২৮ এপ্রিল ২০১২, রবিবার, ০২:৪৯:০১ অপরাহ্ন
শিরোনাম :


বিনামূল্যে উচ্চ রক্তচাপের ওষুধ সরবরাহ নিশ্চিতের দাবী রোগীদের
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ১৩-০৭-২০২৩
বিনামূল্যে উচ্চ রক্তচাপের ওষুধ  সরবরাহ নিশ্চিতের দাবী রোগীদের


বাংলাদেশে উচ্চ রক্তচাপের প্রকোপ উদ্বেগজনকভাবে বাড়ছে। উচ্চ রক্তচাপের এই প্রকোপ মোকাবেলায় বিগত কয়েক বছর ধরে দেশে চলমান রয়েছে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ কর্মসূচী যার আওতায় সেবা গ্রহণ করার মাধ্যমে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সফল হয়েছেন প্রায় ৫২ শতাংশেরও বেশি রোগী। তবে রোগীর সংখ্যার তুলনায় ওষুধের মজুদ কম হওয়ায় ভোগান্তিতে পড়ছে রোগীরা। 


 স্বাস্থ্য অধিদপ্তরের অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ কর্মসূচি (এনসিডিসি) ও ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ ২০১৮ সাল থেকে যৌথভাবে উচ্চ রক্তচাপ নির্ণয়, বিনামূল্যে উচ্চ রক্তচাপের ওষুধ প্রদান, চিকিৎসা ও ফলো-আপ সেবা শক্তিশালীকরণের লক্ষ্যে সিলেট, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের ৫৪টি উপজেলায় কাজ করছে। এই কাজে সহায়তা প্রদান করছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা রিজলভ টু সেইভ লাইভস (আরটিএসএল)।


উচ্চ রক্তচাপে আক্রান্ত রোগীদের চিকিৎসায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে এই কর্মসূচী। তবে সম্প্রতি দেখা যাচ্ছে প্রায়ই ওষুধের মজুদ দ্রুত শেষ হয়ে যাওয়ার কারণে অনেক রোগীকেই উপজেলা হেলথ কমপ্লেক্সে এসে ওষুধ ছাড়াই ফিরে যেতে হচ্ছে।


উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ কর্মসূচীর সাথে সংশ্লিষ্ট চিকিৎসকরা বলছেন উচ্চ রক্তচাপের ওষুধ উৎপাদন, ক্রয় এবং উপজেলা হেলথ কমপ্লেক্সগুলোতে ওষুধ পৌছানোর ক্ষেত্রে দেরি হওয়ার কারণে এই পরিস্থিতি সৃষ্টি হয়েছে। বিনামূল্যে প্রদানের জন্য উপজেলা হেলথ কমপ্লেক্সগুলোতে উচ্চ রক্তচাপের ওষুধের নিরবিচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করতে পারলে এই কর্মসূচীর মাধ্যমে উপকৃত হবে প্রান্তিক পর্যায়ের আরও অনেক মানুষ।


সম্প্রতি গ্রামীণ জনগণের দোরগোড়ায় প্রাথমিক স্বাস্থ্য সেবা পৌঁছানোর লক্ষ্যে কমিউনিটি ক্লিনিকের ওষুধ তালিকায় উচ্চ রক্তচাপ ও ডায়বেটিস এর ওষুধ সরবরাহের সিদ্ধান্ত নিয়েছে কমিউনিটি ক্লিনিকে ব্যবহৃত ঔষধের তালিকা হালনাগাদকরণ কমিটি। উপজেলা হেলথ কমপ্লেক্স এবং কমিউনিটি ক্লিনিক গুলোতে ওষুধের নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করার জন্য প্রয়োজন এ খাতে সরকারের বাজেট বৃদ্ধি।


 বাংলাদেশে প্রতি পাঁচজন প্রাপ্তবয়স্কের মধ্যে একজনের উচ্চ রক্তচাপ রয়েছে, যাদের অধিকাংশ, অর্ধেক নারী (৫১%) এবং দুই-তৃতীয়াংশ পুরুষ (৬৭%), জানেই না যে তাদের উচ্চ রক্তচাপ রয়েছে। সাম্প্রতিক সময়ে দেশে তরুণদের মধ্যেও হৃদরোগে আক্রান্ত হওয়ার উচ্চ প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেব অনুযায়ী, বিশ্বে ১.২৮ বিলিয়ন মানুষ উচ্চ রক্তচাপে ভুগছে, যার দুই—তৃতীয়াংশ বাস করে বাংলাদেশসহ নিম্ন এবং মধ্যম আয়ের দেশে।


শেয়ার করুন