৩০ এপ্রিল ২০১২, মঙ্গলবার, ০৮:৩৮:৪৯ পূর্বাহ্ন
শিরোনাম :
‘বিশেষ চাহিদা সম্পন্নদের প্রতিভা বিকাশে কোন ধরনের প্রতিবন্ধকতা রাখা যাবে না’ সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬


এনওয়াইপিডি যুব ফুটবল ও ক্রিকেট
ক্রিকেটে সন্দ্বীপ, ফুটবলে ব্রুকলিনের শিরোপা
সিকান্দর হক
  • আপডেট করা হয়েছে : ৩০-০৮-২০২৩
ক্রিকেটে সন্দ্বীপ, ফুটবলে ব্রুকলিনের শিরোপা দুই চ্যাম্পিয়ন দলের সঙ্গে অতিথিবৃন্দ


নিউইর্য়ক পুলিশ বিভাগের অন্যতম ইউনিট কমিউনিটি অ্যাফেয়ার্স ব্যুরো আয়োজিত এনওয়াইপিডি পুলিশ কমিশনার ২০২৩ যুব ফুটবল ও ক্রিকেট লিগের ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়েছে।

নিউইয়র্কের কুইন্সে অবস্থিত সাউথ জ্যামাইকার বেইসলে পন্ড পার্কের ক্রিকেট গ্রাউন্ডে বৃহস্পতিবার (২৪ আগস্ট) স্থানীয় সময় সকাল ৯টায় ক্রিকেট লিগের ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়। এর আগের দিন একই স্থানে ফুটবল লিগের ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়। লিগে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ ও গায়েনা, হিস্পানিক, মধ্যপ্রাচ্য, পূর্ব ইউরোপের বিভিন্ন দেশের মোট ১০টি যুব ক্রিকেট দল ও ৫টি যুব ফুটবল দল অংশ নেয়।

ক্রিকেট লিগের ১০টি দলের মধ্যে ফাইনালে পৌঁছে বাংলাদেশি অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল ব্রঙ্কস রয়েলস এবং সন্দ্বীপ স্পোটিং ক্লাব। খেলায় টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে ব্রঙ্কস রয়েলস ২০ ওভারে ৭ উইকেটে হারিয়ে ১০৮ রান করে। জবাবে ১০৯ রানের জয়ের টার্গেট নিয়ে খেলতে নেমে ১৪.৪ ওভারে ৩ উইকেটে জয়ের দ্বারপ্রান্তে পৌঁছে যায় সন্দ্বীপ স্পোটিং ক্লাব। ব্যক্তিগত ২ উইকেট ও ৩৫ রান করে ফাইনালের ম্যান অব দ্য ম্যাচ হন সন্দ্বীপ স্পোর্টিং ক্লাবের খেলোয়াড় সাব্বির আহমেদ এবং ক্রিকেট লিগে ম্যান অব দ্য সিরিজ হন নিউইয়র্ক টাইগার্সের সাফওয়ান। সন্দ্বীপ স্পোর্টিং ক্লাবের অধিনায়ক তাছবীহ শাহরিয়ার বলেন, সন্দ্বীপ স্পোর্টিং ক্লাব ৭ উইকেটের ব্যবধানে ব্রঙ্কস রয়েলসের মতো শক্ত প্রতিপক্ষকে হারিয়ে প্রথমবারের মতো যুব ক্রিকেট লিগের শিরোপা জয়ের গৌরব অর্জন করায় আমি খুবই আনন্দিত।

এদিকে ব্রুকলিন লায়ন্স ২-০ গোলে ড্রগলাম টাইগার্সকে হারিয়ে ফুটবল লিগের শিরোপা জিতে নেয়। ফুটবল লিগের ফাইনালে ম্যান অব দ্য ম্যাচ হন ইউক্রেনীয় বংশোদ্ভূত আরসালান। ফুটবল ও ক্রিকেট লিগের বিজয়ী ও রানার্সআপ দল, সেরা খেলোয়াড়দের হাতে ট্রফি তুলে দেন অনুষ্ঠানে উপস্থিত বিশেষ অতিথিরা। পুরস্কার বিতরণের সময় উপস্থিত ছিলেন এনওয়াইপিডি কমিউনিটি অ্যাফেয়ার্স ব্যুরোর ইন্সপেক্টর ভিক্টোরিয়া পেরি, ডেপুটি ইন্সপেক্টর ম্যাকল, ব্যুরো কুইন্স সাউথের অ্যাসিস্ট্যান্ট চিফ কেভিন উইলিয়ামস, পাবলিক স্কুল অ্যাথলেটিক লিগের ডেপুটি কমিশনার বেসাথ, ইয়ুথ সার্ভিসেস অ্যান্ড কমিউনিটি এনগেঞ্জমেন্টের পরিচালক আলদিন ফস্টার। ইভেন্ট কো-অর্ডিনেটর হিসেবে দায়িত্বে ছিলেন এনওয়াইপিডি ইমিগ্র্যান্ট আউটরিচ ইউনিটের একমাত্র বাংলাদেশি বংশোদ্ভূত সার্জেন্ট মোহাম্মদ লতিফ, ডিটেক্টিভ কোয়াক, পুলিশ অফিসার আলগাহিতি।

এ ব্যাপারে আয়োজকের পক্ষ থেকে সুপারভাইজার মোহাম্মদ লতিফ বলেন, এনওয়াইপিডি কমিউনিটি অ্যাফেয়ার্স ব্যুরোর অধীনে ইমিগ্র্যান্ট আউটরিচ ইউনিট আয়োজিত পুলিশ কমিশনার যুব ফুটবল ও ক্রিকেট লিগের যাত্রা শুরু হয় ২০০৭ সালে। প্রতি বছর জুলাই ও আগস্ট মাসে অনুষ্ঠিত টুর্নামেন্টে ৩০০ থেকে ৪০০ তরুণ খেলোয়াড় অংশ নেয়। অংশগ্রহণকারীদের বয়সসীমা ১৪ থেকে ১৯ বছর এবং তারা সবাই পৃথিবীর বিভিন্ন দেশ থেকে আসা অভিবাসীদের সন্তান।

গত ২৬  জুলাই টুর্নামেন্টের খেলা শুরুর পর থেকে ইমিগ্র্যান্ট আউটরিচ ইউনিটের কর্মকর্তারা ক্রমাগত বিভিন্ন কমিউনিটির যুবকদের সঙ্গে নিরবচ্ছিন্ন সংযোগ বজায় রেখে আসছিল। যুবকরা যেন একটি স্বাস্থ্যকর জীবনধারা বজায় রাখে তা নিশ্চিত করার লক্ষ্যে জীবন, নিরাপত্তা এবং মাদকের কুফল সম্পর্কে গুরুত্বপূর্ণ টিপস অন্তর্ভুক্ত করা হয়। মাদকের ছোবলে যুবসমাজ আজ নষ্ট হয়ে যাচ্ছে। এজন্য মাদকমুক্ত যুবসমাজ গড়তে হলে ক্রীড়াঙ্গনকে বড় ভূমিকা রাখতে হবে। তিনি আরো বলেন, কীভাবে তরুণরা নিজেরাই পুলিশে যোগদান করতে সক্ষম হতে পারে, সে সম্পর্কে তাদের মধ্যে জানার আগ্রহ জন্মেছে, যা সত্যিই কমিউনিটির মানুষদের জীবনে ইতিবাচক পরিবর্তন আনতে প্রভাবক হিসেবে কাজ করবে। পাশাপশি ক্যাডেট পুলিশ, সামার ইয়ুথ এমপ্লয়মেন্ট প্রোগ্রাম, অনুসন্ধানকারীদের মতো বিভিন্ন পুলিশ প্রোগ্রামের সঙ্গে তরুণদের সংযুক্ত করাই ছিল আয়োজনের অন্যতম কারণ।

সূত্রে জানা যায়, সম্প্রতি আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) নিউইয়র্কের সিটি হলে তরুণ ক্রিকেট খেলোয়াড়দের আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ ট্রফিকে খুব কাছ থেকে দেখার সুযোগ করে দেয়। তরুণরা সামনাসামনি বিশ্বকাপ ট্রফি দেখার সুযোগ পেয়ে দারুণ উচ্ছ্বসিত ছিল।

শেয়ার করুন