২৯ এপ্রিল ২০১২, সোমবার, ৬:২৫:৫৪ অপরাহ্ন


পর্তুগালের জয় ঘানার বিপক্ষে
জয়ে সুচনা ব্রাজিলের
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ২৫-১১-২০২২
জয়ে সুচনা ব্রাজিলের এ সেই শট। যাতে দ্বিতীয় গোলটি করেন রিচার্লিসন/ছবি সংগৃহীত


শিরোপা প্রত্যাশী ব্রাজিল সুচনা করেছে কাতার বিশ্বকাপে। নিজস্ব প্রথম ম্যাচে জনপ্রিয় এ দলটি জিতেছে ২-০ গোলে। খেলার প্রধমার্ধ গোলশুন্য থেকে কিছুটা হতাশ হয়ে বিরতিতে গেলেও দ্বিতীয়ার্ধে খেলতে নেমে দুই গোল করে এগিয়ে যায় তারা। শেষ পর্যন্ত ওই গোলের ব্যাবধানই বহাল থাকে। ম্যাচের দুটি গোলই করেন রিচার্লিসন। দুই গোলের একটি ছিল দুর্দান্ত সাইটভলিতে। ৬২ ও ৭৩ মিনিটে গোল করেছিলেন ইংলিশ ক্লাব টোটেনহ্যাম হটসপারের স্টাইকার রিচার্লিসন। 


ম্যাচের সুচনা থেকেই সার্বিয়া পাত্তা পাবেনা তেমনটা ধারনা করা হলেও পাল্টে যায় সব হিসেব। সার্বিয়া তেমন আক্রমন করতে না পারলেও ব্রাজিলেন আক্রমনভাগকে দক্ষভাবেই সামাল দিয়ে আসছিল। যার জন্য প্রধমার্ধ পর্যন্ত পাচ বারের চ্যাম্পিয়ন দলটিকে অপেক্ষা থাকতে হয়েছে গোল প্রাপ্তিতে। নেইমাররা চেষ্টা করেছেন কিন্তু কাজ হয়নি। ম্যাচের ধারা অনুসারে ব্রাজিল যদি ৬-০ বা ৭-০ তে জিতে যেত সেটাতেও অবার হওয়ার কিছু ছিল। কার্যত সার্বিয়া গোল করার মত তেমন কোনো আক্রমনই রচনা করতে পারেনি। তবে তারা সামাল দিয়েছে ব্রাজিলিয়ানদের দক্ষতার সঙ্গে। হয়তো গোল কতটা কম হজম করে ব্রাজিলকে রুখে দেয়া যায় সেটাই ছিল তাদের টার্গেট। 



আসলে আর্জেন্টিনা ও জার্মানির প্রথম ম্যাচে হেরে যাওয়ায় ব্রাজিলেরও এমন কোনো দুর্ঘটনা ঘটে কিনা সেটাও ছিল দুশ্চিন্তায়। কিন্তু সেটা হয়নি। 

আক্রমনের পর আক্রমন করে গোল পিপাসায় থাকা ব্রাজিল ৬২ মিনিটে প্রথম দেখা পায় গোলের। নেইমারের আক্রমন ধারা থেকে আগেই ফাঁকা পেয়ে দ্রুত শট নিয়ে নেন পাশে থাকা ভিনিসিয়ুস। রিয়াল মাদ্রিদ তারকার প্রচেষ্টা সার্বিয়ান গোলরক্ষক মিলিনকোভিচ সাভিচ ফিরিয়ে দিলেও ফিরতি শটে বল জালে জড়ান টোটেনহ্যাম স্ট্রাইকার ১-০। 

এরপর ৭৩ মিনিটে আবারও গোল করেন এ ফরোয়ার্ড। 

চমৎকার বুদ্ধিমত্বার সাথেই গোলটি করেছিলেন তিনি। ব্রাজিলের আক্রমনভাগে সুন্দর খেলে চলা ভিনিসিয়ুসের অসাধারণ এক পাস নিয়ন্ত্রণে নিয়ে অনেকটা বানিয়ে দুর্দান্ত এক সাইডভলি (বা অনেকটা ব্যাকভলিও বলা যায়) শটে গোল করে ব্রাজিলের জয় নিশ্চিত করেন রিচার্লিসন ২-০। 

এরপরও গোলের প্রচেষ্টা থাকলেও আর হয়নি। 

এর আগে ক্রিশ্চিয়ান রোনালদোর পর্তুগাল ৩-২ গোলে হারায় ঘানাকে। পেনাল্টি থেকে প্রথম গোলটি করেছিলেন রোনালদো। এছাড়া অপর খেলাগুলোর মধ্যে সুইজারল্যান্ড ১-০ গোলে ক্যামেরুনকে, ও উরুগুয়ে- দক্ষিন কোরিয়া ম্যাচ গোলশুন্য ড্র হয়।  

 


শেয়ার করুন