২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০৬:৪৭:২৭ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


প্রস্তুতি ম্যাচ দিয়ে আজ সাকিবদের বিশ্বকাপ মিশন শুরু
সালেক সুফী
  • আপডেট করা হয়েছে : ২৯-০৯-২০২৩
প্রস্তুতি ম্যাচ দিয়ে আজ সাকিবদের বিশ্বকাপ মিশন শুরু


আসামের গৌহাটিতে শ্রীলংকার বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ দিয়ে আজ শুরু হবে বাংলাদেশ ক্রিকেট দলের বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচ। দেশ সেরা ওপেনার তামিম ইকবালকে দেশে রেখেই বাংলাদেশ খেলতে গেছে। প্রতিপক্ষ শ্রীলংকা দলে থাকা ওয়ানিন্দু হাসারাঙ্গা এবং লাহিরু কুমারা কিন্তু ১০০% ম্যাচ ফিট না হয়েও দলের সাথে আছেন। দলটি যেহেতু বাংলাদেশ, তাই অধীর আগ্রহে ম্যাচ দেখার অপেক্ষা।


বাংলাদেশ স্কোয়াড : সাকিব আল হাসান ( অধিনায়ক) ,নাজমুল হোসেইন শান্ত ( সহ অধিনায়ক) ,লিটন কুমার দাস, তানজিদ হাসান তামিম, তাওহীদ হৃদয় , মুশফিকুর রাহিম, মাহমুদুল্লাহ রিয়াদ , মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ , হাসান মাহমুদ , শরিফুল ইসলাম, নাসুম আহমেদ, শেখ মেহেদী হাসান, মুস্তাফিজুর রহমান এবং তানজিম হাসান সাকিব।


শ্রীলংকা স্কোয়াড : দাসুন শানাকা ( অধিনায়ক) , কুশল মেন্ডিস , পিথুন নিশাঙ্কা , কুশল জেনিথ, দিমুথ করুনারত্নে, চারিথ আসালংকা ,ধনঞ্জয়া ডি সিলভা, সাদীরা সাম্রাবিক্রমা , দুনিথ ওয়েলালাগে , কাশুন রাজিথা, মাথিশা পাথিরানা , লাহিরু কুমারা , ওয়ানিন্দু হাসারাঙ্গা , মাথিশা থিকসানা এবং দিলশান মাধুসানকা।
সম্প্রতি সমাপ্ত এশিয়া কাপে বাংলাদেশ দুবার শ্রীলংকার সঙ্গে হেরেছে। সে পর্যায় থেকে কতটুকু শিক্ষা নিয়েছে বাংলাদেশী ক্রিকেটাররা সেটা এ ম্যাচে প্রমাণ মিলবে।  যদিও তার ছিটেফোটা লক্ষ্য করা যায়নি হোমে অনুষ্টিত নিউজিল্যান্ডের বিপক্ষে। বাংলাদেশ নড়বড়ে টপ অর্ডার সত্ত্বেও দেশ সেরা ওপেনার অভিজ্ঞ তামিম ইকবালকে দেশে রেখে বিশ্বকাপ মিশনে যাওয়ার ঝুঁকি নিতো না। বাংলাদেশের ওপেনার লিটন কিন্তু ফর্মে নেই। অপর ওপেনার তরুণ উদীয়মান তানজিদ তামিম কিন্তু এখনো অপরিণত। বিশ্বকাপের মঞ্চে তার পদচারণা কেমন হবে সেটা নিয়ে সন্দেহ। দুর্দান্ত ফর্মে থাকা নাজমুল শান্ত ফিরে আসা এবং অভিজ্ঞ কুশলী ব্যাটসম্যান মাহমুদুল্লাহ রিয়াদের দলে ফেরা বাংলাদেশকে স্বস্তি দিবে। অধিনায়ক সাকিব এবং বাংলাদেশ বাটিংয়ের বড় ভরসা মুশফিকুর রহিমকে বাড়তি দায়িত্ব নিয়ে খেলতে হবে। আমি মেধাবী তরুণ তাওহীদ হৃদয় এবং লড়াকু মেহেদী মিরাজ থেকেও ভালো ইনিংস আশা করি। বাংলাদেশ প্রথম ব্যাটিং করলে নিদেন পক্ষে ২৮০-৩০০ করতে হবে। ৫ পেস বোলারের মধ্যে আজ তিনজনকে -তাসকিন ,শরিফুল এবং তানজিম সাকিবকে আজ সুযোগ দিয়ে ম্যাচ অনুশীলনের সুযোগ দিতে হবে। পরের ম্যাচটি যেহেতু ইংল্যান্ডের বিরুদ্ধে অপেক্ষাকৃত কঠিন তাই আজকের ম্যাচে ছোট সাকিবকে সুযোগ দেয়া ভালো হবে। সেই সঙ্গে নাসুম অথবা শেখ মাহেদী আজ খেলতে পারে।


শ্রীলংকা অনেক ভারসাম্য পূর্ণ দল।  এশিয়া কাপে শুরু থেকে ধারাবাহিকভাবে ভালো খেলা শ্রীলংকা অনেকটা রহস্যজনক ভাবেই ফাইনালে বিপর্যস্ত হয় ভারতের বিরুদ্ধে , সেই দুঃস্বপ্ন থেকে কতটুকু ফিরেছে ওরা।  দলে মহাতারকা ব্যাটসম্যান না থাকলেও আছে অনেক মেধাবী খেলোয়াড়। কুশল মেন্ডিস, পিথুন নিশংকা , দিমুথ করুনারত্নে ,সাদীরা সামারাভিক্রামা ,চারিথ আসালংকা দলের ব্যাটিং গভীরতা নিশ্চিত করে। অবশ্যই অধিনায়ক দাসুন শানাকা এবং চৌকষ খেলোয়াড় দুজন ধনঞ্জয়া ডি সিলভা এবং ওয়ানিন্দু হাসারাঙ্গা দলের জন্য অবদান রাখতে মুখিয়ে থাকবে। শ্রীলংকার ব্যাটিং কিন্তু কোনোভাবেই অবহেলা করা যাবে না। লাহিরু কুমারা ফিরে আসায় পেস আক্রমণ আরো শক্তিশালী হয়েছে। আছে মালিঙ্গার মত ঢংগে বল করা মাথিশা পাথিরানা এবং কাশুন রাজিথা।  হাসারাঙ্গা , থিকসানা,ওয়ালালাগে, ডি সিলভা সমন্বয়ে গড়া স্পিন আক্রমণ অনেক সমৃদ্ধ।


যদিও অনেক নাটকের পর বিতর্কিত সমালোচিত দল নিয়ে খেলতে যাওয়া বাংলাদেশ চাপে থাকবে। তবুও ওদের মেধা আছে নিজেদের সেরাটি দিয়ে নিজেদের প্রমান করার। জয় দিয়ে শুরু হোক বাংলাদেশ মিশন। সবার মত নিশ্চিত তামিম ইকবালও সেটি কামনা করছে।

শেয়ার করুন