২৬ এপ্রিল ২০১২, শুক্রবার, ০৪:৫৩:২৬ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


মুসলিম চেচেন নেতা রমজান এখন পুতিনের তল্পিবাহক
মঈনুদ্দীন নাসের
  • আপডেট করা হয়েছে : ২১-১২-২০২২
মুসলিম চেচেন নেতা রমজান এখন পুতিনের তল্পিবাহক রমজান কাদিরভ


চেচেনদের সাথে ইউক্রেনের প্রেসিডেন্ট জিলেনস্কির বিরোধ কীসে তার হিসাব করা সহজ নয়। তবে চেচেন নেতা রমজান কাদিরভকে ভ্লাদিমির পুতিন ইউক্রেন আক্রমণের শুরুতে নির্দেশ দেন অত্যন্ত পরিষ্কারভাবে যে, ‘কীভ-এর সরকারি মহল দখল করো এবং ইউক্রেনের প্রেসিডেন্টকে কতল করো। ’ইউক্রেনের গোয়েন্দা ও নিরাপত্তা বাহিনীর অন্তত তাই-ই-ধারণা।’”

যখন পুতিনের প্রথম বেশি সৈন্যের প্রয়োজন হলো ফ্রন্টলাইনের জন্য তখন ওয়ারলর্ড রমজান কাদিরভ হাজার হাজার চেচেনকে ধরে বেঁধে পুতিনের সেনাদলের কাছে পাঠালো। আর এখন যুদ্ধের শেষদিকে যখন রাশিয়ানরা ইউক্রেনের ধ্বংস দেখতে দেখতে ফিরে যাচ্ছে এবং আরো ধ্বংস সাধন করছে, তখন ব্যবহার করছে চেচেনদের। চেচেনরা ব্যবহৃত হচ্ছে হতাশ রুশ সেনাদের শায়েস্তা করতে, দখলকৃত ইউক্রেনে কথিত স্পাইদের খুঁজে বের করতে। তাদের নির্যাতন করতে। ইউক্রেনের কর্মকর্তারা ও মানবাধিকার সংগঠনগুলো এ অভিযোগ দিচ্ছে। 

আক্রমণের শুরুতে মি. পুতিন তার সামরিক কর্মকর্তাদের ওপর নির্ভরশীল ছিলেন। তাছাড়া ব্যবসায়ী ও মাস্তানদের ওপর নির্ভর করে তারা আক্রমণ চালিয়ে যায়। অর্থ, প্রশিক্ষণ ও জনশক্তি নিয়োগ দীর্ঘায়িত করে। আর পুতিনের যুদ্ধ আয়োজনে চেচেন যোদ্ধা রমজান কাদিরভ তার একনিষ্ঠ সেনা হিসেবে কাজ করে। ক্রেমলিনের মুখপাত্র যদিও জেলনস্কিকে হত্যার আদেশটি অস্বীকার করেছেন। ইউক্রেন তা সম্পূর্ণ মিথ্যা বলে বর্ণনা করে। কাদিরভ এ সম্পর্কে কোনো কমেন্ট করেননি। 

মি. পুতিন রমজান কাদিরভকে পোষার জন্য দীর্ঘদিন রাশিয়ার বাজেট ব্যবহার করে। এখন ৪৬ বছরের চেচেন ওয়ারলর্ড পুতিনের কথামতো কাজ করতে সক্ষম নয়। কাদিরভ চেচনিয়ার ক্রেমলিনের নীতির বাস্তবায়নকারী। রাশিয়ার উত্তর সীমান্তে চেচনিয়া এক অস্থিতিশীল রাজ্য হয়েও ক্রেমলিনের নীতির বাস্তবায়নকারী। গত ২০ বছর ধরে মস্কো চেচনিয়াতে বিলিয়ন বিলিয়ন ডলার দিয়েছে আর সে অর্থ দিয়ে চেচেনকে নিজের বাহিনী দিয়ে শাসন করেছে মি. কাদিরভ। সরকারি অর্থানুকূল্যে এই মুসলিম অঞ্চলে নিজের হাতকে শক্তিশালী করে ব্যক্তিগত বাহিনী দিয়ে। অথচ চেচেন মুসলিমরা তাকে ঘৃণা করে। কিন্তু রমজান কাদিরভ রাশিয়ার অর্থানুকূল্য পেয়ে একদিকে যেমন শক্তিশালী হয়েছে, অন্যদিকে দুর্বলও হয়েছে। কারণ রাশিয়ার সাথে তার দহরম মহরম চেচেনরা কোনোদিন ভালো চোখে দেখেনি। চেচেন মাস্তান কাদিরভের পুতিনের সাথে সরাসরি সম্পর্ক রয়েছে। এখন কাদিরভ মনে করেন, চেচেন তার রাশিয়ার প্রতি সমর্থনের বিনিময়ে শত শত বিলিয়ন রুবল বিনিয়োগ লাভের উপযুক্ত।

রাশিয়ার প্রেসিডেন্ট রমজান কাদিরভের ব্যবস্থাপনাকে প্রশংসা করলেও তার যে শত শত বিলিয়ন বিনিয়োগ পাওয়ার ইচ্ছা তা পূরণ করতে রাজি নয়। পুতিন ক্ষমতায় আসার আগে মি. কাদিরভও ক্রেমলিনের মধ্যে বিরোধ ছিল। কিন্তু ২০০৪ সালে কাদিরভের পিতা এক রাশিয়ান আক্রমণে নিহত হলে কাদিরভকে ডেকে এনে পুতিন তার প্রতি সমর্থন জানায়। তখন থেকে শুরু হয় তাদের যোগযাত্রা। আজ ক্রেমলিনের নির্দেশে চলে কাদিরভের কারবার। যুক্তরাষ্ট্র ১০১৭ ও ২০২০ সালে কাদিরভের সৈন্যদের মানবাধিকার লঙ্ঘনের জন্য অবরোধ আরোপ করে। ২০১৫ সালে চেচেনরা রাশিয়ার বিরোধী নেতা বরিস নেমরসবকে হত্যা করে বলে ধারণা। ক্রেমলিনের কয়েক পা দূরে তাকে গুলি করে হত্যা করা হয়। এর মধ্যে কাদিরভ কোটি কোটি রুবলের মালিক বনে যায়। তার সংযুক্ত আরব আমিরাতে রয়েছে এক বিলাসবহুল বাড়ি, এক ব্যক্তিগত চিড়িয়াখানা, দামি গাড়ি এবং ব্যাপক নগদ অর্থ।

চেচেন নেতার প্রধান কাজ রাশিয়ার অঞ্চলে লিবারেল মূল্যবোধের বিরুদ্ধে রক্ষণশীলদের এজেন্ডা বাস্তবায়ন, স্থানীয় সমকামী ও ক্লিবদের ধরে অত্যাচার করা। কাদিরভ চেচেনে যে সমকামী রয়েছে তাও অস্বীকার করে থাকে।

শেয়ার করুন