২৬ এপ্রিল ২০১২, শুক্রবার, ০৪:৪০:০৭ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


ইমিগ্রেশনের জন্য ডেমোক্রেট নিয়ন্ত্রিত কংগ্রেস ছিল হতাশাব্যঞ্জক
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৪-০১-২০২৩
ইমিগ্রেশনের জন্য ডেমোক্রেট নিয়ন্ত্রিত কংগ্রেস ছিল হতাশাব্যঞ্জক


বাইডেন আমলের প্রথম কংগ্রেস (১১৭তম কংগ্রেস) অনেক সফলতা অর্জন করেছে, কিন্তু ইমিগ্রেশন সংস্কারের ক্ষেত্রে কংগ্রেস কোনো অগ্রগতি সাধন করতে পারেনি। লাখ লাখ ড্রিমারদের ভাগ্য অপরিবর্তিত রয়েছে। এখন তাদের ভাগ্য রক্ষণশীল রিপাবলিকানদের হাতে। 

গত দু’বছর ধরে অনেক ইমিগ্রেশন সংস্কার বিল আইনসভার পেছনে পড়ে রয়েছে। অনেক সময় তা জাতীয় দৃষ্টি আকর্ষণ করেছে, কিন্তু যথাসময়ে নেতারা তাতে জ্বালানি দেয়নি। দুটি প্রধান বিল হাউজ ২০২১ সালের মার্চ মাসে ক্লিয়ার করেছে। কিন্তু সিনেটে তা পাস করতে সিনেটের প্রয়োজনীয় ৬০ ভোট কখনো পাওয়া যায়নি। 

ড্রিম অ্যান্ড প্রমিজ আইন বৈধ হওয়ার পথের দিশা দিয়েছিল। অবশেষে তারা নাগরিকত্ব পেতো। এদের মধ্যে ২০ লাখ টিপিএস বা টেম্পোরারি প্রোটেক্টেড স্ট্যাটাসের লোক, ড্রিমারস, কাগজপত্রবিহীন ইমিগ্র্যান্ট যারা এদেশে শিশু হিসেবে এসেছে তারাও অন্তর্ভুক্ত ছিল।

ফার্ম ওয়ার্ক ফোর্স মডারনাইজেশন অ্যাক্ট (এফডব্লিউএমএ) মাইগ্র্যান্টদের লেবার মার্কেট নবায়ন করতে সহায়ক হতো। তাতে অ্যাগ্রিকালচারাল ভিসা সিস্টেমে একটা পরিবর্তন আসতো। অবৈধ ওয়ার্ক ফোর্স নিয়োগে কঠোর বাধা আরোপ হতো এবং তাতে লাখ লাখ কৃষিকর্মীর নাগরিকদের পথ সৃষ্টি হতো। 

ড্রিম অ্যান্ড প্রমিজ অ্যাক্ট সকল ডেমোক্রেট ও ৯ জন রিপাবলিকানের সমর্থনে এবং এফডব্লিউএমএ, একজন ডেমোক্রেট ব্যতীত সকল হাউস ডেমোক্রেট ও ৩০ জন রিপাবলিকানের সমর্থনে পাস হয়েছিল, কিন্তু তা সিনেটে পাস হয়নি। প্রয়োজনীয় ৬০ ভোট না পাওয়ায় গত গ্রীষ্ম পরবর্তীতে প্রেসিডেন্ট বাইডেন বিল্ড, ব্যাক বেটার বিল বা ৩.৫ ট্রিলিয়ন ডলার এবং সামাজিক প্যাকেজ পাস করান। এই বিলে কোনো রিপাবলিকান সমর্থন লাগেনি, যেহেতু তা বোঝাপড়ার মাধ্যমে এগিয়েছিল। আর ডেমোক্রেটরা নিজেদের মধ্যে ফাইট করে এর সাইজ ১.৭ ট্রিলিয়ন ডলারে নামিয়ে আনে। তিনজন ডেমোক্রেট তাতে ড্রিমারস অপশন না থাকায় ভোট দেয়নি। এর মধ্যে ২০২২ চলে যাওয়ায় বিল দুটি ফ্রিজ হয়ে যায়। 

এখন নতুন করে এ বিল নিয়ে আলোচনা শুরু হয়েছে। ডেমোক্রেট ও রিপাবলিকানরা আলোচনা চালাচ্ছে। ডেমোক্রেট সিনেটর সিনেমা এখন স্বতন্ত্র। তার স্বতন্ত্র হওয়ার কারণ ইমিগ্রেশন বিল। তিনি ডেমোক্রেটদের অনেক ক্ষেত্রে সমর্থন করেন না। 

শেয়ার করুন