২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৮:২৭:১৪ পূর্বাহ্ন


খাদের কিনায় পাকিস্তান
সালেক সুফী, অস্ট্রেলিয়া থেকে
  • আপডেট করা হয়েছে : ২৮-১০-২০২২
খাদের কিনায় পাকিস্তান ১৬ তম ওভারের প্রথম বলে স্ট্যাম্পিং শান মাসুদ। দলের ব্যাটিং ব্যার্থতায় তিনিই যখন ভরসা, তখন আউট হয়ে এভাবেই লুটিয়ে উইকেটে/ছবি সংগৃহীত


দুবারের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্টইন্ডিজ সুপার টুয়েলভে না উঠতে পারার বিস্ময়ের ঘোর যেমন কাটছে না, তেমনি পাকিস্তানের মত একটি শক্তিশালী ও চলমান আসরের শিরোপা প্রত্যাশী দল টানা দুই ম্যাচে হেরে খাদের কিনারায় চলে যাওয়া নিয়েও দুশ্চিন্তার আর অন্ত নেই ক্রিকেট বিশ্øেষকদের। আসলে টি২০ বিশ্বকাপ ক্রিকেটে নাটক চলছে। পশ্চিম অস্ট্রেলিয়ার পার্থ শহরে অপটাস স্টেডিয়ামে উত্তেজনাকর ম্যাচে ১ রানে পাকিস্তানকে পরাজিত করে আরো একটি নাটকের জন্ম দিলো। এমনি এক ম্যাচে মেলবোর্ন ডার্বিতে শেষ বলে হেরেছিল পাকিস্তান, ভারতের কাছে।


এবারও ম্যাচ নির্ধারিত হলো শেষ বলে। সেখানটায় উন্নতি না ঘটিয়ে হারলো তারা জিম্বাবুয়ের মত এক দলের বিপক্ষে। ফলে দুই ম্যাচ হেরে পাকিস্তান এখন খাদের কিনারে। সেমী ফাইনালে খেলবে কিনা তা এখন নানা সমীকরণের বিষয়। অপর  দিকে টুর্নামেন্ট আউটসাইডার জিম্বাবোয়ের সুযোগ এসেছে ভালো খেলে সেমীফাইনাল খেলার চেষ্টা করার। যদিও সেটা এখনও বহু দুর। 

পার্থের পেসি বাউন্সি উইকেটে ভালো শুরু করেও একসময় পাকিস্তানের তুখোড় বোলিংয়ের মোকাবিলায় মামুলি ১৩০/৮ করেছিল জিম্বাবুয়ে। কিন্তু উইকেটের সহায়তা নিয়ে ওরা পাকিস্তানকে চেপে ধরে শেষ মুহূর্তের নাটকীয়তায় পাকিস্তানকে ১২৯/৮ উইকেটে সীমিত রেখে ১ রান জয় পায়।  ওদের এই জয়ে গ্রুপের প্রযোজিত তীব্রতর হয়।  ভারত, দক্ষিণ আফ্রিকা ,জিম্বাবুয়ের সঙ্গে এখন পাকিস্তানের সুযোগ আছে সেমীফাইনাল খেলার। 

পার্থের গতির উইকেটে শাহীন আফ্রিদি , হারিস রউফ , নাসিম , ওয়াসিম আগুন ঝরাবে সেটি ভেবেছিলো সবাই। প্রথম ব্যাটিং করে চমৎকার শুরু করেছিল জিম্বাবুয়ে ওপেনার যুগল। কিন্তু ৪২ রানে প্রথম উইকেট পতনের পর থিম গেলো মোমেন্টাম। ওয়াসিম ( ৪/২৪) ,সাদাব খান ( ৩/৩৩) চমৎকার বোলিং করে ১৩০/৮ উইকেটে সীমিত রাখে ওদের। ৯৫ রানে চার চারটি উইকেট পরে না গেলে স্কোর ১৬০ হতেও পারতো। 

অনেকেই ভেবেছিলো হেসে খেলে পেরিয়ে যাবে পাকিস্তান।  কিন্তু বিধি বাম। তবুও শেষ দিকে জমে গিয়েছিলো খেলা।  শেষ ওভারের নাটকে ১২৯/৮ রান করে ১ রানে হারলো পাকিস্তান। ফলে এবারের অনিশ্চিত বিশ্বকাপে নাটক হতেই থাকলো। অবশ্য ক্রিকেটে এমন অনিশ্চয়তা, নাটকীয়তাই পছন্দ করে মানুষ। এ জন্যই মাঠে উপস্থিত হওয়া কিম্বা টিভি স্কিনে চোখ রাখা। তবে অস্ট্রেলিয়ার এ আসর ইতিমধ্যে উপভোগ্য হয়ে উঠেছে গতানুগতিক কিছু দলের নিশ্চিত জয় এড়িয়ে তাদেরও যে কারোর কাছে হারতে পারে এ শঙ্কা নিয়ে। 



শেয়ার করুন