২৬ এপ্রিল ২০১২, শুক্রবার, ০২:২৬:০৩ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


জাতিসংঘে যুক্তরাষ্ট্রের বৈষম্যমূলক ইমিগ্রেশন নীতি চ্যালেঞ্জ
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৪-০৮-২০২২
জাতিসংঘে যুক্তরাষ্ট্রের বৈষম্যমূলক ইমিগ্রেশন নীতি চ্যালেঞ্জ


জাতিসংঘের কমিটি অন দ্য এলিমিনেশন অব রেসিয়াল ডিসক্রিমিনেশন (সিইআরডি) গত সপ্তাহে যুক্তরাষ্ট্রে ইমিগ্র্যান্টদের সাথে বৈষম্যমূলক আচরণের বিষয়ে সুনির্দিষ্ট প্রশ্ন উত্থাপন করেছে। বিশেষ করে আফ্রিকান রাষ্ট্র থেকে আগত ইমিগ্র্যান্টদের সাথে বৈষম্যমূলক আচরণ করা হচ্ছে বলে প্রশ্ন উত্থাপন করা হচ্ছে।

সিইআরডি হচ্ছে আন্তর্জাতিক মানবাধিকার চুক্তি যা জাতিগত, বর্ণগত, বংশগত অথবা জাতীয় ও গোত্রগত কারণে যে কোনো বৈষম্যমূলক আচরণকে প্রতিহত করে। যুক্তরাষ্ট্র ১৯৬৬ সালে এই বৈষম্য প্রতিহতকরণ আন্তর্জাতিক কনভেনশনে সই করেছে ১৯৬৬ সালে আর তা কংগ্রেসে পাস করেছে ১৯৯৪ সালে। প্রথম যুক্তরাষ্ট্রে বৈষম্যমূলক আচরণের ওপর রিপোর্ট দিয়েছে ২০০০ সালে আর ২০২১ সালে সর্বশেষ রিপোর্ট দিয়েছে জাতিসংঘে। ট্রাম্প প্রশাসন কোনো রিপোর্ট দিতে পারেনি। শুধু তাই নয়, জাতিসংঘের এই ট্রিটিকে ট্রাম্প প্রশাসন লঙ্ঘন করেছে।


গত ১১ ও ১২ আগস্ট সিইআরডি সদস্যরা আমেরিকা-মেক্সিকো সীমান্তে ইমিগ্র্যান্টদের দুর্দশা ও ইমিগ্রেশন ডিটেনশন সেন্টারে তাদের সমস্যা নিয়ে প্রশ্ন উত্থাপন করে প্রতিনিধিদলকে জিজ্ঞেস করেন, অ্যাসাইলামে অবাধভাবে আবেদনের জন্য কখন সুব্যবস্থা গৃহীত হবে? সিইআরডি জাতিগতভাবে নিপীড়ন ও বৈষম্যমূলক আচরণ কবে শেষ হবে তা নিয়েও প্রশ্ন উত্থাপন করে। তারা বলে আমেরিকার কালো লোকদের কোনো মানবিক প্রোটেকশন না দিয়ে বহিষ্কার করা হচ্ছে। 

তারা জাতিগত বৈষম্য নিয়ে প্রোফাইলিং কেন বন্ধ করা হবে না তা নিয়েও প্রশ্ন উত্থাপন করেন। আগস্টের ৩০ তারিখে কমিটি, যুক্তরাষ্ট্রের দেয়া রিপোর্ট পর্যালোচনা করবেন। 


শেয়ার করুন