২৮ এপ্রিল ২০১২, রবিবার, ০৪:৩৮:০৯ অপরাহ্ন
শিরোনাম :


অ্যাসাইলাম আইন পরিবর্তনে রিপাবলিকানদের কঠোর প্রস্তাব
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৭-০১-২০২৪
অ্যাসাইলাম আইন পরিবর্তনে রিপাবলিকানদের কঠোর প্রস্তাব কাঁটাতার পেরিয়ে টেক্সাসে ঢুকছেন অবৈধ অভিবাসীরা


ইসরায়েল এবং ইউক্রেনকে জরুরি সহায়তার জন্য প্রেসিডেন্ট বাইডেন প্রশাসনের ১০৬ বিলিয়ন ডলারের বিশাল প্যাকেজ কংগ্রেসে পাসে সিনেট রিপাবলিকানরা ইমিগ্রেশনকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে। রিপাবলিকানরা বর্তমান অ্যাসাইলাম আইনে কঠোর পরিবর্তনের জন্য চাপ দিচ্ছে। তার পাশাপাশি দক্ষিণ মার্কিন সীমান্ত সুরক্ষা করতে এবং সীমান্তে বর্ডার ওয়ালসহ অন্যান্য অবকাঠামো নির্মাণে প্রয়োজনীয় তহবিল অনুমোদন করতে প্রস্তাব দিয়েছে। সিনেট রিপাবলিকানরা এই জরুরি তহবিল প্যাকেজ পাসের বিনিময়ে অভিবাসীদের আশ্রয় এবং অন্যান্য অভিবাসন নীতিতে পরিবর্তন চেয়েছেন। তারা সীমান্তে জাতীয় সুরক্ষা অগ্রাধিকারের জন্য মাল্টি বিলিয়ন ডলার অন্তর্ভুক্ত করারও প্রস্তাব দিয়েছেন।

রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম, টম কটন এবং জেমস ল্যাঙ্কফোর্ডের একটি মেমো বাইডেন প্রশাসনের ১০৬ বিলিয়ন জাতীয় নিরাপত্তা সম্পূরক বিলটির ওপর আলোচনায় সিনেট জিওপির সীমান্ত নীতির নতুন রূপরেখা দিয়েছে। যার মধ্যে সীমান্তে নিরাপত্তা জোরদার করার জন্য বিলিয়ন বিলিয়ন ডলারের ফান্ডের কথা রয়েছে। সিনেট মাইনোরিটি নেতা মিচ ম্যাককনেলসহ সিনেট রিপাবলিকানরা ইঙ্গিত দিয়েছেন যে প্রেসিডেন্ট বাইডেন এবং ডেমোক্র্যাটদের বিল পাস করার জন্য সীমান্ত নীতির পরিবর্তনগুলো গ্রহণ করতে হবে। 

গত ৮ জানুয়ারি সোমবার এক বিবৃতিতে, হোয়াইট হাউসের মুখপাত্র অ্যাঞ্জেলো ফার্নান্দেজ হার্নান্দেজ বলেন, বাইডেন প্রশাসন সিনেট রিপাবলিকানদের নতুন সীমান্ত নীতির সঙ্গে একমত নয়। তবে প্রেসিডেন্ট অভিবাসন সমঝোতার বিষয়ে যে কোনো সিরিয়াস আলোচনার জন্য দরজা খোলা রেখেছেন। হার্নান্দেজ আরো বলেন, আমরা ড্রিমার ও অন্যদের নাগরিকত্বের জন্য পথ তৈরি করার বিষয়ে তাদের প্রস্তাবে কিছুই দেখতে পাইনি। কংগ্রেসের উচিত এখনই সীমান্ত সুরক্ষিত করার জন্য রাষ্ট্রপতির সম্পূরক বিলটি পাস করে ইসরায়েল এবং ইউক্রেনকে অর্থায়ন করা। ডেমোক্রেটিক সিনেটররাও রিপাবলিকানদের এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন।

সিনেট রিপাবলিকানদের প্রস্তাব

সিনেটের রিপাবলিকানদের দাবির মধ্যে মার্কিন আশ্রয় আইনে কিছু বিধিনিষেধমূলক পরিবর্তন রয়েছে। প্রস্তাবে আশ্রয় প্রার্থীকে আমেরিকার মাটিতে পৌঁছানোর আগে তৃতীয় কোনো দেশের মধ্য দিয়ে ট্রানজিট করলে সেখানে আশ্রয় না নিয়ে আমেরিকায় প্রবেশ করলে আশ্রয়ের জন্য অযোগ্য বিবেচিত হবে। অভিবাসীদের শুধু প্রবেশের অফিসিয়াল পোর্টগুলোতে আশ্রয়ের আবেদন করার অনুমতি দেওয়া হবে। এই পরিকল্পনাটি ট্রাম্প-যুগের ‘মেক্সিকোতে থাকুন’ নীতিকে পুনরুজ্জীবিত করবে। এই প্রস্তাবে মার্কিন সীমান্ত কর্মকর্তারা এককভাবে অভিবাসীদের মেক্সিকোতে বহিষ্কারের সিদ্বান্ত নিতে পারবেন। যদি তাদের ডিপোর্টেশন বা আটক করা না হয় তবে আশ্রয় আবেদনকারীকে তার দাবির পর্যালোচনা করে পরবর্তি প্রক্রিয়া সম্পন্ন করবেন। ওপরন্তু, এটি এখন বিলুপ্ত শিরোনাম টাইটেল ৪২ মহামারী সম্পর্কিত আদেশের অনুরূপ একটি নতুন আইন তৈরি করবে যা অভিবাসন এজেন্টদের যে কোনো সময় অভিবাসীদের বহিষ্কার করার কর্তৃত্ব দেবে। 

জিওপি সিনেটরদের নতুন দাবির মধ্যে এমন একটি বিধান অন্তর্ভুক্ত রয়েছে, যা বাইডেন প্রশাসন কর্তৃক অভিবাসীকে অবৈধভাবে দেশে প্রবেশে নিরুৎসাহিত করবে কিন্তু বৈধভাবে হাজার হাজার অভিবাসীকে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি দেওয়ার জন্য যে প্রোগ্রামগুলো তা বন্ধ করে দেবে। বাইডেন প্রশাসন মানবিক প্যারোল প্রোগ্রামগুলো চালানোর জন্য যে আইনটি প্রস্তাব করেছে, তা নাটকীয়ভাবে পিছিয়ে দেওয়া হবে। সরকারকে সীমান্তে আগত শিশুসহ অভিবাসী পরিবারগুলোকে অনির্দিষ্টকালের জন্য আটকে রাখার আইনি কর্তৃত্ব দেবে। শিশুদের পরিবার থেকে আলাদা আটকে রাখার আইনি কর্তৃত্ব পাবে। প্রস্তাবে প্রসাশনের কর্মকর্তাদের সীমানা প্রাচীর নির্মাণ পুনরায় শুরু করতে হবে।

ল্যাংকফোর্ড এক বিবৃতিতে বলেন, আমাদের বছরের পর বছর ধরে সীমান্ত নিরাপত্তা আইনে উল্লেখযোগ্য আপডেটের প্রয়োজন ছিল। কিন্তু প্রেসিডেন্ট বাইডেন আশ্রয় আইনের ফাঁকফোকরগুলোকে কাজে লাগানোর সুযোগ দিয়েছেন। আমেরিকার ইতিহাসে অন্য কোন প্রেসিডেন্ট ড্রাগ কর্টেলদের জন্য সেই সুযোগ দেননি। আমাদের অবশ্যই সেই ফাঁকগুলো বন্ধ করতে হবে এবং আমাদের সীমান্ত সুরক্ষিত করতে হবে।

সিনেট রিপাবলিকানদের প্রস্তাবে ডেমোক্র্যাটদের আপত্তি 

জিওপি সিনেট রিপাবলিকানদের প্রস্তাবে ডেমোক্রেটিক আইনপ্রণেতারা তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন। ডেমোক্রেটিক দলের ক্যালিফোর্নিয়ার সিনেটর অ্যালেক্স প্যাডিলা বলেছেন যে, এই প্রস্তাবটি আমাদের আশ্রয় ব্যবস্থাকে বিলুপ্ত করবে, সহিংসতা ও নিপীড়ন থেকে পালিয়ে আসা পরিবার এবং শিশুদের বিপদে ফেলবে। সিনেট জুডিশিয়ারি কমিটির ডেমোক্রেটিক চেয়ার (ইলিনয়) সিনেটর সেন ডিক ডারবিন বলেন, তিনি অভিবাসন ব্যবস্থা সংস্কারের বিষয়ে রিপাবলিকানদের সঙ্গে কথা বলতে ইচ্ছুক। তবে আইনপ্রণেতাদের ইউক্রেন সহায়তা জিম্মি করা উচিত নয়। ডারবিন এক বিবৃতিতে বলেন, আমি দীর্ঘদিন ধরে আমার রিপাবলিকান সহকর্মীদের টেবিলে আসতে এবং অভিবাসন সংস্কার পাস করার জন্য দ্বিপক্ষীয় ভিত্তিতে আলোচনা করার জন্য অনুরোধ করেছি। আজকের এই প্রস্তাবটি আমার রিপাবলিকান সহকর্মীদের থেকে আলোচনা করার জন্য বিন্দুমাত্র ভালো সূচনা নয়। এটি আমেরিকান মূল্যবোধের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয় এবং এটি আমাদের সীমান্তকে সুরক্ষিত করবে না।

ঐতিহাসিকভাবে, ডেমোক্র্যাটরা তথাকথিত ‘ড্রিমার’ বা শিশুকালে পিতামাতার সঙ্গে অবৈধ অভিবাসী হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রে আসা বা আইনি অনুমতি ছাড়াই যুক্তরাষ্ট্রে বসবাসকারী অভিবাসীদের বৈধ করার প্রচেষ্টা চালাচ্ছে। তার সঙ্গে সীমান্ত সুরক্ষা ও সীমান্ত আইনের পরিবর্তনগুলোকে সংযুক্ত করার চেষ্টা করেছে। তবে বেশিসংখ্যক রিপাবলিকান আইনপ্রণেতারা দক্ষিণ সীমান্তে অভিবাসী সংকটের কথা উল্লেখ করে যে কোনো অভিবাসন ‘জেনারেল অ্যামনেস্টির’ বিষয়টি প্রত্যাখ্যান করেছেন।

বাইডেন প্রশাসন পুরোনো আশ্রয় ব্যবস্থার সংস্কারের সমর্থন করছেন। সর্বোপরি, প্রশাসনের কিছু উচ্চপদস্থ কর্মকর্তা বিশ্বাস করেন যে, সাম্প্রতিক বছরগুলোতে সীমান্তে অভিবাসীদের ঢলের মূল কারণ হলো আশ্রয় ব্যবস্থা। কারণ সীমান্তে সরকার বৈধ আশ্রয় প্রার্থীকে দ্রুত আশ্রয় মঞ্জুর করতে পারে না বা যারা আশ্রয়ের জন্য যোগ্য নয়, তাদের বহিষ্কার করতে পারে না। 

গত সপ্তাহে কংগ্রেসের এক শুনানির সময় ল্যাংকফোর্ড দ্বারা চাপ দেওয়া, হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারি আলেজান্দ্রো মেয়রকাস বলেছিলেন যে দক্ষিণ সীমান্তে অভিবাসী ক্রসিং কমাতে নীতি পরিবর্তন প্রয়োজন।

শেয়ার করুন