২৭ এপ্রিল ২০১২, শনিবার, ৬:৫৩:০৫ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


দারুস সালাম মসজিদে ওয়াজ মাহফিল
শয়তানের প্ররোচনায় কিছু লোক বলে শবেবরাত নেই
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৯-০২-২০২৪
শয়তানের প্ররোচনায় কিছু লোক বলে শবেবরাত নেই ওয়াজ করছেন মাওলানা হাফেজ আহমদুল হক


গত ২৪ ফেব্রুয়ারি যথাযোগ্য ভাবগম্ভীর পরিবেশে সারা রাত ইবাদত-বন্দেগি, জিকির আজগর, নফল নামাজ আদায়, কোরআন তেলওয়াতের মাধ্যমে নিউইয়র্কসহ সারা উত্তর আমেরিকায় পবিত্র শবেবরাত পালিত হয়েছে। পবিত্র শবেবরাতকে বলা হয় ভাগ্য রজনী। পবিত্র শবেবরাত উপলক্ষে জ্যামাইকার দারুস সালাম মসজিদসহ বিভিন্ন মসজিদে বিশেষ ওয়াজ মাহফিল এবং ইবাদত বন্দেগীর ব্যবস্থা করা হয়। দারুস সালাম মসজিদের ইমাম ও খতিক মাওলানা আব্দুল মুকিতের সভাপতিত্বে এবং পরিচালায় বাদ মাগরিব থেকে রাত সাড়ে আটটা পর্যন্ত ওয়াজ মাহফিলে প্রধান আলোচক ছিলেন বিশিষ্ট ইসলামি শিক্ষাবিদ, মোফাসসিরে কোরআন ও অবসরপ্রাপ্ত স্কোয়াড্রন লিডার, শায়খুল হাদিস মাওলানা হাফেজ আহমদুল হক।

দারুস সালাম মসজিদে আয়োজিত ওয়াজ মাহফিলে প্রধান আলোচক মাওলানা হাফেজ আহমদুল হক বলেন, আল্লাহ আমাদের অনেক নিয়ামত দিয়েছেন। কিছু নিয়ামত আমর আমরা বুঝি, আর কিছু নিয়ামত আমরা বুঝি না। সুস্থতা একটা নিয়ামত, সন্তান একটা নিয়ামত। এগুলোতে আমরা খুশি হই। আমরা আসরা যেটা দেখি না বা বুঝি না সেটা হলো আল্লাহর সন্তুষ্টির জন্য অর্থ এবং শরীর ব্যয় করা। আমরা যতক্ষণ বেঁচে আছি ততক্ষণ পর্যন্ত অমরা অর্থ এবং শরীর ভোগ করবো। মৃত্যুর পর তো অর্থ-বিত্ত, স্বাস্থ্য, নেতা- এগুলো কাজে আসবে না। সুতরায় জীবিত অবস্থায় আল্লাহর সন্তুষ্টির জন্য এগুলো আমাদের ব্যয় করা উচিত- যার নিয়ামত আমরা পাবো মৃত্যুর পর। তবে আমাদের মনে রাখতে হবে আখেরাতের কোন সীমা নেই। তিনি বলেন, আল্লাহর ঘর পবিত্র ঘর। ইসলাম ধর্মের আগেও দুটো ধর্ম ছিল, প্রিয় নবী হযরত মুহাম্মদ (স.)কে পাঠানোর পর সব পরিবর্তন হয়ে যায়। কারণ নবী শুধু মুসলমানদের নবী ছিলেন না, তিনি ছিলেন সমগ্র মানবজাতির নবী। আর ইসলাম ধর্মের মূল ভিত্তি হচ্ছে পবিত্র কোরআন এবং হাদিস। পবিত্র কোরআন নাজিল শেষ তো নবীজির বিদায়। তিনি বলেন, ইদানীং পবিত্র শবেবরাত নিয়ে শয়তানের প্ররোচতায় কিছু আলেমবেশী মানুষ বিভ্রান্তি তৈরি করার চেষ্টা করছেন। মুসলমানদের বিভ্রান্ত করার চেষ্টা করছেন। তারা বলছেন, শবেবরাত কোরআন – হাদিসে নেই। তিনি বলেন, শবেবরাত ফার্সি শব্দ, কোরআন হচ্ছে আরবিতে। ফার্সি শব্দ কীভাবে কোরআনে থাকবে? তিনি উদাহরণ টেনে বলেন, নামাজ শব্দটি, রোজা শব্দটি কী কোরআনে আছে? নেই। কোরআনে আছে সালাত (নামাজ), কোরআনে আছে রামাদান (রোজা)। শয়তানের প্ররোচতায় কিছু লোক মুসলমানদের বিভ্রান্ত করার জন্য এখন বলছে শবেবরাত নেই। এই সবে বিভ্রান্ত হবেন না। আমাদের ইবাদত থেকে সরানোর জন্য এসব করা হচ্ছে। তবে একটি কথা বলতে পারি, শবেবরাতকে কেন্দ্র করে হালুয়া-রুটি, আতশবাজি এবং দলবেঁধে কবর জিয়ারত করবেন না।

মাওলানা আব্দুল মুকিত বলেন, যারা বলে শবেবরাত নেই- তাদের আমার কাছে নিয়ে আসবেন, আমি তাদের হাদিস দেখাবো। আমরা কাছে ১২টি সহিহ হাদিস আছে। তিনি বলেন, শবেবরাতে পাঁচ থরনের মানুষকে আল্লাহ ক্ষমা করবেন না। এর মধ্যে রয়েছে- শিরককারী, হিংসুক, বাবা-মায়ের অবাধ্য সন্তান, ব্যাভিচারী এবং সুদখোর।

শবেবরাতের রাতে বিপুল সংখ্যক মুসল্লী অংশগ্রহণ করেন। এর মধ্যে মহিলাদের জন্য আলাদা ব্যবস্থা করা হয়। ওয়াজ মাহফিল শেষে সবার মাঝে তবারক বিতরণ করা হয়।

শেয়ার করুন