২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০৩:৫৩:২০ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


বাংলাদেশে জাতিসংঘ টিমের ওপর পূর্ণ আস্থা আছে মহাসচিবের
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৬-০৭-২০২৩
বাংলাদেশে জাতিসংঘ টিমের ওপর পূর্ণ আস্থা আছে মহাসচিবের


ঢাকায় নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইসকে ঢাকা-১৭ আসনে উপনির্বাচন নিয়ে টুইট করায় তলব করে পররাষ্ট্র মন্ত্রণালয়। বিষয়টি জাতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজাররিকের নিয়মিত ব্রিফিংয়ে উঠেছে। সেখানে এক প্রশ্নের জবাবে ঢাকায় নিযুক্ত টিমের ওপর জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের পূর্ণ আস্থা আছে বলে জানিয়েছেন স্টিফেন ডুজাররিক। শুক্রবার নিয়মিত ব্রিফিংয়ে এ কথা জানান তিনি। তার কাছে একজন সাংবাদিক প্রশ্ন করেন, ঢাকা-১৭ আসনে উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী আশরাফুল আলম ওরফে হিরো আলমের ওপর হামলা হয়। এ নিয়ে উদ্বেগ জানিয়ে ২০ জুলাই টুইট করেন গোয়েন লুইস। ওই নির্বাচন বর্জন করেছে প্রধান বিরোধী দল। শুধু জাতিসংঘই নয়, একই সঙ্গে যুক্তরাষ্ট্রসহ ১২টি পশ্চিমা দেশ হিরো আলমের ওপর হামলায় উদ্বেগ প্রকাশ করেছে। জবাবে মুখপাত্র ডুজাররিক বলেন, আমি ওই পরিস্থিতি জানি। এখন আপনার প্রশ্ন কি? এ জিজ্ঞাসার জবাবে ওই সাংবাদিক আবার জানতে চান-পরিস্থিতি সম্পর্কে জাতিসংঘ মহাসচিব অবহিত। 

আমার প্রশ্ন হলো, ওই পরিস্থিতিতে উদ্বেগ জানিয়ে আনুষ্ঠানিক বা অনানুষ্ঠানিক টুইটের জন্য আবাসিক সমন্বয়কারীকে একটি সদস্য দেশ কেন তলব করবে? জবাবে স্টিফেন ডুজাররিক বলেন, দেখুন এখানে বেশ কিছু বিষয় আছে।

সর্বপ্রথম, বাংলাদেশে জাতিসংঘের টিমের প্রতি পূর্ণ আস্থা আছে মহাসচিবের। আবাসিক সমন্বয়কারী যা বলেছেন, তা নিয়ে যদি কিছু বলার থাকে, তাহলে তাকে একটি সদস্য দেশের তলব করা অস্বাভাবিক কিছু নয়। এটাই হলো প্রসিডিউর। কেউ কিছু বললে তাতে যদি সন্তুষ্ট না হয় সদস্য দেশ, তাহলে তারা এসব প্রক্রিয়াই অনুসরণ করে। কিন্তু আমাদের যে টিম আছে তাদের ওপর আমাদের পূর্ণ আস্থা আছে। 

ওই সাংবাদিক আরো জানতে চান, বাংলাদেশ বিষয়ে আরো একটি প্রশ্ন। জানুয়ারিতে বাংলাদেশে নির্বাচন হবে বলে মনে করা হচ্ছে। তার আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ দাবিতে ঢাকা এবং অন্য শহরগুলোতে বিক্ষোভ করছেন লাখ লাখ মানুষ। এ সময়ে বিরোধী দলের কমপক্ষে দুই জন কর্মী নিহত ও কয়েক শত আহত হয়েছেন। এই মঞ্চ থেকে আপনারা অবাধ ও সুষ্ঠু নির্বাচন দাবি করছেন। আপনি কি মনে করেন বর্তমানে যে পরিস্থিতি বিরাজ করছে তা একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য যথেষ্ট? এ প্রশ্নে স্টিফেন ডুজাররিক বলেন, আমি যেটা মনে করি তাহলো, জনগণের কথা বলার অধিকার আছে। শান্তিপূর্ণভাবে সমাবেশ করার অধিকার আছে। এসব অধিকারকে সমুন্নত রাখতে জনগণকে সহায়তা করার দায়িত্ব কর্তৃপক্ষের। এ অধিকার সর্বত্র বিরাজমান। আমরা এসব কথা বহুবার বলে আসছি। নির্বাচনের আগেই আমি তা নিয়ে কোনো পূর্বাভাষ দিতে চাইছি না।

শেয়ার করুন