২৮ এপ্রিল ২০১২, রবিবার, ০১:৩১:৫৭ পূর্বাহ্ন
শিরোনাম :
‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান ‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয়


যুক্তরাষ্ট্রে নাগরিকত্ব লাভের সংখ্যা ২০২১ সালে ৩০ শতাংশ বেড়েছে
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৪-০৯-২০২২
যুক্তরাষ্ট্রে নাগরিকত্ব লাভের সংখ্যা ২০২১ সালে ৩০ শতাংশ বেড়েছে যুক্তরাষ্ট্রে নাগরিকত্ব লাভের সংখ্যা বেড়েছে


বাসমা আলাবী ২০১০ সালে তার পরিবারের সাথে বাগদাদ থেকে পালিয়ে ফ্লোরিডায় আসেন। তিনি ও তার পরিবার প্রাণনাশের হুমকি পাওয়ার পর ফ্লোরিডায় আসেন। তিনি একজন সাবেক শরণার্থী এবং একজন শরণার্থী বিষয়ক সক্রিয়কর্মী। তিনি যুক্তরাষ্ট্রের আইনের মাধ্যমে নাগরিকত্ব প্রাপ্ত ব্যক্তিদের একজন।

তিনি বলেন, অনেকগুলো কারণে আমি নাগরিক হওয়ার জন্য ক্ষণগনণা করছিলাম। প্রথমত. আমি আসলেই একটি পাসপোর্ট চাইছিলাম, যাতে করে আমি আমার পরিবারের সাথে দেখা করতে যেতে পারি এবং দ্বিতীয়ত. আমি ভোট দিতে চাইছিলাম। আমি চাইতাম আমার কণ্ঠ শোনা হোক। আমি নিশ্চিত করতে চাই যে আমি তাদেরকে ভোট দিচ্ছি, যারা সামাজিক গোষ্ঠীগুলোকে রক্ষা করেন।

আলাবী বলেন, আইনি মাধ্যমে নাগরিকত্ব পাওয়ার প্রক্রিয়াটি ব্যয়বহুল হতে পারে। মহামারীর কারণে সেই প্রক্রিয়ায় বাড়তি বাধার সৃষ্টি হয়েছে, যেমন দীর্ঘসূত্রতা ও আবেদন প্রক্রিয়াকরণের সময় দীর্ঘ অপেক্ষা। উদাহরণস্বরূপ, ফ্লোরিডার টাম্পার ফিল্ড অফিসে যুক্তরাষ্ট্রের নাগরিকত্বের জন্য করা ৮০ শতাংশ আবেদনপত্রই ১৪ মাসের মধ্যে সম্পন্ন করা হয়। কিন্তু মেরিল্যান্ডের বল্টিমোরে প্রক্রিয়াকরণের সময় সাাড়ে ষোল মাস পর্যন্ত গড়িয়ে যাচ্ছে। আর, যুক্তরাষ্ট্রে আইনি প্রক্রিয়ায় নাগরিকত্বের আবেদন করতে ৭২৫ ডলার খরচ হয়।

মহামারী কিছুটা থিতিয়ে আসায় যুক্তরাষ্ট্রে নাগরিকত্বের আবেদন সংখ্যা বৃদ্ধি পেয়েছে। ২০২১ সালে আট লাখ ১৪ হাজার মানুষ নাগরিকত্ব পেয়েছে। এই সংখ্যা ২০২০ সালের তুলনায় ৩০ শতাংশ বেশি। ২০২০ সালে নাগরিকত্ব লাভ করেছিল ৬ লাখ ২৮ হাজার মানুষ। যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি (ডিএইচএস)-এর ২০২২ এর জুনে প্রকাশিত বার্ষিক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

আলাবী ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেয়ার আগে নাগরিকত্ব লাভ করেন। তিনি বলেন, আমার সময়ে, আমার আবেদন করার দিন থেকে মোটামুটি আট থেকে নয় মাস সময় লেগেছিল। আমি আমার এই আবাস ও এই দেশের প্রতি আরও বেশি অধিকার অনুভব করেছিলাম।

শেয়ার করুন