২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০১:৫৬:২৩ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


৩ লাখের বেশি অভিবাসন প্রত্যাশীকে প্রত্যাবাসন থেকে রেহাই দেবে যুক্তরাষ্ট্র
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২১-০৬-২০২৩
৩ লাখের বেশি অভিবাসন প্রত্যাশীকে প্রত্যাবাসন থেকে রেহাই দেবে যুক্তরাষ্ট্র


বাইডেন প্রশাসন গত ১৩ জুন জানিয়েছে, তারা এল সালভাদর, হন্ডুরাস, নেপাল ও নিকারাগুয়া থেকে আসা ৩ লাখ অভিবাসনপ্রত্যাশীর সাময়িক আইনি মর্যাদার মেয়াদ ২০২৫ পর্যন্ত বাড়িয়ে দেবে। ট্রাম্প প্রশাসনের নীতি অনুযায়ী তারা প্রত্যাবাসন ও ওয়ার্ক পারমিট হারানোর ঝুঁকিতে ছিলেন। সাময়িক সুরক্ষা কর্মসূচির (টিপিএস) আওতায় বাইডেন প্রশাসন এই চার দেশ থেকে আসা অভিবাসনপ্রত্যাশীদের আইনগতভাবে যুক্তরাষ্ট্রে অবস্থান ও কাজ করা অব্যাহত রাখার অনুমতি দেবে।

টিপিএস কর্মসূচির মাধ্যমে যুক্তরাষ্ট্রের স্থায়ী বাসিন্দা হওয়ার উপায় নেই। তবে এটি ঊর্ধ্বে ১৮ মাস পর্যন্ত মানুষকে যুক্তরাষ্ট্রে আইনি মর্যাদা ও প্রত্যাবাসিত হওয়া থেকে সুরক্ষা দেয়। একই সঙ্গে এটি মানুষকে আইনগতভাবে যুক্তরাষ্ট্রে কাজ করার ওয়ার্ক পারমিট দেয়, যার মেয়াদ বাড়ানো সম্ভব।

১৯৯০ সালে কংগ্রেস টিপিএস চালু করেছিল এবং জানিয়েছেন, যেসব অভিবাসনপ্রত্যাশীদের নিজেদের দেশে বসবাস করার পরিস্থিতি নিরাপদ নয়, তারা যুক্তরাষ্ট্র সরকারের চাহিদা পূরণসাপেক্ষে একটি নির্দিষ্ট সময় পর্যন্ত দেশটিতে থাকতে এবং কাজ করতে পারবে।

বর্তমানে টিপিএস সুবিধার আওতায় ১৬টি দেশ রয়েছে, যার মধ্যে আছে আফগানিস্তান, ক্যামেরুন, এল সালভাদর, ইথিওপিয়া, হাইতি, হন্ডুরাস, মিয়ানমার, নেপাল, নিকারাগুয়া, সোমালিয়া, দক্ষিণ সুদান, সুদান, সিরিয়া, ইউক্রেন, ভেনেজুয়েলা ও ইয়েমেন।

২০০১ থেকে শুরু করে যুক্তরাষ্ট্রে এল সালভাদরের প্রায় ২ লাখ ৩৯ হাজার নাগরিক বসবাস করছেন। ১৯৯৮ সাল থেকে হন্ডুরাসের ৭৬ হাজার ও নিকারাগুয়ার ৪ হাজার নাগরিক দেশটিতে আছেন। ২০১৫ থেকে ১৪ হাজার ৫০০ নেপালি নাগরিকও দেশটিতে বসবাস করছেন। তারা সবাই টিপিএসের আওতায় তাদের আইনি মর্যাদা নবায়নের সুযোগ পাচ্ছেন।

শেয়ার করুন