানি জানিয়েছে, ২০২১ সালে তারা স্কেম এবং রোবোকল বøক করেছেন ২১ বিলিয়নের ওপরে এবং প্রতি সেকেন্ডে প্রায় ৭শ কল বøক করা হচ্ছে। তারা আরো জানান, গত বছরের তুলনায় এবার স্কেম কল বা রবো কলের সংখ্যা বেড়েছে প্রায় ১১৬ শতাংশ। এফসিসি ইউএস ওয়ালেস কাস্টোমার প্রজেক্ট করেছে ২০২১ সালে তাদের ক্ষতির পরিমাণ ২৯.৮ বিলিয়ন। টি মোবাইল থেকে আরো জানানো হয় ২০২১ সালে স্কেম কলের ট্রাফিক ছিলো সবচেয়ে বেশি। তাদের পরিসংখ্যান অনুযায়ী প্রতি সপ্তাহে স্কেম কলের পরিমাণ ৪২৫ মিলিয়ন।

এই জরিপ চালানো হয় ২০২০ সালের প্রথম থেকে ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত। প্রতি মাসে তাদের বøক কলের সংখ্যা প্রায় ১.৮ বিলিয়ন। এই প্রতারণা বন্ধে টি মোবাইল তাদের কস্টোমারের ছবিসহ প্রোফাইল তৈরি করার পরিকল্পনা গ্রহণ করেছে। তারপরও এক স্কেম বন্ধ করা যাবে না। টিঅ্যান্ডটি এবং ভেরাইজন কোম্পানিও একই অবস্থায় রয়েছে। যেসব টেস্টে স্কেম বেশি হচ্ছে তার মধ্যে রয়েছে টেক্সাস, ফ্লোরিডা, অ্যারিজোনা এবং জর্জিয়া। তারা কাস্টোমারদের প্রতি অনুরোধ জানিয়েছেন ফোন হ্যাক বা বন্ধ হলেই যেন তাদের সাথে সাথে জানানো হয়।


শেয়ার করুন