২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০৩:৪২:১২ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


সোহরাওয়ার্দীতে মহাসমাবেশ থেকে দাবী জাতীয় সরকার গঠনের
১০ নভেম্বরের মধ্যে সরকারের পদত্যাগের ই.শা আন্দোলনের আল্টিমেটাম
নিজস্ব প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ০৩-১১-২০২৩
১০ নভেম্বরের মধ্যে সরকারের পদত্যাগের ই.শা আন্দোলনের আল্টিমেটাম


বিএনপির জোটে নেই। কিন্তু দাবীদাওয়ার সঙ্গে পূর্ণ মিল বাংলাদেশ ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের। দলটি আজ মহাসমাবেশ করেছে জাতীয় সোহওয়ার্দী উদ্যানে। সকাল থেকেই এ সমাবেশস্থলে মিছিল করে ছুটে আসতে থাকে মানুষ। মুহুর্তে কানায় কানায় ভরে ওঠে সমাবেশস্থল। এতে দলের নেতৃবৃন্দ দাবী তোলে আগামী দ্বাদশ জাতীয় নির্বাচন হতে হবে জাতীয় সরকারের অধীনে। যা হবে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন, সংখ্যানুপাতিক নির্বাচন পদ্ধতির প্রবর্তন করে।

একই সঙ্গে বর্তমান নির্বাচন কমিশন বাতিলেরও দাবী তুলেছে দলটি। শুক্রবার (৩ নভেম্বর) দুপুরে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে এ মহাসমাবেশ করে দলটি। মহাসমাবেশ থেকে নতুন কর্মসূচির ঘোষণা করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির ও চরমোনাই পীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করিম। এতে সরকারকে দেয়া হয় বেশ কিছু শর্ত। যেগুলো সম্পন্ন করে নির্বাচন আয়োজনের দাবী তাদের।

 সমাবেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ করে মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম বলেন, আপনি বলেন আওয়ামী লীগ দেশ স্বাধীন করেছে। ঐতিহাসিক এই সোহরাওয়ার্দী উদ্যান থেকে আপনার আব্বা স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। লাখ লাখ মানুষ জীবন দিয়ে এ দেশ স্বাধীন করেছেন। আজ ৩ নভেম্বর এই সরকারের মেয়াদ শেষ। এ জন্য আমরা আজকের তারিখে সমাবেশ করছি। পরিষ্কার ঘোষণা করছি সোহরাওয়ার্দী উদ্যান থেকে, জাতীয় সরকার গঠন, নিরপেক্ষ নির্বাচনের ব্যবস্থা করতে হবে।


সমাবেশে আরও বক্তব্য দেন দলটির সিনিয়র প্রেসিডিয়াম সদস্য প্রিন্সিপাল মাওলানা সৈয়দ মুহাম্মদ মোসাদ্দেক বিল্লাহ আল মাদানী, সিনিয়র নায়েবে আমির মুফতি সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম, প্রেসিডিয়াম সদস্য নুরুল হুদা ফয়েজী, নায়েবে আমির মাওলানা আবদুল আউয়াল, উপদেষ্টা পরিষদের সদস্য মাওলানা ফরিদ উদ্দীন আল মোবারক, নায়েবে আমির মাওলানা আবদুল হক আজাদ, মহাসচিব মাওলানা ইউনুছ আহমাদ, প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক আশরাফ আলী আকন, অধ্যাপক মাহবুবুর রহমান প্রমুখ।


মাঝ বিরতিতে জুময়ার নামাজ আদায় রত ইসলামী শাসনতন্ত্র  আন্দোেলনে মহাসমাবেশে যোগদানকারীরা/ছবি সংগৃহীত


ঘোষিত দাবীগুলো হচ্ছে-

১.  আগামী ১০ নভেম্বর ২০২৩-এর মধ্যে সরকারকে পদত্যাগ করে এবং জাতীয় সংসদ ভেঙে দিয়ে সব নিবন্ধিত এবং প্রতিনিধিত্বশীল আন্দোলনরত রাজনৈতিক দলের সমন্বয়ে গঠিত জাতীয় সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে।

২. বিদ্যমান রাজনৈতিক সংকট নিরসনে আগামী ১ সপ্তাহের মধ্যে রাজনৈতিক কারণে কারারুদ্ধ বিএনপিসহ সব শীর্ষ নেতাদের মুক্তি দিয়ে রাষ্ট্রপতিকে সব রাজনৈতিক দলের সঙ্গে জাতীয় সংলাপের উদ্যোগ গ্রহণ করতে হবে।

৩. সরকার এসব দাবি মেনে না নিলে, আন্দোলনরত সব বিরোধীদলের সঙ্গে আলোচনা করে পরে কঠোর ও বৃহত্তর কর্মসূচি ঘোষণা করা হবে।

৪. জনগণের ভোটাধিকার প্রতিষ্ঠার দাবিতে এবং অবৈধ সরকারের পতনের লক্ষ্যে বিএনপিসহ বিরোধীদলগুলোর সব শান্তিপূর্ণ কর্মসূচির প্রতি সমর্থন ঘোষণা করছি।

শেয়ার করুন