২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০৬:৫৭:৫৭ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


ক্যালিফোর্নিয়ায় বাইডেন প্রশাসনের বিরুদ্ধে এবং ইসরায়েলের প্রতি সমর্থন বন্ধের দাবিতে দায়েরকৃত মামলা খারিজ
দেশ রিপোর্ট:
  • আপডেট করা হয়েছে : ১০-০২-২০২৪
ক্যালিফোর্নিয়ায় বাইডেন প্রশাসনের বিরুদ্ধে এবং ইসরায়েলের প্রতি সমর্থন বন্ধের দাবিতে দায়েরকৃত মামলা খারিজ


ইউএস ডিস্ট্রিক্ট কোর্ট অব নর্দার্ন ক্যালিফোর্নিয়ার সিনিয়র জজ  জেফ্রি এস হোয়াটের এক নজিরবিহীন রায়ে গাজায় ফিলিস্তিনি জনগণের ওপর ইসরায়েলের চলমান সহযোগিতা এবং ইসরায়েলের প্রতি সমর্থন বন্ধের দাবিতে বাইডেন প্রশাসনকে  আহব্বান  জানিয়ে পলিটিক্যাল ব্রাঞ্চ অব গভর্নমেন্টের ফরেন পলিসি বিষয়ে মামলার বিচারকার্য পরিচালনা করতে আদালতের এখতিয়ারগত ক্ষমতার কারণে মামলাটি খারিজ করেন। সেন্টার ফর কনস্টিটিউশনার রাইটও (সিসিআর) ডিফেন্স ফর চিলড্রেন ইন্টারন্যাশনাল প্যালেস্টাইন বাইডেন প্রশাসনের বিরুদ্ধে গত বছর নভেম্বরে ইউএস ডিস্ট্রিক কোর্ট অব নর্দার্ন ক্যালিফোর্নিয়ার আদালতে এই মামলা দায়ের করে। মামলার অন্য বিবাদীরা হলেন সেক্রেটারি অব স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেন  এবং সেক্রেটারি অব ডিফেন্স অস্টিন।

ইসরায়েল কর্তৃক গণহত্যা, অবরোধ ও  নির্বিচারে  বোমার হামলায় আরো অস্ত্র, অর্থ, সামরিক এবং ক‚টনৈতিক সহায়তা প্রদান থেকে বাইডেন প্রশাসনকে বিরত রাখতে দায়ের করা মামলার প্রাথমিক শুনানি শেষে গত ১ ফেব্রুয়ারী   বৃহস্পতিবার এখতিয়ারগত কারণে খারিজ করা হয়েছে। ইউএস ডিস্ট্রিক্ট কোর্ট অব নর্দার্ন ক্যালিফোর্নিয়ার সিনিয়র জজ  জেফ্রি এস হোয়াটের এক রায়ে মামলাটি বিচারকার্য পরিচালনায় আদালতের এখতিয়ারের অভাবের খারিজ করেন। আদালত বলে, এই  মামলাটি সমাধান করার ক্ষমতার অভাব রয়েছে। কারণ এটি মার্কিন পররাষ্ট্র নীতির নির্বাহী সিদ্ধান্ত গ্রহণকে জড়িত করে। ফলে মামলাটি খারিজ হয়। যদিও এখতিয়ারগত কারণে মামলাটি খারিজ করায় বাদীরা হতাশ হয়েছেন। কিন্তু  আদালত তার রায়ে বাইডেন প্রশাসনকে তিরস্কার ছিল ঐতিহাসিক এবং অভ‚তপূর্ব বার্তা। সেই সঙ্গে ইসরায়েলের যুদ্ধাপরাধের তীব্রতা সম্পর্কে একটি স্পষ্ট বার্তা দেয়। বিচারক বাইডেন প্রশাসনকে ইসরায়েলর প্রতি তার অবাধ সমর্থন পুনর্মূল্যায়ন করার আহব্বান  জানিয়েছেন।  

রায়ে জজ  জেফ্রি বলেন, আদালতে এমন কিছু মামলা রয়েছে যেখানে পছন্দের ফলাফলে পৌঁছানো যায় না বা পাওয়া যায় না। এই মামলাটি সেরকম একটি মামলা। আদালত বিভিন্ন মামলার উদাহরণ দ্বারা আবদ্ধ এবং আমাদের  সরকারের সমন্বয়কারী বিভাগ এই বিষয়ে এখতিয়ার প্রয়োগ করা থেকে বিরত থাকে। তবুও  এটা বিশ্বাসযোগ্য যে, ইসরাইলের আচরণ গণহত্যার সমান, যেমন ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিস তা  খুঁজে পেয়েছে। এই আদালত অভিযুক্তদের গাজায় ফিলিস্তিনিদের বিরুদ্ধে সামরিক অবরোধে তাদের অপ্রতিরোধ্য সমর্থনের ফলাফল পরীক্ষা করার জন্য আহব্বান   জানান।

মামলার অন্য বাদীরা হলেন ফিলিস্তিনি মানবাধিকার সংস্থা ডিফেন্স ফর চিলড্রেন ইন্টারন্যাশনাল প্যালেস্টাইন এবং আল-হক, মার্কিন নাগরিক আহমেদ আবু আর্তেমা, ডা. ওমর আল-নাজ্জার এবং মোহাম্মদ আহমেদ আবু রোকবেহ। মার্কিন নাগরিকদের পরিবার যারা গাজায় বসবাস করেন, তাদের মধ্যে মোহাম্মদ মোনাদেল হারজাল্লাহ, লায়লা এলহাদ্দাদ, ওয়াইল এলভাসি ফেডারেল কোর্টে এবং বাসিম এলকারের পক্ষ থেকে সেন্টার ফর কনস্টিটিউশনার রাইট (সিসিআর) বাইডেন প্রশাসনের বিরুদ্ধে ইউএস ডিস্ট্রিক কোর্ট অব নর্দার্ন ক্যালিফোর্নিয়ার আদালতে মামলা দায়ের করেন।

শেয়ার করুন