২৬ এপ্রিল ২০১২, শুক্রবার, ০৭:৫২:৪৭ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


১৯৯৯ সালের অন্তর্বর্তীকালীন পাবলিক চার্জ গাইড পরিবর্তন করা হচ্ছে
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৮-০৬-২০২২
১৯৯৯ সালের অন্তর্বর্তীকালীন পাবলিক চার্জ গাইড পরিবর্তন করা হচ্ছে


অনাগরিকরা কোন কোন সুবিধা নিলে ‘পাবলিক চার্জে’ পড়বে সে নিয়ে অহেতুক ভয় নিরসনে আমেরিকান সিটিজেনশিপ ও ইমিগ্রেশন সার্ভিস নতুন করে তথ্যাদি জানিয়েছে। এই তথ্য জানানোর কারণ হচ্ছে সরকারি সুযোগ গ্রহণে অনাগরিকদের মন থেকে ভয়-ভীতি দূর করা। এমনকি অনেক আমেরিকান নাগরিক আছেন, তারা এবং তাদের সন্তানরা এই পাবলিক চার্জে পড়লে ভয় রয়েছে যে, তারা সরকার প্রদত্ত আরো গুরুত্বপূর্ণ সেবা গ্রহণ করতে পারবে না। 

পাবলিক চার্জে অনাগরিকদর নাগরিক হওয়ার পথে যেসব অন্তরায় রয়েছে তা ইমিগ্রেশন ও ন্যাশনালিটি আইনে বর্ণিত আছে। ইউএসসিআইএস বা ইমিগ্রেশন বিভাগ তা তদারকি করে থাকে। আর এই পাবলিক চার্জ ১৯৯৯ সালের অন্তর্বর্তীকালীন ফিল্ড গাইডেন্সের সঙ্গে সঙ্গতিপূর্ণ। তা দিয়ে সিদ্ধান্ত নেয়া যায় কোন অনাগরিকের এদেশে স্ট্যাটাস অ্যাডজাস্টমেন্ট করতে পাবলিক চার্জের কারণে বাধা রয়েছে কিনা?

ইমিগ্রেশন বিভাগের প্রশ্ন ও উত্তর বিভাগে অনাগরিকদের সাধারণ উদ্বেগগুলো এবেং ভুল ধারণাগুলো বিধৃত হয়েছে- যেসব কারণে আমেরিকায় স্থায়ী বাসিন্দা হওয়ার পেছনে কোনো বাধা রয়েছে কিনা? যেমন- কোভিড ভ্যাকসিন নেয়া পাবলিক চার্জে পড়ে না। অনাগরিকরাও মহামারী সংক্রান্ত ত্রাণ নিতে পারে। যেমন খাদ্য সহায়তা, হাউজিং কর্মসূচি এবং অন্যান্য কর্মসূচির মাধ্যমে দেয় সুবিধাসমূহ। তারা এসব বিষয়ে যদি বেনিফিট পাওয়ার যোগ্য হয় তা কোনো ভয়ভীতি ছাড়া বা ইমিগ্রেশন বেনিফিটে নেতিবাচক ফলের সংশয় ছাড়া গ্রহণ করতে পারে। 

গত ৬ জানুয়ারি যে নতুন করে পাবলিক চার্জ রুলের আপডেট দেয়া হয়েছে, তা অপেক্ষাকৃত কম অনাগরিকরা যারা আমেরিকায় আছেন, তারা পাবলিক চার্জে পড়ে একদিকে যেমন বৈধ হওয়ার পথে বাধাগ্রস্ত হবেন। অন্যদিকে তারা ১৯৯৯ সালের অন্তর্বর্তীকালীন কিন্তু গাইডেন্সে বর্ণিত পাবলিক বেনিফিট গ্রহণ যোগ্য। তার মধ্যে রয়েছে, সাপ্লিমেন্টাল সোশ্যাল সিকিউরিটি আর অভাবী পরিবারের জন্য অস্থায়ী সহায়তা এবং মেডিকেডসহ বিভিন্ন কর্মসূচি বা অনাগরিকদের জন্য প্রযোজ্য এবং যারা সরকারি সহায়তায় দীর্ঘদিনের সেবার জন্য দীর্ঘমেয়াদি প্রাতিষ্ঠানিক সাপোর্ট লাভ করেছে। 

নির্বাহী আদেশের সঙ্গে সঙ্গতিপূর্ণ সকল বৈধ ইমিগ্রেশন ব্যবসস্থার সঙ্গে ইমিগ্রেশন বিভাগ প্রতিশ্রুতিবদ্ধ। যেসব অনাগরিক ফ্রন্টলাইন ওয়ার্কার তারা যাতে গুরুত্বপূর্ণ সরকারি পরিসেবা থেকে বঞ্চিত না হয় সেদিকে লক্ষ রাখা হবে। তাদের পরিবারসমূহ সঙ্গে নিরাপদে ও স্বাস্থ্য সম্মতভাবে থাকতে পারে। 

২০১৯ সালে চূড়ান্ত পরিবর্তনের পূর্বে ১৯৯৯ সালের অন্তর্বর্তীকালীন বিধিই ছিল বিধৃতনীতি। ২০১৯ সালের পাবলিক চার্জ রুল এখন আর কার্যকর নয়। গত ২৪ ফেব্রুয়ারি ২০২২ হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ এক নোটিশে প্রস্তাবিত বিধিতে অনাগরিকদের এদেশে প্রবেশাধিকার নিয়ন্ত্রণে প্রস্তাব প্রকাশ করেন। এই প্রস্তাবের ভিত্তিতে হোমল্যান্ড সিকিউরিটি আগামী জুলাই বা আগস্ট ২০২২ সাথে পাবলিক চার্জ নিয়ে অনাগরিকদের স্ট্যাটাস অ্যাডজাস্টমেন্টের বা প্রবেশে বাধার শর্তাবলি বিধি জারি করবে। তা অবশ্য ১৯৯৯ সালের অন্তর্বর্তীকালীন আইনকে প্রতিস্থাপিত করবে। 


শেয়ার করুন