২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৮:১৩:০০ পূর্বাহ্ন


টেক্সাসে আইনপ্রয়োগকারী সংস্থাকে অবৈধ অভিবাসীদের গ্রেফতার ও ডিপোর্টেশনে আইন
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২০-১২-২০২৩
টেক্সাসে আইনপ্রয়োগকারী সংস্থাকে অবৈধ অভিবাসীদের গ্রেফতার ও ডিপোর্টেশনে আইন গভর্নর গ্রেগ অ্যাবট বিলটি স্বাক্ষর করছেন


টেক্সাসের রিপাবলিকান গভর্নর গ্রেগ অ্যাবট গত ১৮ ডিসেম্বর সোমবার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে কঠোরতম রাষ্ট্রীয় অভিবাসন আইনগুলোর মধ্যে একটিতে স্বাক্ষর করেছেন। এই আইন অবৈধভাবে মেক্সিকো সীমান্ত অতিক্রম করার সন্দেহে অভিবাসীদের গ্রেফতার এবং ডিপোর্টেশনের জন্য স্টেটে কর্মরত আইনপ্রয়োগকারী কর্মকর্তাদের অনুমোদন দিয়েছে।

আইনটি সিনেট বিল ৪ নামে পরিচিত। ২০২৩ সালের শুরুর দিকে টেক্সাস আইন সভায় এটি পাস হয়। টেক্সাসের গভর্নর গত ১৮ ডিসেম্বর সীমান্তে এক অনুষ্ঠানে এই আইনে স্বাক্ষর করেন। এই আইনে টেক্সাসের আইনপ্রয়োগকারী কর্তৃপক্ষকে নতুনভাবে স্টেটে অবৈধ প্রবেশের অভিযোগে অভিবাসীদের থামাতে, গ্রেফতার এবং জেলে পাঠানোর ক্ষমতা দিয়েছে। এটি স্টেটের বিচারকদের আইনের সন্দেহভাজন লঙ্ঘনকারীদের বিরুদ্ধে ডি ফ্যাক্টো ইমিগ্রেশন আইন জারি করার অনুমতি দেয়, যদিও এই বিধানটি কীভাবে প্রয়োগ করা হবে তা স্পষ্ট নয়। কারণ স্টেট ইমিগ্রেশন আইন করতে বা এনফোর্স করতে পারে না। এটি প্রায় নিশ্চিত এ আইনটি হিউম্যান রাইটস গ্রুপ এবং সম্ভাব্য বাইডেন প্রশাসনের সঙ্গে একটি উচ্চস্তরের আইনি এবং রাজনৈতিক সংঘর্ষের সূত্রপাত করবে।

নতুন এই আইনটির বিরুদ্ধে ফেডারেল কোর্টে কোনো মামলা দায়ের এবং সেই রায়ের ফলাফলের ওপর নির্ভর করবে এই আইনটি কখন কার্যকর হবে বা ফেডারেল কোর্টের রায়ে পরিবর্তন হবে। এই আইনের সমালোচনা করেছে ডেমোক্রেটিক পার্টি, মেক্সিকান সরকার এবং আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়নসহ অ্যাডভোকেসি গ্রুপগুলো। যারা এর বৈধতাকে চ্যালেঞ্জ করে একটি মামলা দায়ের করার প্রতিশ্রুতি দিয়েছে।

হোয়াইট হাউসের মুখপাত্র অ্যাঞ্জেলো ফার্নান্দেজ হার্নান্দেজ বলেন, সাধারণভাবে বলতে গেলে ফেডারেল সরকার এই ধরনের আইন করতে পারে, কোনো স্টেট নয়। তিনি বলেন, ইউএস ডিপার্টমেন্ট অব জাস্টিস টেক্সাসের এ আইনের বিরুদ্ধে আইনিব্যবস্থা গ্রহণ করবে। অভিবাসন বিষয়ে ডেমোক্র্যাট প্রেসিডেন্ট বাইডেনকে চ্যালেঞ্জ করার জন্য টেক্সাস স্টেটের সর্বশেষ প্রচেষ্টা এই আইন। অ্যাবটের নির্দেশে টেক্সাসের হাজার হাজার অভিবাসীকে শিকাগো, নিউইয়র্কসহ অন্যান্য স্টেটে বাসেযোগে পাঠানো হয়েছে এবং কারা সেখানে বসবাস করছেন। 

সিনেট বিল ৪ কি?

অফিসিয়াল পোর্ট অব এন্ট্রির বাইরে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করা ইতিমধ্যেই একটি ফেডারেল অপরাধ এবং তাদের বিরুদ্ধে দেওয়ানি মামলা করা যায়। সিনেট বিল ৪ বেআইনি অভিবাসনকে রাষ্ট্রীয় অপরাধে পরিণত করবে, যা একটি অপকর্ম থেকে শুরু করে একটি বড় অপরাধ। যদিও টেক্সাস সৈন্যরা ইতিমধ্যে কিছু অভিবাসী প্রাপ্তবয়স্কদের অনুপ্রবেশের অভিযোগে গ্রেফতার করছে। সিনেট বিল ৪-এর অধীনে মেক্সিকো থেকে বেআইনিভাবে টেক্সাসে প্রবেশ করা একটি অপরাধ হিসেবে বিবেচিত হবে, ১৮০ দিন পর্যন্ত জেল এবং ২ হাজার ডলার পর্যন্ত জরিমানা হতে পারে। টেক্সাসে অবৈধভাবে পুনঃপ্রবেশ একটি গুরুতর অপরাধ হবে ২, ১০ বা ২০ বছর পর্যন্ত কারাদ-ে দ-িত হবে। তবে এটি নির্ভর করবে পূর্বের ডিপোর্টেশন অথবা কোনো অপরাধের জন্য দোষীসাব্যস্ত করা হলে তার ওপর। সিনেট বিল ৪ একটি বিধান অন্তর্ভুক্ত করা হয়েছে। যার ফলে রাজ্যের স্কুল, উপাসনালয় এবং স্বাস্থ্যসেবা সুবিধাসহ নির্দিষ্ট স্থানে অভিবাসীদের গ্রেফতার করা যাবে না।

আইনটি টেক্সাস ম্যাজিস্ট্রেটদের নতুন অবৈধ প্রবেশ বা পুনঃপ্রবেশের অপরাধে সন্দেহভাজন অভিবাসীদের তাদের বিচার চালিয়ে যাওয়ার বিকল্প হিসেবে মেক্সিকোতে ফিরে যাওয়ার আদেশ দেওয়া। যারা এই আদেশ লঙ্ঘন করবে তাদের বিরুদ্ধে দ্বিতীয় ডিগ্রি অপরাধের অভিযোগ আনা হতে পারে।

মেক্সিকো সরকার বলেছে তারা তার ভূখণ্ডে অভিবাসীদের ফিরিয়ে দেওয়ার জন্য টেক্সাসের প্রচেষ্টা প্রত্যাখ্যান করবে।

উল্লেখ্য, ২০২২ এবং ২০২৩ উভয় সালে দক্ষিণ সীমান্তে মার্কিন বর্ডার টহল এজেন্টদের দ্বারা ২ মিলিয়নেরও বেশি অভিবাসীকে গ্রেফতার করা হয়, যা রেকর্ডের সর্বোচ্চ মাত্রা।

শেয়ার করুন