২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৮:০৬:০৭ পূর্বাহ্ন


এমি অ্যাওয়ার্ড জিতে ইতিহাস গড়লেন শামস আহমেদ
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৪-০৬-২০২৩
এমি অ্যাওয়ার্ড জিতে ইতিহাস গড়লেন শামস আহমেদ বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান শামস আহমেদ


৪৪তম স্পোর্টস এমি অ্যাওয়ার্ড বিজয়ী হিসেবে শামস আহমেদের নাম যখন পর্দায় ভেসে ওঠে, তখন তিনি নিজের চোখকেও যেন বিশ্বাস করতে পারছিলেন না।  ‘হ্যারি পটার’, ‘ইন্ডিয়ানা জোনস’ এবং ‘স্টার ওয়ার্স’-এর  সংগীত রচনার জন্য পরিচিত  জন উইলিয়ামসের মতো কিংবদন্তিদের বিরুদ্ধে শামস আহমেদের এই জয় ছিল স্বপ্নের মতো। জন ক্যাশের কালজয়ী সৃষ্টি Ragged Old Flag-কে  ৪৪তম স্পোর্টস এমি অ্যাওয়ার্ডের সময় সুপার বোল এলভিআইআই অংশে  ব্যতিক্রমীভাবে তুলে  ধরে  সবার মন কেড়ে নেন তিনি। শুধু তাই নয়, প্রথম বাংলাদেশি আমেরিকান হিসেবে পুরস্কার গ্রহণ করে বিশ্বের সমর্থন নিজের দিকে টেনে নেন। আহমেদ বলেন, ‘এটি শুধু আমার একার  জয় নয়, এটি  সমগ্র বাংলাদেশের জন্য গর্বের মুহূর্ত।’

আহমেদ মনে করেন এমি জেতা, বিশেষ করে একজন অভিবাসী সন্তান হিসেবে বেশ ব্যতিক্রমী অভিজ্ঞতা। ভিডিওটিতে দেখানো হয়েছে যে, শিশুরা আমেরিকার  জাতীয় সংগীত গাইছে যখন জনি ক্যাশ তার ‘Ragged Old Flag’ গানটি বর্ণনা করছেন। ছোট ছোট শিশুদের মধ্যে দেশপ্রেম জাগ্রত করে এমি জিতে নেওয়া কল্পনাও করেননি শামস।

আহমেদ বলেছেন যে, একজন ব্যবস্থাপক, কণ্ঠ প্রযোজক এবং সৃজনশীল পরিচালক হওয়ার সাফল্যের সূচনা হয়েছিল নর্থইস্টার্ন ইউনিভার্সিটিতে, যেখানে তিনি ফাইন্যান্স অধ্যয়নের সময় অ্যাকাপেলা হেভি হিটার এবং দুইবারের ICCA চ্যাম্পিয়ন দ্য নর ইস্টার পরিচালনা করেছিলেন।

তার নেতৃত্বে, দলটি শুরু থেকে খেলার দুনিয়ায় নজর কেড়ে নেয়। আহমেদ বলেছেন, ‘আমি সেই গ্রুপে নেতৃত্ব দিয়ে যা শিখেছি তা আমাকে পরবর্তী জীবনে  সাফল্যের জন্য তৈরি করে দিয়েছে। আমার এখন যা আছে তার অনেকটাই আমি  সেই দল থেকে পেয়েছি।’

শামস আহমেদের ঐতিহাসিক এমি জয় শুধু নিজের জন্যই একটি গুরুত্বপূর্ণ মাইলফলক নয়, বরং বাংলাদেশি-আমেরিকান সম্প্রদায় এবং বিশ্বব্যাপী শিল্পীদের জন্য একটি অনুপ্রেরণা হিসেবে কাজ করবে। ২০১৩ সালে আহমেদ বোস্টনে ইনভেস্টমেন্ট ব্যাংকিং এবং ফাইন্যান্সে ব্যস্ত ক্যারিয়ারের সঙ্গে মিউজিক্যাল কর্মকাণ্ডগুলো চালিয়ে যান। গ্রীষ্মের সময়ই আহমেদ লস অ্যাঞ্জেলেসে চলে যেতেন, যেখানে তিনি এ ক্যাপেলা একাডেমিতে নির্দেশনা দিতেন। ক্যাপেলা একাডেমি  একটি অভিজাত  সংগীত অনুষ্ঠান যেটি  সারা বিশ্বের শীর্ষস্থানীয় কণ্ঠশিল্পীদের প্রশিক্ষণের জন্য ডিজাইন করা হয়েছে। 

২০১৯ সালে আহমেদ Pentatonix-এর Scott Hoying, Jonathan Kalter এবং Ben Bram-এর সঙ্গে সিটিজেন কুইন নামে একটি নারীদের পপ এবং জ্ই গ্রুপ চালু করতে সাহায্য করেছিলেন। প্রথম দুই বছরে, গ্রুপটি RCA-এর সঙ্গে একটি রেকর্ড চুক্তি করে এবং YouTube-এ ৩০ মিলিয়নেরও বেশি ভিউয়ার সংগ্রহ করে নেয়।

গ্রুপটি অ্যাকাপপ নামে শিশুদের নতুন একটি ক্যাপেলা ব্র্যান্ডও চালু করেছে। KIDS নামের ব্যান্ডটি YouTube এবং Facebook জুড়ে ১০০ মিলিয়নেরও বেশি ভিউ পেয়েছে। গোষ্ঠীটি সম্প্রতি দ্য কেলি ক্লার্কসন শোতে পারফর্ম করেছে এবং ধারাবাহিকভাবে মিউজিক ভিডিও তৈরি করছে। 

আহমেদ কলেজিয়েট এ ক্যাপেলা, অল-আমেরিকান আওয়াজ এবং সমসাময়িক এ ক্যাপেলা সোসাইটি উৎসবের আন্তর্জাতিক প্রতিযোগিতায় নিয়মিত বিচারক হিসেবেও কাজ করেন। জনি ক্যাশের ‘Ragged Old Flag’কে একটি যুব গায়কদলের সঙ্গে প্রদর্শন করার সুযোগ পেয়ে আহমেদের দল তার ম্যাজিক দেখিয়েছে।

আহমেদ মনে করেন, তিনি নিজে একজন বর্ণময় মানুষ। সব সময় এই বিপুল শ্রোতাদের সামনে রঙিন মানুষদের, বিশেষ করে  তরুণদের ধরা খুবই গুরুত্বপূর্ণ। আহমেদ উত্তরপূর্ব বিশ্ববিদ্যালয়ের ইভেন্টগুলোর জন্য সৃজনশীল পরিচালক হিসেবেও কাজ করেন।

অ্যাডভান্সমেন্ট গ্লোবাল এনগেজমেন্টের ভিপি রিক ডেভিস বলেছেন, সাধারণত  একজন ছাত্র কলেজ থেকে স্নাতক হওয়ার পরে আরো উজ্জ্বল ক্যারিয়ার বেছে নেয়। কিন্তু আহমেদ তা করেননি। শামস কখনই আশা ছাড়েননি। আহমেদ স্নাতক হওয়ার ১০ বছর পরও  মিউজিকের দুনিয়াকে ছেড়ে যাননি। আহমেদকে এমি জিততে দেখে কেমন লাগছে জানতে চাওয়া হলে ডেভিসের স্পষ্ট জবাব ‘আমি জানতাম ও এটা পাবে। আমি ওকে এর জন্য তৈরি হতে দেখেছি। গত কয়েক বছর ধরে, আহমেদ স্নাতক অনুষ্ঠানগুলোকে একত্রিত করার ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করে আসছেন।’

শেয়ার করুন