২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৬:২৭:২৭ পূর্বাহ্ন


মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল কোর্টের বিচারক হলেন ফেনীর নুসরাত চৌধুরী
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২১-০৬-২০২৩
মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল কোর্টের বিচারক হলেন ফেনীর নুসরাত চৌধুরী নুসরাত চৌধুরী


মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল কোর্টের বিচারক হিসাবে নিয়োগ পেয়েছেন নুসরাত জাহান চৌধুরী। যুক্তরাষ্ট্রের প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত মুসলিম নারী বিচারক হিসেবে ইতিহাস গড়েছেন তিনি। ৫০-৪৯ ভোটে মার্কিন সিনেটে তার এই অনুমোদন চূড়ান্ত হয়।

বাংলাদেশি বংশোদ্ভূত ফেনীর কৃতী সন্তান নুসরাত চৌধুরী চলতি সপ্তাহে নিউইয়র্কের দক্ষিণ জেলায় বিচারকাজ পরিচালনা করবেন। নুসরাত চৌধুরীকে ২০২২ সালে বিচারক হিসেবে মনোনীত করেন প্রেসিডেন্ট জো বাইডেন। জানা গেছে, তার পৈতৃক বাড়ি ফেনী জেলার দাগনভূঞা উপজেলার ৬নং দাগনভূঞা সদর ইউনিয়নের দক্ষিণ আলীপুর বাগডুবি চৌধুরী বাড়ি। তার বাবা যুক্তরাষ্ট্রে নিউরো মেডিসিন বিশেষজ্ঞ প্রয়াত ডা. নুরুর রহমান চৌধুরী।

এদিকে নুসরাত জাহান চৌধুরীকে ফেডারেল কোর্টের বিচারক হিসাবে নিয়োগ অনুমোদন দেওয়ায় আমেরিকায় প্রবাসী বাংলাদেশি ও দাগনভূঞাবাসীর মধ্যে আনন্দের বন্যা বইছে।

১৯৭৬ সালে জন্ম নেওয়া মেধাবী নুসরাত ১৯৯৮ সালে কলম্বিয়া ইউনিভার্সিটি থেকে ইতিহাস বিষয়ে আন্ডার গ্র্যাজুয়েট ডিগ্রি অর্জন করেন। ২০০৬ সালে বিশ্ববিখ্যাত ইয়েল ল’ স্কুল থেকে আইন বিষয়ে কৃতিত্বের সঙ্গে পাস করেন। তিনি ইলিনয় রাজ্যের আমেরিকান লিবার্টি ইউনিয়নের অ্যাটর্নি হিসেবে কর্মরত ছিলেন। তার এ নিয়োগে সুপারিশ করেছিলেন নিউইয়র্কের নির্বাচিত সিনেটর এবং মেজরিটি লিডার চাক শুমার।

৪৪ বছর বয়সী নুসরাত চৌধুরী ২০০৮ থেকে ২০২০ সাল পর্যন্ত সিভিল লিবার্টি ইউনিয়নের ন্যাশনাল অফিসে বর্ণ বিচারবিষয়ক প্রোগ্রামের ডিরেক্টর হিসেবে অত্যন্ত দক্ষতা ও সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেছিলেন। এছাড়া মানবাধিকার, নাগরিক স্বাধীনতা ও অধিকার বিষয়ে প্রচুর সফলতা রয়েছে তার। নাগরিক অধিকার সংস্থার মার্কিন যুক্তরাষ্ট্রে কর্মরত অ্যাটর্নিদের মধ্যে অন্যতম নুসরাত চৌধুরী। তিনি নিউইয়র্কে এসিএলইউ এর জাতিগত বিচার কর্মসূচির উপ-পরিচালকের দায়িত্বও পালন করেছেন। তিনি ফেডারেল সরকারের নো ফ্লাই লিস্ট এবং নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টের শহরের মুসলিম সম্প্রদায়ের ওপর নজরদারির বিরুদ্ধে চ্যালেঞ্জ করে মামলাসহ অসংখ্য নাগরিক অধিকারের মামলায় জড়িত ছিলেন এবং মামলায় জয়লাভ করেন।

২০২১ সালের সেপ্টেম্বরে ডেমোক্র্যাটিক সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার আনুষ্ঠানিকভাবে নুসরাত চৌধুরীকে নিউইয়র্কের ফেডারেল বেঞ্চে নিয়োগ দেওয়ার জন্য প্রেসিডেন্ট বাইডেনকে সুপারিশ করেছিলেন এবং তাকে ‘সিভিল রাইটস অ্যান্ড লিবার্টি বিশেষজ্ঞ’ বলে অভিহিত করেছিলেন। এক বিবৃতিতে শুমার বলেন, ‘এই বৈচিত্র্যময় ও অবিশ্বাস্য রকমের প্রতিভাবান নারী নাগরিক অধিকার, ন্যায্য আবাসন, ফৌজদারি বিচার সংস্কার ও আরো অনেক বিষয়ে ফেডারেল বেঞ্চে তাদের অসাধারণ দক্ষতা নিয়ে আসবেন।

শেয়ার করুন