২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০৫:৪০:৫২ পূর্বাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


অস্থায়ী প্রবাসীদের জন্য গৃহঋণ
ড. শেখ রহমান
  • আপডেট করা হয়েছে : ০১-০৯-২০২২
অস্থায়ী প্রবাসীদের জন্য গৃহঋণ ড. শেখ রহমান


যুক্তরাষ্ট্রের অস্থায়ী প্রবাসী বলতে বোঝানো হচ্ছে, যারা নাগরিক নন এবং যাদের গ্রিনকার্ড নেই। খুবই আশার কথা হলো অস্থায়ী প্রবাসী হলেও বাড়ি কিনতে ঋণ পাওয়া যায়, সরকারি আর্থিক আনুক‚ল্যসহই পাওয়া যায়। বলাবাহুল্য অস্থায়ী প্রবাসীগণ বিভিন্ন প্রকারের ভিসায় যুক্তরাষ্ট্রে অবস্থান করে থাকেন। সাধারণভাবে প্রায় কোনো ভিসাই গৃহঋণ পাবার ক্ষেত্রে নিষিদ্ধ নয়।  তবে ঋণদাতা সংস্থাগুলোকে সরকারের কিছু নীতি-নির্দেশনা মেনে চলতে হয়।  আবার সেগুলি আবাসিক এবং ব্যবসায়িক বাড়ির জন্য ভিন্ন। ঋণের নীতিগুলো নিচে এই দুই শ্রেণির অধীনে সংক্ষেপে আলোচনা করা হলো-

ক. আবাসিক বাড়ি ক্রয়ের ক্ষেত্রে

অনুমেয় যে আবাসনের বাড়ি কেনার জন্য স্থায়ী নিবাসী এবং নাগরিকদের যেমন দুই বছরের কাজের ইতিহাস, যথেষ্ট আয়, ব্যাংক তহবিল, গ্রহণযোগ্য ক্রেডিট ইতিহাস দেখাতে হয়, তেমনি অস্থায়ী প্রবাসীদেরও এগুলি দেখাতে হয়। তবে অস্থায়ীদের আরো কিছু বেশি দেখাতে হয়। অস্থায়ী প্রবাসীদের জন্য প্রথম আবশ্যক হলো মেয়াদোত্তীর্ণ ভিসা। তবে ভিসার মেয়াদ যদি উত্তীর্ণ হয়ে গিয়ে থাকে তাহলেও ঋণের আবেদন করা যাবে। যদি দেখানো যায় যে, তার ভিসার মেয়াদ বৃদ্ধির জন্য বা গ্রিনকার্ডের আবেদন বিবেচনাধীন আছে। ভিসার পরেই প্রথম যে কাগজটি বিশেষ প্রয়োজন তা হলো- ‘এমপ্লয়মেন্ট অথোরাইজেশন ডকুমেন্ট (ইএডি) তথা, কাজের অনুমতিপত্র।  ইএডির অনেকগুলি ক্যাটাগরি আছে তার মধ্যে অ০৩, অ০৫, অ০৮, অ১২, অ১৭, অ১৮, ঈ০২, ঈ০৮, ঈ০৯, ঈ১২, ঈ৩৬ গৃহঋণ পাওয়ার জন্য উপযুক্ত। ইএডির বদলে কর্মনিয়োগকারী প্রতিষ্ঠানের বিশেষ স্পন্সর ভিসা থাকলেও চলে। যারা রিফিউজি হিসেবে আছেন বা অ্যাসাইলাম পেয়েছেন তাদের ইএডি লাগে না।

গৃহঋণ পেতে শুধু মাত্র দুই বছরের কাজ করার ইতিহাস থাকাটা সবসময় যথেষ্ট নয়। কোনো কোনো ঋণ কর্মসূচিতে তিন বছরের কাজের ইতিহাস এবং জাম্বো ঋণের জন্য পাঁচ বছরের ইতিহাস দেখাতে হয়। তাছাড়া আবেদনকরীকে আরো অন্তত তিন বছরের জন্য আমেরিকাতে কাজ করার নিশ্চয়তা দিতে হয়। তবে এই বিষয়টি প্রমাণযোগ্য নয়, তাই উপযুক্ত কর্তৃপক্ষ, যেমন সিপিএর কাছ থেকে সনদপত্র এবং ভিসার মেয়াদ বা মেয়াদ বাড়ানোর ইতিহাস দেখালেই সাধারণত যথেষ্ট হয়।

উপরোক্ত শর্তগুলো পূরণ করলে একজন অস্থায়ী প্রবাসী কনভেনশনাল এবং আধাসরকারি ঋণ যেমন এফএইচএ, ইউএসডিএ ইত্যাদির সুবিধাগুলি পেতে পারেন; যেমন ৩ শতাংশ বা ৩.৫ শতাংশ ডাউন দিয়েও গৃহঋণ পেতে পারেন।

খ. ব্যবসায়িক বাড়ি ক্রয়ের ক্ষেত্রে

আবাসের বাড়ি কেনার জন্য প্রয়োজনীয় আয় এবং কাগজপত্র যার আছে তিনি অবশ্যই সেগুলি ব্যবহার করেরে ব্যবসায়ের জন্যও বাড়ি কিনতে এবং ঋণ পেতে পারেন। 

যদি কাজের অনুমতি (ইএডি) বা যথেষ্ট ইতিহাস না থাকে তাহলে বিদেশ থেকে নিয়ে আসা তহবিল দিয়ে প্রায় যেকোনো সময়ে বাড়ি কেনা যায়।  তবে সে ক্ষেত্রে আবাসনের জন্য বাড়ি কেনা যাবে না, বিনিয়োগ বা ব্যবসার জন্য কিনতে হবে।  এবং ক্রেতা ঋণ নিতে চাইলে ব্যবসায়িক ঋণ নিতে হবে। অর্থাৎ তখন আবাসনের জন্য বাড়ি কেনার বিশেষ সুবিধাগুলি পাওয়া যাবে না। ঋণের ডাউন এবং সুদ তুলনামূলকভাবে বেশি হবে। আবার ব্যবসার জন্য বাড়ি কিনলে যে সে বাড়িতে বসবাস করা যাবে না- এমন কথাও যুক্তিসঙ্গত নয়।  একজন বিদেশি ব্যবসায়ী বাড়ি কিনে সেখানে তার কর্মীদের ভাড়ার বিনিময়ে থাকতে দিতেই পারেন, তিনিও কোম্পানির কর্মী হিসেবে ভাড়া দিয়ে থাকতে পারেন। তবে এ বিষয়টিতে আইন বিশেষজ্ঞের পরামর্শ নেয়া নিরাপদ হবে।

আশা করি ওপরের তথ্যগুলি অস্থায়ী প্রবাসীদের জন্য বাড়ি কেনা এবং ঋণ পাওয়ার ব্যাপারে কিছুটা ধারণা দেবে। কোনো প্রশ্ন থাকলে লেখকের সাথে সরাসরি যোগাযোগ করতে অনুরোধ করা হলো।

এমএলও লাইসেন্স নম্বর ২০৫২৪০০

অ্যাকাউন্স এক্সিকিউটিভ, হোম রিলায়েন্স ক্যাপিটাল করপোরেশন

ইমেল: ৎধযসধহ@যৎপষড়ধহং.পড়স,

ফোন: ৯২৯-৪৯৮-৬২২৮

শেয়ার করুন