২৭ এপ্রিল ২০১২, শনিবার, ১১:৩৯:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


প্রায় দশ সহস্রাধিক মানুষের সমাগম
স্মরণকালের সর্ববৃহৎ ফোবানা টরন্টোতে
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৬-০৯-২০২৩
স্মরণকালের সর্ববৃহৎ ফোবানা টরন্টোতে কেক টেটে ফোবানা সম্মেলনের উদ্বোধন করছেন গিয়াস আহমেদ


অবশেষে পর্দা নেমেছে কানাডার টরন্টোতে অনুষ্ঠিত তিন দিনের ৩৭তম ফোবানা-বাংলাদেশ সম্মেলন-২০২৩’র। হাজার হাজার মানুষের অংশগ্রহণে প্রতিটি ক্ষণ, প্রতিটি দিন ছিল উৎসবমুখর। বিশেষ করে প্রতিটি সন্ধ্যার কনসার্টে ১০-১৫ হাজার বাংলাদেশি- কানাডিয়ানদের অংশগ্রহণ ফোবানাকে দিয়েছে অন্য এক মাত্রা। এ যেন ছিল কানাডার বুকে এক মিনি বাংলাদেশ। সেই সঙ্গে ছিল অন্য সম্প্রদায়ের মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ। গত ১ সেপ্টেম্বর শুক্রবার  টরন্টোর ড্যান ভ্যালি হোটেলে তিন দিনের ফোবানা সম্মেলনের শুভ উদ্বোধন ঘোষণা করেন ফোবানা স্ট্রিয়ারিং কমিটির চেয়ারম্যান গিয়াস আহমেদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট ব্যবসায়ী বারী হোম কেয়ারের প্রেসিডেন্ট আসেফ বারী টুটুল, বিশিষ্ট ব্যবসায়ী হাসানুজ্জামান হাসান।

৩৭তম ফোবানার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্ততা করেন টরন্টোতে বাংলাদেশের কনসাল জেনারেল লুৎফর রহমান এবং গেস্ট অব অনার হিসেবে বক্ততা করেন গিয়াস আহমেদ। এ সময় তারা বলেন, বাংলাদেশের কৃষ্টি, সংস্কৃতি, সর্বোপরি বাংলাদেশকে তুলে ধরার ক্ষেত্রে ফোবানা এক অসাধারণ প্ল্যাটফর্ম। এ ধরনের আয়োজন দেশপ্রেমের এক অসাধারণ নজির বলে উল্লেখ করেন তারা।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন আবু যুবায়ের দারা, তৈফিক এজাজ, ডা. মাসুদুর রহমান, সৈয়দ এনায়েত আলী, দেওয়ান আজিম জুয়েল, ওয়াহিদ কাজী এলিন, কাজী তোফায়েল ইসলাম, মফিজুল ইসলাম ভুইয়া রুমি, আয়োজক কমিটির চেয়ারম্যান সৈয়দ শামসুল আলম, কনভেনর রাসেল রহমান ও মেম্বার সেক্রেটারি খোকন রহমান, এমডি হাসান প্রমুখ।

তিন দিনব্যাপী আয়োজনে ছিল দেশের গুরুত্বপূর্ণ বিষয়ের উপর বেশ কয়েকটি সেমিনার, তরুণদের নিয়ে বিশেষ আয়োজন ছিল নাচ ও কনসার্ট।

সবচেয়ে আকর্ষণীয় দিক ছিল শনি ও রোববার অনুষ্ঠিত খোলা জায়গায় কনসার্ট। এতে সংগীত পরিবেশন করেন দেশ বরেণ্য শিল্পী বেবি নাজনীন, ফোক সম্রাজ্ঞী শিল্পী মমতাজ বেগম, সেলিম চৌধুরী, মিম, ত্রিনিয়া হাসান প্রমুখ। এই জনপ্রিয় শিল্পীদের গান শুনতে ছোট, বড় সব বয়সী হাজার হাজার মানুষের উপস্থিতি ছিল চোখে পড়ার মত।

ফোবানা সম্মেলনে ব্যবসায় সফলতার জন্য নিউইয়র্কের চার জন সফল ব্যবসায়ীকে ফোবানা অ্যাওয়ার্ড প্রদান করা হয়। অ্যাওয়ার্ডপ্রাপ্তরা হলেন- আসেফ বারী টুটুল, হাসানুজ্জামান হাসান, নূরুল আজিম ও মুহাম্মদ মুনিরুল ইসলাম।

ফোবানা স্টিয়ারিং কমিটির চেয়ারম্যান গিয়াস আহমেদ সমাপনী বক্তৃতায় বলেন, প্রতিটি কনসার্টে ১০-১৫ হাজার মানুষের অংশগ্রহণ ফোবানাকে অন্য এক উচ্চতায় নিয়ে গেছে। তিনি বলেন, আপনাদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ প্রমাণ করে আমরা ফোবানাকে জনগণের কাতারে নিয়ে এসেছি। যেখানে আমাদের সকল আয়োজন দর্শক-শ্রোতার জন্য, সেখানে আপনাদের এখানে আসাটা আমাদের আয়োজনের স্বার্থকতা প্রমাণ করে। আমরা ভবিষ্যতেও এই ধারা অব্যাহত রাখব। তিনি বলেন, অভিনন্দন টরন্টোবাসী তথা কানাডাবাসী।

গিয়াস আহমেদের নেতৃত্বাধীন ফোবানা সম্মেলন ২০২৪ সালে নিউইয়র্কে দেয়া হয়েছে। আবারো ফোবানার স্ট্রিয়ারিং কমিটির চেয়ারম্যান হয়েছেন গিয়াস আহমেদ এবং মেম্বার সেক্রেটারি হয়েছেন ডা. মাসুদুর রহমান।

শেয়ার করুন