২৬ এপ্রিল ২০১২, শুক্রবার, ০৯:৫৯:৫৮ পূর্বাহ্ন
শিরোনাম :


যুক্তরাষ্ট্রে উৎপাদনে ঘাটতি
রাশিয়ার উপর অবরোধে শীতে বিশ্বে আবার তেলের মূল্য বাড়বে
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২২-০৯-২০২২
রাশিয়ার উপর অবরোধে শীতে বিশ্বে আবার তেলের মূল্য বাড়বে


আমেরিকার তেল অনুসন্ধানকারী শেইল ইন্ডাস্ট্রি (Shale Industry) সাবধান করে দিয়েছে যে, তারা বর্ধিত তেল ও গ্যাস সরবরাহ করে আসন্ন শীতের মৌসুমে ইউরোপকে উদ্ধার করতে পারবে না। তারা ভয় করছে যে, রাশিয়ার তেল রফতানি কমালে তাতে ক্রুড অয়েলের মূল্য প্রতি ব্যারেল ১০০ ডলারের উপরে উঠে যাবে। 

যদিও কয়েক সপ্তাহ ধরে তেলের বাজার নিম্নমুখী কিন্তু রাশিয়ার তেলের উপর ইউরোপীয় ইউনিয়নের অবরোধের কারণে এই নিম্নমুখী বাজারে আবার উত্তাপ দেখা দেবে এ বছরেই। আমেরিকায় ট্রেজারি সেক্রেটারি জেনেট ইলেন এই সপ্তাহে হুশিয়ারি উচ্চারণ করেছে যে, এই অবরোধ তেলের মূল্য বৃদ্ধি করবে। তাদরপরও যুক্তরাষ্ট্রের শেল ইন্ডাস্ট্রির নির্বাহীরা যারা ব্যাপক তেলের মজুতের উপর বসে আছে তারা বলেছে যে, যদিও তারা ইউরোপের তেল স্বল্পতা মেটাতে পারে, তারপরও তাদের উৎপাদিত তেল শীতকালীন স্বল্পতা মেটানোর জন্য দ্রুত সরবরাহ করতে পারবে না। 

কোয়ান্টাম এনার্জি পার্টনার থেকে বলা হয়েছে যে, আমেরিকা আরও বেশি কূপ খনন করতে পারবে এমনটি নয়। উৎপাদন যা তা থেকে যাবে। কোন প্রকার বেল আউট আসছে না। তা তেল সংক্রান্ত হোক বা গ্যাস সংক্রান্ত হোক।

আমেরিকা থেকে ইউরোপে তেল ও লিকুইড গ্যাস রফতানি বেড়েছে অধিক মূল্যের জন্য। কিন্তু এখন তা সর্বোচ্চ মাত্রায় যাচ্ছে। এটা আরও দেখা যাচ্ছে যে, সরকারের আশানুযায়ী ক্রুড উৎপাদন হবে না। 

অন্যান্য অনেক উৎপাদনকারী বলছে আর অধিক রিগ খনন করা হবে না। কাজেই দ্রুত মূল্য ব্যারেল প্রতি ১২০ ডলারে উন্নীত হতে পারে এই শীতে। আন্তর্জাতিক এনার্জি এজেন্সি গত সপ্তাহে বলেছে, রাশিয়ার উপর পুরো এমবার্গো বা অবরোধ কার্যকর হলে তার রফতানি ২০ শতাংশ কমে যাবে। এই রিপোর্টের পর ক্রুড দাম ৩ শতাংশ বেড়ে যায়। গত দশকে আমেরিকার তেলকূপ খননের ফলে এই দেশ বিশ্বের সবচেয়ে বড় তেল উৎপাদনকারী দেশে পরিণত হয়েছে। অতিমারির পূর্বে এই উৎপাদন ছিল প্রতিদিন ১৩ মিলিয়ন ব্যারেল। পুরো বিশ্বে যা সরবরাহ হয় তার ১০ শতাংশ। কিন্তু সাম্প্রতিককালে আমেরিকায় অপারেশন কমেছে। অনেক রিগ বন্ধ হয়েছে এবং প্রতিকূপে ক্রুড উত্তোলনও কমেছে। অনেকে উৎপাদন বাড়ালেও ওয়াল স্ট্রিটের আশীর্বাদ পাবে না।

শেয়ার করুন