২৮ এপ্রিল ২০১২, রবিবার, ০৫:১৭:৪৫ পূর্বাহ্ন
শিরোনাম :
‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান ‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয়


মহিলা পরিষদের সংবাদ সম্মেলন
“অন্তর্ভুক্তিমূলক সংগঠন গড়ি, নতুন সমাজ বিনির্মাণ করি”
বিশেষ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ০৫-০৪-২০২৩
“অন্তর্ভুক্তিমূলক সংগঠন গড়ি, নতুন সমাজ বিনির্মাণ করি” মহিলা পরিষদের সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ


দেশে  মহিলা পরিষদের মত স্বেচ্ছাসেবী সংগঠনের  ৫৩ বছর ধরে কর্মকান্ড পরিচালনা করা অত্যন্ত গৌরবের। নারীর অগ্রগতির সামগ্রিক প্রেক্ষাপট, জাতীয় উন্নয়নে নারীর ভূমিকা, বিভিন্ন শ্রেণীর নারীর অধিকারহীনতা ও বৈষম্য ও বঞ্চনার দিকগুলি উল্লেখ করে বাংলাদেশ মহিলা পরিষদ তার কার্যক্রম ও কর্মসূচিতে এই সকল ক্ষেত্রগুলি ধারণ করবে। “অন্তর্ভুক্তিমূলক সংগঠন গড়ি, নতুন সমাজ বিনির্মাণ করি”-এই স্লোগানের আলোকে বাংলাদেশ মহিলা পরিষদের ৫৩তম প্রতিষ্ঠাবার্ষিকী ২০২৩ পালন উপলক্ষ্যে  সংগঠনের সুফিয়া কামাল ভবন মিলনায়তনে ‘‘সংবাদ সম্মেলন ও সাংস্কৃতিক অনুষ্ঠান”এর আয়োজন করা হয়। শুরুতে সংগঠনের জাতীয় পতাকা উত্তোলন করেন সংগঠনের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম এবং সংগঠনের পতাকা উত্তোলন করেন সাধারণ সম্পাদক মালেকা বানু। পতাকা উত্তোলন শেষে জাতীয় সংগীত পরিবেশন করা হয়।

সংবাদ সম্মেলনে ৫৩তম প্রতিষ্ঠাবার্ষিকীর ঘোষণা পাঠে যুগ্ম সাধারণ সম্পাদক সীমা মোসলেম  নারীর অগ্রগতির সামগ্রিক প্রেক্ষাপট, জাতীয় উন্নয়নে নারীর ভূমিকা, বিভিন্ন শ্রেণীর নারীর অধিকারহীনতা ও বৈষম্য ও বঞ্চনার দিকগুলি উল্লেখ করে বলেন, বাংলাদেশ মহিলা পরিষদ তার কার্যক্রম ও কর্মসূচিতে এই সকল ক্ষেত্রগুলি ধারণ করবে। এসময় তিনি অন্তর্ভুক্তিমূলক সংগঠন ও আন্দোলন গড়ে তোলার প্রয়োজনীয়তার উপর গুরুত্বারোপ করেন। তিনি আরো বলেন, বর্তমান শতাব্দীর নতুন ধারার সমাজ বিকাশে নারীদের জীবনে নতুন নতুন চ্যালেঞ্জ,  নতুন চাহিদা এবং নতুন সম্ভাবনা সৃষ্টি হয়েছে। এসব চ্যালেঞ্জ মোকাবেলা করে নারীদের পরিবর্তিত চাহিদা ও সম্ভাবনাকে বিবেচনায় নিয়ে নতুন ধারার শক্তিশালী নারী আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।(সংযুক্তি-১)

স্বাগত বক্তব্যে সাধারণ সম্পাদক মালেকা বানু বলেন, নারীর মানবাধিকার প্রতিষ্ঠায় বাংলাদেশ মহিলা পরিষদের মত স্বেচ্ছাসেবী সংগঠনের  ৫৩ বছর ধরে কর্মকান্ড পরিচালনা করা অত্যন্ত গৌরবের। এই দীর্ঘ সময়ে নারী আন্দোলনকে সংগঠিত করে সংগঠনের পথ চলা সরলরৈখিক ছিলো না। বাংলাদেশ মহিলা পরিষদ নিজস্ব লক্ষ্য বাস্তবায়নে দৃঢ়বদ্ধ থেকে কর্মসূচি পরিচালনা করে চলেছে। সমগ্র বিশ্বে তথ্যপ্রযুক্তির অভাবনীয় অগ্রগতির সাথে মানবাধিকারের ধারণা, সমতার ধারণা পাল্টে যাচ্ছে; সংকুচিত হচ্ছে বাকস্বাধীনতা ও নাগরিক অধিকার স্বার্থান্বেষী মানুষের ক্ষমতার অপব্যবহারের কারণে। এমন পরিস্থিতিতে নারী-পুরুষের সমতাকে নিশ্চিত ও টেকসই করতে আগামী দিনের  নারী আন্দোলনের করণীয় নির্ধারণের উপর গুরুত্বারোপ করেন  তিনি।

মডারেটরের বক্তব্যে সভাপতি ডা. ফওজিয়া মোসলেম বলেন, নারীর জীবনে যতই সংকট থাক তা ভেঙে এগিয়ে যেতে দৃঢ় অবস্থানে থাকা নারীর চারিত্রিক বৈশিষ্ট্যই। নারী অধিকার প্রতিষ্ঠার দৃঢ়তা নিয়ে কিভাবে এগিয়ে যাবে তা নারী আন্দোলনের ভাবনা হওয়া উচিত। বিভিন্ন শ্রেণীর নারীদের সমস্যা নিয়ে আজ বিচ্ছিন্নভাবে যে সকল আন্দোলন হচ্ছে তা মূল ধারার নারী আন্দোলনের সাথে সম্পৃক্ত করতে হবে; রাজনীতিতে নারীর সংক্রিয় অংশগ্রহণের উপর জোর দিতে হবে। পাশাপাশি তিনি গণমাধ্যমকে নারীর প্রকৃত অবস্থা তুলে ধরার মাধ্যমে আগামীতে নারী আন্দোলনকে এগিয়ে নিতে সহায়তা করার আহ্বান জানান।

সাংগঠনিক সম্পাদক উম্মে সালমা বেগম এর সঞ্চালনায় সংবাদ সম্মেলন শেষে সংগঠনের কর্মকর্তাদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে সংগঠনের কেন্দ্র ও ঢাকা মহানগর কমিটির নেতৃবৃন্দ, সংগঠনের কর্মকর্তা ও সাংবাদিকসহ প্রায় শতাধিক জন উপস্থিত ছিলেন।

শেয়ার করুন