২৮ এপ্রিল ২০১২, রবিবার, ১০:৩০:০৪ পূর্বাহ্ন
শিরোনাম :
‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান ‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয়


দেশকে শামসুজ্জামান দুদু
এদের মূর্তি যাদুঘরে রাখা উচিত
সৈয়দ মাহবুব মোর্শেদ
  • আপডেট করা হয়েছে : ২৩-০৮-২০২৩
এদের মূর্তি যাদুঘরে রাখা উচিত শামসুজ্জামান দুদু


বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেছেন, আসলে তো কেয়ারটেকার সরকার তো যাদুঘরে রাখার কথা না। বরং যারা তত্ত্বাবধায়ক সরকার গঠনের জন্য আন্দোলন করেছে, অথচ এখন এর বিরুদ্ধে কথা বলছে তাদের মুর্তিই যাদুঘরে রাখার উচিত। বর্তমান সরকার প্রধান, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এরাই কেয়ারটেকার সরকারের জন্য আন্দোলন করেছিল। আর এরাই এখন কেয়ার টেকার সরকারের বিরোধীতা করছে। সে-ই বিবেচনায়ই এদের মূর্তি যাদুঘরে রাখা উচিত। আসলে তাদের পক্ষ থেকে এসব কথা বলা হচ্ছে, যার কারণ এরা গণতান্ত্রিক না।  

আমেরিকা থেকে প্রকাশিত পাঠকপ্রিয় দেশ পত্রিকার সাথে চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে কথা বলতে গিয়ে দেশ পত্রিকার বিশেষ প্রতিনিধি সৈয়দ মাহবুব মোর্শেদের সাথে কথা বলতে গিয়ে তিনি এসব কথা বলেন। 

দেশ : আওয়ামী লীগের শীর্ষ বেশ কয়েকজন নেতাই বলে যাচ্ছেন যে আপনারা বিরোধী দলের পক্ষ থেকে বর্তমান সরকার প্রধানের পদত্যাগ চান তা হবে না। আবার কেয়ার টেকার সরকারের দাবিকেও না জানিয়েছেন ক্ষমতাসীন দলের নেতারা। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, আমাদের বার্তা স্পষ্ট, তত্ত্বাবধায়ক সরকারের কোনো সুযোগ নেই। সরকারের পদত্যাগও সম্ভব নয়। পার্লামেন্টবিরোধী কিছুই হবে না- বিষয়টি কিভাবে দেখেন। 

শামসুজ্জামান দুদু : আসলে একটি গণতান্ত্রিক রাজনৈতিক দল বা মনমানসিকতার লোক হলে এভাবে কথা বলতে পারতো না। তারা যেহেতু কর্তত্ববাদি শাসন ব্যবস্থার মধ্যে আছে এইজন্য তারা ক্ষমতা ছাড়ার কথা কল্পনাও করতে পারে না। পদত্যাগের কথা কল্পনাও করতে পারে না। বাংলাদেশের রাজনীতিবিদদের আবিষ্কার কেয়ার টেকার সরকার ব্যবস্থা পাকিস্তানীরা আমাদের থেকেই নিয়েছেন। পাকিস্তানীরা এটা এখনো চালু রেখেছে। আর আমরা এধরনের ব্যবস্থা পুনরায় বহালের জন্য আন্দোলন করে যাচ্ছি।  আর তারা এখন এটাকে যাদুঘরে  রাখার কথা বলছে যারাসহ আমরা মিলে এই ব্যবস্থা বাংলাদেশে নিয়ে এসেছিলাম। আসলেতো কেয়ার টেকার সরকারতো যাদুঘরে রাখার কথা না। বরং যারা তত্ত্বাবধায়ক সরকার গঠনের জন্য আন্দোলন করছে অথচ এখন এর বিরুদ্ধে কথা বলছে তাদের মুর্তিই যাদুঘরে রাখার উচিত। বর্তমান সরকার প্রধান, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এরাই কেয়ার টেকার সরকারের জন্য আন্দোলন করেছিল। আর এরাই এখন কেয়ার টেকার সরকারের বিরোধীতা করছে। সে-ই বিবেচনায়ই এদের মূর্তি যাদুঘরে রাখা উচিত। আসলে তাদের পক্ষ থেকে এসব কথা বলা হচ্ছে, যার কারণ এরা গণতান্ত্রিক না।  

দেশ: আসলে কি এটা কি বলা যায় না যে সরকারের অবস্থান অনেক শক্ত। একারণে তারা এধরনের কথা বলতে পারছে। আপনারাসহ যারা বিরোধী দলের ব্যানারে আন্দোলন করছে তাদেরকে সরকার সোজা কথায় পাত্তা দিচ্ছে না। ব্যাপারটা কি এরকম না? সরকারের মধ্যে একটা ড্যাম কেয়ার ভাব কাজ করছে..

শামসুজ্জামান দুদু : (একটু মৃদু হেসে) আমাদের গ্রাম দেশে যখন নির্জনে মানুষ হেটে যায় তখন ভয়ের হাত থেকে বাচার জন্য চিৎকার করে নিজে নিজে গান করে। এই সরকারের বেলাতেও তাই হয়েছে। এরাও ভয় পাচ্ছে। তাই চিৎকার করে এসব বলছে। আরেকটা বিষয় হচ্ছে এদেশের মানুষ অধিকার সচেতন। গণতন্ত্র প্রিয়। অসম্ভব স্বাধীনতা প্রিয়। এরা কোনো আমলে গণতন্ত্র, স্বাধীনতা, মানবাধিকার প্রশ্নে মাথানত করেনি। 

দেশ: আচ্ছা আপনি নিশ্চয় দেখেছেন বিএনপি’র চলমান আন্দোরন কেমন জানি স্লো হয়ে যায় মাঝে মাঝে। এখনো দেখা গেছে বা থমকে গেছে বলে বলা হচ্ছে-এবিষয়টি কিভাবে দেখেন। এভাবে কি আপনারা আপনাদের কাংখিত লক্ষ্যে পৌঁছাতে পারবে? বলবেন কি এমন ভাবে কেনো বিএনপি’র আন্দোলন বারবার কেনো স্লো হয়ে গেলো বা যায়?

শামসুজ্জামান দুদু : দেখেন প্রতিটি আন্দোলনে উঠানামা আছে। সব সময় একিই মাত্রায় চলে না। যুদ্ধেও এই রকম অবস্থা দেখা যায়। আমাদের স্বাধীনতা যুদ্ধেও উঠানামা ছিল। কিন্তু একসময়ে বিজয় ঠিকই এসেছে। ঠিক এমনি করেই ২৪ বছর ধরে পাকিস্তানীদের সাথে আমাদের লড়াই করতে হয়েছে। সেকারণে বর্তমানেও আন্দোলন উঠানামা করবে। তার মানে এই নয় যে আন্দোলন পথ হারিয়ে ফেলেছে। অথবা এটা হতাশা জনক অবস্থায় গেছে। তাই বলবো এটা ঠিক না। আন্দোলন সাফল্যের দিকেই এগুচ্ছে এটা আমার বিশ্বাস। 

দেশ: কিন্তু আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এটাও বলছেন বা ইঙ্গিত করেছেন যে বিএনপি’র একটি অংশ ঠিকই এই সরকারের অধীনে নির্বাচনে অংশ নেবেন। এমনকি আপনাদের সাথে যারা শরিক আছে তারাও এই সরকারের অধীনে নির্বাচনে অংশ নেবে-

শামসুজ্জামান দুদু : কর্তৃত্ববাদি সরকারদের কথায় বিশ্বাসযোগ্য থাকে না। ওরা সব সময় গল্প বলতে পছন্দ করে। কারণ নিজেরাই যে কখন ক্ষমতা থেকে পিছুটান দেবে তারই তো ঠিক নেই। কোনো কারণই নেই কে নির্বাচনে অংশ নিলো কি না নিলো, বেগম খালেদা জিয়ার গণতন্ত্রের জন্য পাঁচ বছরের জন্য জেল খাটছে। আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান প্রায় ১৭ বছর ধরে নির্বাসিত। গণতন্ত্রকে মুক্ত করতে ৪০ লাখ মানুষ মামলার শিকার হয়েছেন। আসামী হয়েছেন। অনেক নেতাকর্মীরা ফাঁসির আদেশ হয়েছে। স্বাভাবিকভাবে এটাওতো বলতে হবে যে এতো কিছুর পরও একটি দলের প্রতি এভাবে পুরো দেশের জনগণ আস্থাশীল রয়েছেন এবং পুরো সংগ্রামী সমর্থন দিয়ে যাচ্ছেন- এটাও তো বড় ব্যাপার। একটা অন্যন্য দৃষ্টান্ত। এমন নির্দশন আশে পাশে বা বিশ্বের কোথায়ও আছে বলেতো মনে হয় না। শেখ মুজিবসহ অনেকে গণতন্ত্র রক্ষায় আন্দোলন করেছেন। তাদের বিরুদ্ধে কয়টা মামলা হয়েছে? খোঁজ নিয়ে দেখেন। এটা গবেষণা করা যেতে পারে। আমার ধারণা ব্যক্তি বিশেষের বিরুদ্ধে একটা দু’টার বেশি মামলা হয়নি। এই বেগম জিয়ার বিরুদ্ধে একশ’র উপরে মামলা। মহাসচিবের বিরুদ্ধেও একশত’র উপরে মামলা। এমন কি সাধারণ একজন কর্মীর বিরুদ্ধেও বিশ থেকে ত্রিশটির উপরে মামলা দেয়া হয়েছে। এমন একটা পরিস্থিতির মধ্যেও একটি পার্টি শক্ত ভিত্তির ওপরই দাঁড়িয়ে আছে। 

দেশ: আপনি কি আশাবাদি আপনারা যে লক্ষ্য নিয়ে আন্দোলন করছেন তার সফলা দেখবেন? আবার আপনাদের দলের মহাসচিব সাহেব বলে ফেলেছেন পরিবর্তন আসছেই..

শামসুজ্জামান দুদু : আমরা যখন ছাত্র আন্দোলন করেছিলাম তখন এই ব্যাপারে কেউ এর সফলতার প্রশ্নে পজিটিভ বত্তব্য দেয়নি। কিন্তু আমাদের সাথে আন্দোলনরত ছাত্ররা এক সময়ে ঠিকই এরশাদ সরকারকে ক্ষমতাচ্যুত করতে বাধ্য করেছিলো। সেরকম বাংলাদেশে স্বাধীনতা পরবর্তী সময়ে অনেক ঘটনা ঘটেছিলো। এসব আন্দোলনে অনেক সময় দেখা গেছে কিছুটা অন্য বক্তব্য আসে। কিন্তু গণতন্দ্রের প্রশ্নে আন্দোলন ব্যর্থ হয়ে তা আমার জানা নেই।

শেয়ার করুন