৩০ এপ্রিল ২০১২, মঙ্গলবার, ০৬:৫১:৪৮ পূর্বাহ্ন
শিরোনাম :
‘বিশেষ চাহিদা সম্পন্নদের প্রতিভা বিকাশে কোন ধরনের প্রতিবন্ধকতা রাখা যাবে না’ সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬


বিশ্বকাপে এশিয়ার জয়জয়কার
সৌদি আরবের পর এবার জাপান হারালো জার্মানিকে
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ২৩-১১-২০২২
সৌদি আরবের পর এবার জাপান  হারালো জার্মানিকে জয় নিশ্চিত হওয়ার পর জাপানীদের বাধভাঙ্গা উৎসব/ছবি সংগৃহীত


সেকি উত্তেজনা! দম বন্ধ হওয়ার উপক্রম। রেফারী কখন খেলা শেষের বাশিটা বাজাবেন, গ্যালারীভর্তি দর্শকদের বেশীরভাগেরই চাওয়া সম্ভবত ছিল এমনটা। কারন খেলা যখন কাতারে। তখন তো জাপান জার্মানিকে হারানোটাই প্রত্যাশা করবেন। এশিয়ার প্রতিনিধি। বিশ্বকাপটাও এশিয়ায়। এ অঞ্চলের প্রধান্য দেখালে সেটাই তো গর্ব করার মত। যেটা আগে দেখিয়েছে সৌদি আরব, সাবেক বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে হারিয়ে।


এ ম্যাচেও আরেক সাবেক (চারবারের) বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে জাপান হারালে তাতে উৎসবের মাত্রায় যোগ হবে আরো কিছু। হলোও শেষ পর্যন্ত তাই। ততক্ষনে রেফারীর লম্বাবাশী। শেষ খেলা। জাপান হারিয়ে দিল বিশ্বের অন্যতম গতি ও ছন্দময় ফুটবল খেলা জার্মানীকে ২-১ গোলে। খেলার প্রথমার্ধে দুর্দান্ত খেলে দলকে ১-০ তে রেখে বিরতি যায় জার্মানী। কিন্তু দ্বিতীয়ার্ধে দেখলো তারা পুরা বদলে যাওয়া এক জাপানকে। দারুন সব খেলা। এবং প্রচন্ড আক্রমনাত্বক। 

আল রাইয়ানের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ‘ই’ গ্রুপের এ ম্যাচে খেলার ৩৩ মিনিটে পেনাল্টি থেকে প্রাপ্ত গোল এ এগিয়ে গিয়েছিল জার্মানি। ছোট ডি বক্সের কাছাকাকাছি অবস্থানে সম্ভাব্য বিপদ থেকে দলকে রক্ষা করতে যেয়ে জাপান গোলরক্ষক সুইচি গন্ডা পেছন থেকে ডেভিড রাউমকে টেনে ফেলে দেয়ার অপরাধে রেফারির 'ভার' এ দেখে নিয়েছেন পেনাল্টির সিদ্ধান্ত। পেনাল্টি থেকে গুন্ডোগান জার্মানীকে এগিয়ে দেন। 

দ্বিতীয়বার জাপানের জালে বল পাঠিয়েছিলেন জার্মান স্ট্রাইকার কাই হাভার্টজ। কিন্তু জাপান ফুটবলাররা অফসাইডের দাবি তুললে আবারও 'ভার'। এরপর বাতিল হয় গোল। 

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই পরিকল্পিত আক্রমন শানিয়ে জাপানীরা গোলও আদায় করে ফেলে।  খেলার ৭১ মিনিটে তানাকার পরিবর্তে মাঠে নামা দোয়ান নেমেই করে বসেন গোল। ক্ষীপ্রগতির এই স্ট্রাইকার। ৭৫ তম মিনিটে মিতোমার  মিতোমার শট ঝাঁপিয়ে বিপদমুক্ত করতে পারনেনি জার্মানি গোলরক্ষক ন্যুয়ার। ফিরতি বলটা দোয়ানের পায়ে আসতেই দারুণ প্লেসিংয়ে করে ফেলেন কাজের কাজ (১-১)।

জাপান দ্বিতীয় গোলটি করে খেলার ৮৩ মিনিটে। অফসাইড ট্র্যাপ ভেদ করে তাকুমা আসানো দ্রুতগতিতে দৌড়ে অবিশ্বাস্য এক গোলে জাপানকে উপহার দেন জয়সুচক গোল (২-১)। ফুটবল গোলের খেলা। বলের নিয়ন্ত্রন নিয়ে লাভ নেই। সৌদি আরবের পর তা জানিয়ে দিল জাপান। গোলপোষ্ট লক্ষ্য করে জার্মানির ৮টি শট নিস্ফল। সেখানে ৪টি শটের ২টিকে গোলে পরিণত করেছে জাপান।

শেষ পর্যন্ত এ ফলাফলই বহাল থাকে। 


গোলের পর স্পেনের তারকা ফরোয়ার্ড গাভি/ছবি সংগৃহীত 


স্পেনের বড় জয় 

এ ছাড়া স্পেন কোষ্টারিকাকে হারিয়েছে ৭-০ গোলে। গোটা ম্যাচে পাত্তাই দেয়নি প্রতিপক্ষকে। এ পর্যন্ত চলমান বিশ্বকাপে এটা সবচে বড় জয়। দলটি প্রথমার্ধ এ ৩-০ গোলে এগিয়ে থেকে দ্বিতীয়ার্ধ এ করেন আরো চার গোল। 



এর আগে ফ্রান্স ৪-১ গোলে অস্ট্রেলিয়াকে এবং ক্রোয়েশিয়া মরক্কো ম্যাচ গোলশুন্য ড্র হয় |


শেয়ার করুন