২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০৭:১৮:০৯ পূর্বাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


ডিসেম্বরে ট্যাক্সি ভাড়া বৃদ্ধি ২৩ শতাংশ, অ্যাপভিত্তিক ১০ শতাংশ
নিউইয়র্ক সিটির ট্যাক্সি ব্যয়বহুল হচ্ছে
মো. জামান তপন
  • আপডেট করা হয়েছে : ২৫-১১-২০২২
নিউইয়র্ক সিটির ট্যাক্সি ব্যয়বহুল হচ্ছে


নিউইয়র্ক সিটির ট্যাক্সি নিয়ন্ত্রকরা গত ১০ বছরের মধ্যে প্রথমবারের মতো ভাড়া বৃদ্ধি করতে যাচ্ছে এবং সিটি অফিসিয়ালরা আশাবাদ ব্যক্ত করে বলেন, এর ফলে বিধ্বস্ত ট্যাক্সি ইন্ডাস্ট্রিতে কিছুটা স্বস্তি ফিরিয়ে আনবে। তা ছাড়া ট্যাক্সি ড্রাইভারও উপকৃত হবেন। অন্যদিকে নিউইয়র্ক সিটির ট্যাক্সি ব্যয়বহুল হচ্ছে। এমনিতেই নিউইয়র্ক সিটি অন্যান্য সিটির তুলনায় ব্যয়বহুল। ট্যাক্সিভাড়া বৃদ্ধির ফলে আরো ব্যয়বহুল হলো। এ নিয়ে অবশ্য মিশ্র প্রতিক্রিয়া রয়েছে। ট্যাক্সি ড্রাইভার এবং প্রতিষ্ঠানগুলো খুশি হলেও গ্রাহকরা বা নিউইয়র্কবাসী খুশি নন। কারণ নিউইয়র্ক সিটিতে ট্যাক্সি একটি অপরিহার্য যানবাহন।

গত ১৫ নভেম্বর নিউইয়র্ক সিটি ট্যাক্সি অ্যান্ড লিমুজিন কমিশন কর্তৃক ভোটাভুটির মাধ্যমে ইয়েলো ট্যাক্সির ভাড়া গড়ে ২৩ শতাংশ ভাড়া, যা ১৫.৯৭ ডলার থেকে ১৯.৬২ ডলার বৃদ্ধির প্রস্তাব পাস করা হয়। উবার ও লিফেটসহ অন্যান্য ট্যাক্সির ভাড়া প্রায় ১০ শতাংশ ভাড়া বৃদ্ধি পাবে। অতিরিক্ত এই ভাড়া আগামী ডিসেম্বর মাস থেকে কার্যকর হবে। গত ১৫ নভেম্বর ভোটাভুটির পূর্বে এ বছর সেপ্টেম্বরে ভাড়া বৃদ্ধিসংক্রান্ত প্রস্তাব টিএলসি কর্তৃপক্ষ গ্রহণ করে। গত ৬ অক্টোবর ও ২৮ অক্টোবর ২ দফা পাবলিক হিয়ারিং অনুষ্ঠিত হয়। এই খবরটি প্রথম নিউইয়র্কের পাঠকপ্রিয় দেশ পত্রিকায় ফলাওভাবে প্রকাশ করা হয়।

নিউইয়র্ক সিটির ট্যাক্সি চালকরা মনে করেন ট্যাক্সি মিটারের ভাড়া বৃদ্ধি সব জিনিসের উচ্চ মূল্যের সাথে সঙ্গতিহীন বেহালদশারত ট্যাক্সি চালকদের মধ্যে স্বস্তি ফিরিয়ে আনবে। ট্যাক্সির যাত্রীদের ভাড়া বৃদ্ধির লক্ষ্যে আগামী অনুমোদিত ভাড়া বৃদ্ধিতে গ্রিন ক্যাব ও ইয়েলো ট্যাক্সির বেইস ফেয়ার .৫০ সেন্টস বৃদ্ধি করে ২.৫০ ডলার থেকে ৩ ডলার করা হয়েছে। রাশআওয়ার সারচার্জ বৃদ্ধি করে ১ ডলারের পরিবর্তে ২.৫০ ডলার ও নৈশকালীন সারচার্জ .৫০ সেন্টস এর পরিবর্তে ১ ডলার করা হয়েছে। ম্যানহাটন থেকে কেনেডি এয়ারপোর্ট এর  ইয়েলো ট্যাক্সির মধ্যেকার ভাড়া ৫২ ডলার থেকে বৃদ্ধি করে ৭০ ডলার করা হয়েছে। নিউইয়র্ক থেকে নিউজার্সির নিউওয়ার্ক এয়ারপোর্টের সকল ভাড়ার সাথে ১৭.৫০ ডলারের সারচার্জ বৃদ্ধি করে ২০ ডলার করা হয়েছ। লাগোয়ার্জিয়া এয়ারপোর্ট থেকে বা এয়ারপোর্টের সকল ভাড়ার সাথে নতুন করে ৫ ডলার সারসার্জ সংযোজন করা হয়েছে। গত জুলাই ২০২২-এর পরিসংখ্যান মোতাবেক ১৩ হাজার ৫৮৭ ম্যাডালিয়নের মধ্যে ৫ হাজার ৭০০ রাস্তায় চলাচল করে আর অ্যাপভিত্তিক গাড়ি ৪৬ হাজার ৮০০। গত কয়েক বছর ধরে নতুন টিএলসি প্লেট (বিশেষ শর্ত ছাড়া) দেয়া বন্ধ রয়েছে। অ্যাপভিত্তিক সার্ভিসের জন্য (উবার, লিফ্ট, ডোরডেস, রেভেল ইত্যাদি) ড্রাইভারদের অতিরিক্ত ন্যূনতম  উপার্জনের জন্য মাইল প্রতি ২৪ ভাগ ও মিনিট প্রতি ৭ ভাগ বৃদ্ধির কথা বলা হয়েছে। অর্থাৎ টিএলসির নতুন রুলের অধীনে ৭.৫ মাইল দূরত্বে ৩০ মিনিটের ভাড়ায় চালক ২৭.১৫ ডলার পাবে। ফলে বর্তমান রেট বৃদ্ধি করে ২.৫০ ডলার হবে। টিএলসির অধীনে প্রায় ৯০ হাজার অ্যাপভিত্তিক গাড়ি চালকদের ন্যূনতম আয় বৃদ্ধি নিশ্চিত করতে ভাড়া বৃদ্ধির জন্য ভোট দিয়েছেন। টিএলসি-এ্যাপসভিত্তিক গাড়ি ভাড়া নির্ধারণ করে না তবে চালকদের ন্যূনতম আয় নিশ্চিত করে।

নিউইয়র্কে মূল্যস্ফীতি, গ্যাসের মূল্যবৃদ্ধির কথা বিবেচনা করে নিউইয়র্ক সিটি ট্যাক্সি অ্যান্ড লিমুজিন কমিশন প্রস্তাবিত ভাড়া বৃদ্ধির জন্যে দীর্ঘ ১০ বছর পর এক পাবলিক হিয়ারিং এর আয়োজন করে এবং তা সর্বসম্মত ভাবে পাশ হয়। এর আগে ২০১২ সালে সর্বশেষ ট্যাক্সি ভাড়া ১৭ শতাংশ বৃদ্ধি করা হয়েছিল। প্রস্তাবিত ভাড়া ২৩ শতাংশ বৃদ্ধি পেলে ট্যাক্সি চালকদের আয় ৩৩ শতাংশ বৃদ্ধি পাবে এবং মেডেলিয়ের আয় ৩০ শতাংশ বৃদ্ধি পাবে বলে টিএলসি ধারণা করছে। অভিজ্ঞ মহল মনে করেন ভাড়া বৃদ্ধি হলেও আয় খুব বেশি বাড়বে না। কারণ ট্যাক্সি গ্যারেজ মালিকরা লিজ বাড়িয়ে দিবে, মূল্যস্ফীতির মধ্যে ভাড়া বৃদ্ধি হেতু বাজেট সংকটে যাত্রী সংখ্যাকমতে পারে সেই সাথে টিপসের পরিমাণ কমতে পারে।

২০১৪ সালে নিউইয়র্ক সিটিতে এ্যাপসভিত্তিক উবার লিফ্টসহ অনেক ক্যাব চালু হওয়ার পর থেকে ইয়েলো ট্যাক্সির আয় কমতে থাকে সেই সাথে মেডোলিয়নের দর পতন হতে হতে ১.২ মিলিয়ন ডলারের মেডেলিয়ন ১ লাখ ডলারের নিচে নেমে আসে।এ বছর প্রথম দিকে মেডেলিয়নের দাম কিছুটা বৃদ্ধি পেয়ে ১ লাখ ৮০ হাজারের মত হয়ে আবার ১ লাখ ৪০ হাজারে নেমেছে। ধারণা করা হচ্ছে ভাড়া বৃদ্ধি পেলে মেডেলিয়নের মূল্য আরেক দফা বাড়তে পারে। তবে তা দীর্ঘস্থায়ী হবে না বলে অনেকে মনে করেন। অপরদিকে উচ্চ মূল্যের ধারাবাহিক দরপতন হেতু ম্যাডালিয়ন মালিকরা মারাত্মক হুমকির সম্মুখীন হন। আয় কমে যাওয়ায় ঋণ পরিশোধে অনেকে ব্যর্থ হন, কেউ কেউ আত্মহননের পথ বেছে নেন। দুর্দশাগ্রস্ত মালিকদের রক্ষায় ইতিপূর্বে সিটি ডেপ্ট (বকেয়া) রিলিপ প্রকল্প ঘোষণা করে যার জন্য ৬৫ মিলিয়ন ডলারের একটি ফান্ড ঘটন করা হয়। ২ লাখ ডলারের ওপর যৌক্তিক ঋণধারীদের অতিরিক্ত অর্থ আংশিক বা সম্পন্ন মওকুফ করা হতে পারে কিংবা ঋণের কিস্তি পুনঃতফসিল করে সহনীয় পর্যায়ের কিস্তি ধারণ করা এবং ২ লাখ ডলারের নিচে ঋণধারীদের কিস্তি পরিশোধে অপারগ হলে সর্বোচ্চ ৩০ হাজার ডলার পর্যন্ত আর্থিক সহায়তা দেয়া হবে। এ পর্যন্ত ঋণের বোঝাধারী কিস্তি পরিশোধে অপারগ প্রায় ৩০০ মেডেলিয়ন মালিকদের ঋণ আংশিক বা সম্পূর্ণ মওকুফ করা হয়েছে।

শেয়ার করুন