২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০১:৩০:০০ অপরাহ্ন


জুয়ানা’র বর্ণিল পিঠা উৎসব ও সাংস্কৃতিক পরিবেশনা
দেশ রিপোট
  • আপডেট করা হয়েছে : ১৪-০২-২০২৪
জুয়ানা’র বর্ণিল পিঠা উৎসব ও সাংস্কৃতিক পরিবেশনা বক্তব্য রাখছেন গিয়াস আহমেদ


নিউইয়র্কে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এলামনাই অ্যাসোসিয়েশন অব নর্থ আমেরিকা-জুয়ানা’র আয়োজনে আনন্দঘন ও উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে ভিন্ন রকম এক পিঠা উৎসব। গত ১০ ফেব্রুয়ারি শনিবার সন্ধ্যায় জ্যামাইকার ইকরা পার্টি হলে অনুষ্ঠিত হয় বর্ণাঢ্য এ পিঠা উৎসব। এদিন সন্ধ্যে ৫টা থেকে গভীর রাত পর্যন্ত চলে পিঠা উৎসব ও মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা।

উৎসবে বাংলাদেশের ঐতিহ্যবাহী গ্রাম বাংলার হরেক রকমের পিঠা ছাড়াও ছিল স্মৃতিচারণ, কবিতা আবৃত্তি, পিঠালেখা প্রতিযোগিতা ও মনোজ্ঞ সঙ্গীত পরিবেশনা। আনন্দ, উচ্ছ্বাস, শুভেচ্ছা, অভিনন্দন এসবের মধ্য দিয়ে বসেছিল প্রবাসী জুয়ানা’র মিলন মেলা। চমৎকার এ আয়োজনে প্রতিধ্বনিত হয় ঐতিহ্যবাহী বাঙালী সংস্কৃতির জয়গান। পিঠা উৎসবে শোভা পাচ্ছিল ভাপাপিঠা, পাটিসাপ্টা, তেলে পিঠা, চিতই পিঠা, চানার সন্দেস, ঝাল পিঠা, মাংসের পিঠা, নারিকেল পুলি, নিমকি, ডালপুরি, আনারস পিঠাসহ নাম না জানা নানা রকমের পিঠা।

জুয়ানা’র সভাপতি তোফাজ্জল হোসেন তোফার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আহমেদ সোহেল ও সহ সভাপতি জিয়াউল হক জিয়ার সঞ্চালনায় এই জাকজমকপূর্ণ পিঠা উৎসবে শুভেচ্ছা বক্তব্য রাখেন জুয়ানা’র প্রতিষ্ঠাতা সেক্রেটারি সপ্তম ব্যাচ পরিসংখ্যানের মুজিবুর রহমান মুজিব, সপ্তম ব্যাচের মোহাম্মদ করিম, সপ্তম ব্যাচ ইতিহাসের শহীদুল্লাহ খান মানিক, অষ্টম ব্যাচ ফিজিক্সের মোজ্জাম্মেল হক দুলাল, অষ্টম ব্যাচ অর্থনীতির রানা রায়হান, নবম ব্যাচ পরিসংখ্যানের ফরিদ উদ্দিন, নবম ব্যাচ অর্থনীতির তোফাজ্জল হোসেন, নবম ব্যাচের আশুতোষ সাহা প্রমুখ।

আমন্ত্রিত অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন মূলধারার রাজনীতিবিদ ও বিশিষ্ট ব্যাবসায়ী ইমিগ্র্যান্ট এল্ডার হোম কেয়ারের কর্ণধার গিয়াস আহমেদ, অবসরপ্রাপ্ত সিনিয়র ডিস্ট্রিক্ট জাজ নূর মোহাম্মদ জাহাঙ্গীর সরকার, বিশিষ্ট ব্যাবসায়ী দুলাল বেহেদু, নিউইয়র্ক বাংলাদেশী আমেরিকান লায়ন্স ক্লাবের সাবেক প্রেসিডেন্ট আহসান হাবিব, বিশিষ্ট কমিনিটি এক্টিভিস্ট মাকসুদুল হক চৌধুরী, রিয়্যাল স্টেট ব্যাবসায়ী আব্দুর রশিদ বাবু, এ আর মাহবুবুল হক প্রমুখ। অনুষ্ঠানে ব্যবসায়ী, সাংস্কৃতিক কর্মী, সাংবাদিক, সমাজকর্মীসহ নানা শ্রেণী পেশার বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন। ফুল দিয়ে অতিথিসহ নবাগত জুয়ানাদের বরণ করে নেয়া হয়।

অসংখ্য জাবিয়ান এলামনাই ও তাদের পরিবারের উপস্থিতিতে ইকরা পার্টি সেন্টারটি কানায় কানায় ভরে যায়। একপর্যায়ে উপচেপড়া ভিড় পার্টি সেন্টারের বাইরেও চলে যায়। আয়োজক ও তাদের বন্ধু-বান্ধবীদের হাতে তৈরি বাংলার ঐতিহ্যবাহী নানান স্বাদ আর নানা রঙের এসব পিঠা সকলের জন্যে ছিল ফ্রি। আয়োজনকে প্রাণবন্ত করে রাখে আকর্ষণীয় এসব মজাদার বাঙালী পিঠা আর সাংস্কৃতিক পরিবেশনা। অনুষ্ঠানে আয়োজকদের পক্ষ থেকে সেরা পিঠা সরবরাহকারী বিজয়ীদের পুরস্কৃত করা হয়। এক মিনিটে পিঠার নাম লেখার প্রতিযোগিতায় হেলেন (জেইউ ৯) প্রথম, শাহানা রুহুল দ্বিতীয় ও ফ্লোরা করিম তৃতীয় হয়েছেন।

গানের আসর মাতিয়ে রাখেন নিউইয়র্কের জনপ্রিয় কণ্ঠশিল্পী রোজী আজাদ এবং রাজু আহমেদ। কবিতা আবৃতি করেন অষ্টম ব্যাচের রানা রায়হান ও মোজাম্মেল হক দুলাল। এ মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা দারুণভাবে উপভোগ করেন দর্শক-শ্রোতারা। এক মিনিটে পিঠার নাম লেখার প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন ইমিগ্রান্ট এল্ডার হোম কেয়ারের কর্ণধার গিয়াস আহমেদ। এসময় উপস্থিত ছিলেন বিশিষ্ট ব্যবসায়ী দুলাল বেহেদু, জুয়ানার সভাপতি তোফাজ্জল হোসেন তোফা, সাবেক সভাপতি রানা রায়হান ও মোজাম্মেল হক দুলাল।

শেয়ার করুন