২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৫:০৮:৪৯ অপরাহ্ন
শিরোনাম :
সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান


বৃহত্তর নোয়াখালী সোসাইটি অফিসে কনস্যুলেট সেবা
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১১-০৮-২০২২
বৃহত্তর নোয়াখালী সোসাইটি  অফিসে কনস্যুলেট সেবা


বৃহত্তর নোয়াখালী সোসাইটি প্রবাসের একটি আদর্শিক আঞ্চলিক সংগঠন। এই সংগঠন মানুষের কল্যাণে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে। বিশেষ করে মানবসেবায় নেতৃত্ব দিচ্ছেন সংগঠন বর্তমান সভাপতি নাজমুল হাসান মানিক, সাবেক সভাপতি আব্দুর রব মিয়া, বর্তমান সাধারণ সম্পাদক জাহিদ মিন্টুর নেতৃত্বাধীন কমিটি। বিশেষ করে জাহিদ মিন্টুর প্রচেষ্টায় এবং নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেটের সহযোগিতায় আবারো ব্রুকলিনে বৃহত্তর নোয়াখালী সোসাইটির ভবনে ভ্রাম্যমাণকনস্যুলেট সেবা চালু হয়েছে। গত ৬ আগস্ট নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল মোহাম্মদ মনিরুল ইসলাম উপস্থিত থেকে সকাল ১১টায় এ কার্যক্রম শুরু করেন। বাংলাদেশ সোসাইটির আয়োজনে বৃহত্তরনোয়াখালী সোসাইটি কার্যালয়ে বিকেল ৫টা পর্যন্ত চলে নো ভিসা প্রদানের কাজ।

প্রযুক্তিগত কারণে ই-পাসপোর্টের আবেদন গ্রহণ সম্ভব হয়নি। কর্মকর্তারা জানিয়েছেন, ই-পাসপোর্ট আবেদনকারীর ১০ আঙুল ও চোখের মনির ছাপ নেয়ার আয়োজন ভ্রাম্যমাণ কনস্যুলেট সেবাকাজে এবার সংযুক্ত করা সম্ভব হয়নি। এবার মূলত নো ভিসা রিকোয়ার্ড (এনভিআর) স্ট্যাম্পিং করা হয়েছে। সেইসাথে, দ্বৈত নাগরিকত্ব আবেদনপত্রও গ্রহণ করা হয়েছে।

অভিবাসী বাংলাদেশীদের এই মুহূর্তে অন্যতম বিড়ম্বনা হচ্ছে  হারানো পাসপোর্ট ইস্যু। সীমান্ত পাড়ি দিয়ে যারা আমেরিকায় এসেছেন, তাদের অধিকাংশের কাছেই পাসপোর্ট নেই। নিয়ম অনুযায়ী হারানো দেখিয়ে নতুন পাসপোর্ট বইয়ের জন্য আবেদনের কাজটি করা সবচেয়ে জটিল। এই বিষয়ে কোনো সেবা দিতে পারেনি কনস্যুলেট। তবে পাসপোর্টে তথ্য পরিবর্তন বিষয়ে অনেকে সন্তোষজনক সমাধান পেয়েছেন কর্মকর্তাদের সাথে আলোচনা করে। জানা গেছে, এবারই প্রথম সবচেয়ে বেশি মানুষ নিজেদের সমস্যা নিয়ে কর্মকর্তাদের সাথে সরাসরি আলাপ করতে পেরেছেন। প্রয়োজনীয় কাগজপত্র সাথে না আনায় কেউ কেউ কাক্সিক্ষত সেবা থেকে বঞ্চিত হয়েছেন।

অনেকেই অভিমত ব্যক্ত করে বলেছেন,এই কার্যক্রমে অনেক অভিবাসী বাংলাদেশি উপকৃত হয়েছেন। তারা বলেন, এ ধরনের কনস্যুলেট সেবা আরো বাড়ানো দরকার। প্রতিমাসে না হোক, দুই-তিনমাসে অন্তত একবার। কনস্যুলেটের পুরো টিমকে ধন্যবাদ জানিয়েছেন অনেকে তাদের অসাধারণ এবং সেবামূলক কাজের জন্য।

এ সময় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ সোসাইটির নির্বাচনে সভাপতি প্রার্থী আব্দুর রব মিয়া, বাংলাদেশ সোসাইটির সাধারণ সম্পাদক রুহুল আমিন সিদ্দিকী, বাংলাদেশ সোসাইটির কার্যনির্বাহী কমিটির সদস্য মাইনুল উদ্দিন মাহবুব, বৃহত্তর নোয়াখালী সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক তাজু মিয়া প্রমুখ।


শেয়ার করুন