২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০১:৪৬:৫১ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


সফরে প্রধানমন্ত্রী,সুশীল সমাজ, জাতীয় মানবাধিকার পরিষদ ও রোহিঙ্গা শিবিরে যাবেন
জাতিসংঘের মানবাধিকার প্রধান মিশেল ব্যাচেলেট আজ ঢাকায় পৌছুবেন
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৪-০৮-২০২২
জাতিসংঘের মানবাধিকার প্রধান মিশেল ব্যাচেলেট আজ ঢাকায় পৌছুবেন জাতিসংঘের মানবাধিকার প্রধান মিশেল ব্যাচেলেট/ফাইল ছবি


জাতিসংঘের মানবাধিকার প্রধান মিশেল ব্যাচেলেট গুরুত্বপূর্ন এক সফরে আজ রোববার ঢাকায় যাচ্ছেন। বাংলাদেশ সফরে তিনি ৪দিন অবস্থান করবেন। বাংলাদেশের মানবাধিকার প্রসঙ্গে জাতিসংঘ মানবাধিকার পরিষদের রয়েছে নানা অভিযোগ। তবে ইতিমধ্যে তার সফরসুচীর একটা তালিকা প্রকাশ করা হয়েছে। 

বাংলাদেশে জাতিসংঘের মানবাধিকার প্রধান মিশেল ব্যাচেলেটের এটাই প্রথম সফর।  বিষয়টি 

জাতিসংঘ মানবাধিকার প্রধানের দপ্তর এবং ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল শনিবার বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

এদিকে জাতিসংঘ মানবাধিকার প্রধানের দপ্তরের বিবৃতিতে বলা হয়, সফরকালে জাতিসংঘ মানবাধিকার প্রধান ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। তিনি জাতীয় মানবাধিকার কমিশন ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গেও সাক্ষাৎ করবেন। ব্যাচেলেট বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজসে বক্তব্য দেবেন। তিনি কক্সবাজারে অবস্থিত রোহিঙ্গা শিবির পরিদর্শন করবেন। এবং রোহিঙ্গাদের সুবিধা অসুবিধা তাদের বিভিন্ন সমস্যা নিয়েও মতবিনিময় করবেন।

এদিকে জাতিসংঘের মহাসচিবের এ সফরকে কেন্দ্র করে নানা মহলে আলোচনা চলছে। বিবৃতিতে বলা হয়, কোনো কোনো মহল জাতিসংঘ মানবাধিকার প্রধানের সফরকে সরকারের ওপর চাপ সৃষ্টির হাতিয়ার হিসাবে ব্যবহারের লক্ষ্যে দৃশ্যমান চেষ্টা সরকার প্রত্যাখ্যান করে। বাংলাদেশ জাতিসংঘের দায়িত্বশীল সদস্য হিসাবে মানবাধিকার সুরক্ষার বিষয় নিয়ে জাতিসংঘ মানবাধিকার প্রধানের সঙ্গে গঠনমূলক আলোচনায় বিশ্বাস করে। 

উল্লেখ্য, সম্প্রতি হিউম্যান রাইটস ওয়াচসহ কয়েকটি মানবাধিকার সংগঠন এক বিবৃতিতে বাংলাদেশে গুম, বিচারবহির্ভূত হত্যা এবং মতপ্রকাশের স্বাধীনতা খর্ব হওয়ায় সরকারের ওপর চাপ সৃষ্টির জন্য জাতিসংঘ মানবাধিকার প্রধানের প্রতি আহ্বান জানিয়েছে। 

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় বিজ্ঞপ্তিতে জানিয়েছে, জাতিসংঘ মানবাধিকার প্রধানের সফরকে বাংলাদেশ সরকার আন্তরিক স্বাগত জানায়। মানবাধিকারের ক্ষেত্রে বাংলাদেশ জাতিসংঘের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছে। এই সফরকালে বাংলাদেশ সরকার মানবাধিকার সুরক্ষা ও উন্নয়নে অভ্যন্তরীণ আইনি ব্যবস্থার আপডেট করা, সচেতনতা সৃষ্টি এবং বাস্তবায়নকারী সংস্থাকে উদ্বুদ্ধ করাসহ যেসব প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে তা তুলে ধরার সুযোগ সৃষ্টি হবে। মহামারি ও জলবায়ু পরিবর্তনের বিষয়কে বিবেচনায় নিয়ে এবারের সফরকে তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। সফরকালে তিনি ধানমন্ডিতে অবস্থিত বঙ্গবন্ধু জাদুঘর পরিদর্শন করবেন। ১৫ আগস্ট তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন বলেও স্থানীয় সুত্রে জানা গেছে।  


শেয়ার করুন