৩০ এপ্রিল ২০১২, মঙ্গলবার, ০৩:২২:৩৯ পূর্বাহ্ন
শিরোনাম :
‘বিশেষ চাহিদা সম্পন্নদের প্রতিভা বিকাশে কোন ধরনের প্রতিবন্ধকতা রাখা যাবে না’ সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬


জাতিসংঘ মানবাধিকার কাউন্সিল, বাংলাদেশ ভোট দিল পক্ষে
ইসরায়েলকে যুদ্ধাপরাধে দোষী করে প্রস্তাব পাশ
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৫-০৪-২০২৪
ইসরায়েলকে যুদ্ধাপরাধে দোষী করে প্রস্তাব পাশ


ইসরায়েলকে যুদ্ধাপরাধ ও মানবতার বিরুদ্ধে অপরাধে দোষী করে একটি প্রস্তাব পাশ করেছে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল। গাজা উপত্যকায় সংঘটিত ধ্বংসলীলা ও নীরিহ মানুষ ও শিশু মহিলাদের হত্যার অভিযোগে সম্ভাব্য যুদ্ধাপরাধ ও মানবতার বিরুদ্ধে অপরাধের জন্য ইসরাইলকে দায়ী করার আহ্বান জানিয়ে ওই প্রস্তাব পাশ করেছে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল। শুক্রবার উত্থাপিত এ প্রস্তাবে ইসরাইলের কাছে সব ধরনের অস্ত্র বিক্রি বন্ধেরও দাবি জানানো হয়েছে। খবর আলজাজিরা, রয়টার্স, এপির।  


ওআইসির পক্ষে ৪৭ সদস্যের মানবাধিকার কাউন্সিলে প্রস্তাবটি পেশ করে পাকিস্তান। এ প্রস্তাবের পক্ষে সর্বাধিক ২৮টি দেশ এবং বিপক্ষে ছয়টি দেশ ভোট দিয়েছে। ভোটদানে বিরত ছিল ১৩টি দেশ।  


কারা কোন পক্ষে ভোট দিল-   



প্রস্তাবের পক্ষে -
প্রস্তাবের পক্ষে ভোট দেওয়া দেশগুলোর মধ্যে রয়েছে : আলজেরিয়া, বাংলাদেশ, বেলজিয়াম, ব্রাজিল, বুরুন্ডি, চিলি, চীন, কোট ডি আইভরি (আইভরিকোস্ট), কিউবা, ইরিত্রিয়া, ফিনল্যান্ড, গাম্বিয়া, ঘানা, হন্ডুরাস, ইন্দোনেশিয়া, কাজাখস্তান, কুয়েত, কিরগিজস্তান, লুক্সেমবার্গ, মালয়েশিয়া, মালদ্বীপ, মরক্কো, কাতার, সোমালিয়া, দক্ষিণ আফ্রিকা, সুদান, সংযুক্ত আরব আমিরাত ও ভিয়েতনাম।  



প্রস্তাবের বিপক্ষে-

প্রস্তাবের বিপক্ষে ভোট দেওয়া দেশগুলোর মধ্যে রয়েছে- আর্জেন্টিনা, বুলগেরিয়া, জার্মানি, মালাউই, প্যারাগুয়ে ও  যুক্তরাষ্ট্র।  



 বিরত থাকা দেশ সমুহ-  

আর প্রস্তাবে ভোটদানে বিরত থাকা দেশগুলো হচ্ছে : ভারত, আলবেনিয়া, বুলগেরিয়া, ক্যামেরুন, কোস্টারিকা, ডোমিনিকান প্রজাতন্ত্র, ফ্রান্স, জর্জিয়া, জাপান, লিথুয়ানিয়া, মন্টিনিগ্রো, নেদারল্যান্ডস ও রোমানিয়া।  
 
প্রস্তাবে ‘দায়মুক্তির অবসানের জন্য আন্তর্জাতিক মানবিক আইন এবং আন্তর্জাতিক মানবাধিকার আইন লঙ্ঘনের জন্য জবাবদিহিতা নিশ্চিত করার প্রয়োজনীয়তার ওপর জোর দেওয়া হয়েছে।’  


জেনেভায় ইসরাইলের রাষ্ট্রদূত মেরাভ ইলন শাহার, এই প্রস্তাবকে মানবাধিকার কাউন্সিল ও জাতিসংঘের জন্য একটি ক্ষত বলে নিন্দা করেছেন। জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের এই প্রস্তাব পাশ হলেও তা মানতে কোনো দেশ বাধ্য নয়। তবে এ ধরনের প্রস্তাব ইসরাইলের ওপর ক‚টনৈতিক চাপ আরও জোরদার করবে বলে বিশ্লেষকরা মনে করছেন।  


যুক্তরাষ্ট্র ইসরায়েল ইস্যুতে ঐক্যমতে!

প্রেসিডেন্ট জোয়ে বাইডেনের পর ইসরাইলকে সতর্কবার্তা দিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট এবং আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পও। তিনি বলেছেন, গাজায় যদি শিগগির শান্তি ফিরে না আসে, তাহলে অদূর ভবিষ্যতে আন্তর্জাতিক রাজনীতিতে চরম বিপর্যয়ের মধ্যে পড়বে ইসরাইল। সেই সঙ্গে তিনি গাজায় হাজার হাজার বেসামরিক মানুষ নিহতের ঘটনায় প্রথমবারের মতো ইসরাইলের সমালোচনাও করেছেন। বৃহস্পতিবার একটি রেডিওতে দেওয়া সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, ‘ইসরাইলের সরকারকে আমি খুবই সহজ এবং সংক্ষিপ্ত একটি বার্তা দিতে চাই-দ্রুত যুদ্ধ শেষ করুন, শান্তি ফিরিয়ে আনুন এবং মানুষ হত্যা বন্ধ করুন।’ তিনি বলেন, ‘হামাসের বিরুদ্ধে যুদ্ধ আমিও সমর্থন করি, কিন্তু ইসরাইল যেভাবে এই যুদ্ধ করছে-সেটি আমার পছন্দ নয়।’


উল্লেখ্য, এর আগে গাজায় ইসরায়েলের নীতি পরিবর্তন না করলে বাইডেন প্রশাসন ইসরায়েলকে দেয়া সাহায্য সহযোগিতার নীতি পরিবর্তন করার হুমকি দেন। এতে নেতানিয়াহু কিছুটা পিছু হটতে শুরু করেছে বলে বিভিন্ন সংবাদমাধ্যমে খবর বেড়িয়েছে। বিশেষ করে গাজায় ত্রান বিতরনে যাওয়া কর্মীদের উপর ইসরায়েলের পরিকল্পিত নগ্ন হামলায় বেশ কয়েকজন ত্রানকর্মী নিহত হয়। এরপর থেকেই যুক্তরাষ্ট্র সোচ্চার হয়েছে। ইসরায়েল বিষয়টির জন্য ইতিমধ্যে দুঃখ প্রকাশ করে এর তদন্ত করার প্রতিশ্রুতির কথা জানান দিয়েছে।

শেয়ার করুন