২৯ এপ্রিল ২০১২, সোমবার, ১১:৫৫:২১ পূর্বাহ্ন


জাতিসংঘে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে ১৪ কংগ্রেসম্যানের চিঠি
জাতিসংঘের অধীনে বাংলাদেশে জাতীয় নির্বাচন আয়োজন দাবী
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৮-০৭-২০২৩
জাতিসংঘের অধীনে বাংলাদেশে জাতীয় নির্বাচন আয়োজন দাবী


বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আবারও আন্তর্জাতিক মহলে তোলপাড়। এবার বাংলাদেশের সার্বিক পরিস্থিতির বিষয় তুলে জাতিসংঘে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে চিঠি দিয়েছেন ১৪ কংগ্রেসম্যান। সেখানে তারা বাংলাদেশের বিভিন্ন ইস্যু তুলে ধরেছেন এবং কিছু উদ্যোগ নেয়ার ব্যবস্থা গ্রহনের কথা বলেছেন। এর মধ্যে রয়েছে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল থেকে বাংলাদেশের সদস্যপদ স্থগিত করন, শান্তিরক্ষা মিশনে র‌্যাব সহ মানবাধিকার হরণকারীদের নিষিদ্ধ করন, এবং জাতিসংঘের তত্ত্বাবধানে নিরপেক্ষ কর্তৃপক্ষের অধীনে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য ব্যবস্থা গ্রহন। এসকল বিষয়ে ওই ১৪ কংগ্রেসম্যান জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে ওই চিঠি দিয়েছেন।


নিম্মে চিঠিটির বাংলা অনুবাদ সহ তুলে ধরা হলো দেশ’র পাঠকদের জন্য-

মাননীয় লিন্ডা টমাস গ্রিনফিল্ড

জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত
৭৯৯ জাতিসংঘ প্লাজা   
নিউ ইয়র্ক, নিউ ইয়র্ক ১০০১৭

প্রিয় ম্যাডাম রাষ্ট্রদূত,

আমরা আজকে বাংলাদেশে শেখ হাসিনার সরকার এবং তার সরকারের সন্ত্রাসী, নির্যাতন, এমনকি বাংলাদেশী নাগরিকদের হত্যার বিষয়ে আমাদের উদ্বেগ প্রকাশ করার জন্য আপনাকে চিঠি লিখছি। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, হিউম্যান রাইটস ওয়াচ, ফ্রিডম হাউস এবং রিপোর্টার্স উইদাউট বর্ডারসহ বিপুল সংখ্যক মানবাধিকার সংস্থা বাংলাদেশে শেখ হাসিনার সরকারের মানবাধিকার লঙ্ঘনের নথিভুক্ত করেছে, যার মধ্যে ভয়ভীতি, হামলা, মিথ্যা কারাদণ্ড, নির্যাতন,

গুম এবং এমনকি বিচারবহির্ভূত হত্যাকাণ্ড।
উপরন্তু, জাতিসংঘের মানবাধিকার বিশেষজ্ঞরা বারবার সতর্ক করেছেন যে বাংলাদেশ "সাংবাদিক এবং মানবাধিকার রক্ষাকারীদের দীর্ঘায়িত বিচারের জন্য দোষী।" - বিচারিক হত্যা; অবিলম্বে নিন্দা দাবি।

২০২১ সালে, মার্কিন যুক্তরাষ্ট্র দেশটির পুলিশ প্রধান বেনজীর আহমেদ সহ র‌্যাবের বর্তমান বা প্রাক্তন সাত কর্মকর্তাকে অনুমোদন দেয়। যাই হোক, এই নিষেধাজ্ঞাগুলি হাসিনা সরকারের কথিত সন্ত্রাসের রাজত্বকে মন্থর করেনি, কারণ কথিত সরকার দ্বারা প্রতিষ্ঠিত ভয়ভীতি এবং সহিংসতা বেড়েছে।
গত ৬ থেকে ৮ মাসে হাজার হাজার শান্তিপূর্ণ ও সাহসী বিক্ষোভকারী অবাধ ও সুষ্ঠু নির্বাচনের সমর্থনে বিক্ষোভ প্রদর্শন করেছে। এই বিক্ষোভগুলি প্রায়ই সহিংসতা, কাঁদানে গ্যাস এবং পুলিশ, অন্যান্য রাষ্ট্রীয় অভিনেতা এবং হাসিনার সমর্থকদের দ্বারা নৃশংস হামলার সম্মুখীন হয়েছে।

নির্বাচন জালিয়াতি, সহিংসতা, এবং ভয় দেখানোর ইতিহাস দেওয়া; আমরা অত্যন্ত সন্দিহান যে হাসিনা সরকার সুষ্ঠু ও স্বচ্ছ নির্বাচনের অনুমতি দেবে। এই কারণগুলির জন্য, এবং এবং আরও অনেকগুলি দুর্নীতি, দুর্নীতি, অত্যাচার, অত্যাচার, সহিংসতা, সহিংসতা, এবং অপব্যবহার বন্নিধ করতে নিম্নলিখিতগুলি বিষয়গুলি কার্যকর করার জন্য অনুরোধ করছি।


*জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে বাংলাদেশের সদস্যপদ অবিলম্বে স্থগিত করার জন্য ব্যবস্থা নিন। শেখ হাসিনা সরকারের বিভিন্ন অপরাধমূলক ক্রিয়াকলাপের বিরুদ্ধে নিরপেক্ষ এবং স্বচ্ছ তদন্ত তদন্তের ব্যবস্থা নিন, বিশেষ করে সাংবাদিক এবং রাজনৈতিক প্রতিপক্ষের বিরুদ্ধে তার সরকার যেসকল ব্যবস্থা নিয়েছে।


*জাতিসংঘ শান্তিরক্ষী বিভাগ অস্থায়ীভাবে বাংলাদেশের বাংলাদেশের র‌্যাপিড র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন ব্যাটালিয়ন (র‌্যাব) এর যে কোন সদস্যকে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে মোতায়েন করা বন্ধ রাখতে হবে, যতদিন না তাদের মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে পূর্ণাঙ্গ তদন্ত সম্পন্ন হয়।
 


*জাতিসংঘের মধ্যস্থতায় বিশ্বের অন্যান্য নিরপেক্ষ দেশের সহায়তায় বাংলাদেশে সুষ্ঠু এবং অবাধ নির্বাচন নিশ্চিত করা যেন বাংলাদেশের নাগরিকেরা বিনা বাঁধা এবং কোন ভয় ছাড়াই নিজ ভোট প্রদান করতে পারেন। এবং সে কারণে জাতিসংঘের শান্তিরক্ষীর মাধ্যমে সে ব্যবস্থা গ্রহন।

ধন্যবাদ
আন্তরিকভাবে,

বব গুড, কংগ্রেসম্যান

অ্যানা পলিনা-লুনা, কংগ্রেসম্যান

র‌্যালফ নরম্যান, কংগ্রেসম্যান

স্কট পেরি, কংগ্রেসম্যান

যশ ব্রেচেন, কংগ্রেসম্যান

এন্ড্রু ক্লেড, কংগ্রেসম্যান

এইলি ক্রেইন, কংগ্রেসম্যান

পল এ গসার, কংগ্রেসম্যান

রনি এল জ্যাকসন, কংগ্রেসম্যান

ব্রেইন বেবিন, কংগ্রেসম্যান

করি মিলস, কংগ্রেসম্যান

ডোগ লামাফা, কংগ্রেসম্যান

র‌্যান্ডি ওয়েবার, কংগ্রেসম্যান

গ্লেন গ্রোথম্যান, কংগ্রেসম্যান





শেয়ার করুন