২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৪:৩০:৩৪ পূর্বাহ্ন


ঘটনাস্থল ব্রুকলিন
‘তুমি টেরোরিস্ট মুসলিম’ বলেই আক্রমণ
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৩-০১-২০২৪
‘তুমি টেরোরিস্ট মুসলিম’ বলেই আক্রমণ নিউইয়র্ক সিটি পুলিশ ১৫ বছর বয়সী মুসলিম মেয়েকে পিপার স্প্রে করার অভিযোগে সন্দেহভাজন ব্যক্তিকে খুঁজছে।


‘তুমি টেরোরিস্ট মুসলিম’ বলে গত ২৪ ডিসেম্বর একজন মুসলিম মেয়েকে ব্রুকলিনে পিপার স্প্রে করে আক্রমণ করেছে আরেকজন অমুসলিম মহিলা। ১৫ বছর বয়সী মুসলিম মেয়েটি সাউথ ব্রুকলিনের আবাসিক এলাকা বেনসনহার্স্টের নিউ ইউট্রেচট অ্যাভিনিউয়ে ৯৯ সেন্টের স্টোরের কাছে দুপুর ১টা ৩০ মিনিটের দিকে রাস্তায় হাঁটার সময় একজন অমুসলিম নারী ইসলামিফোবিক মন্তব্য করার পর এ যটনা ঘটেছিল। ঘটনার অভিযোগে নিউইয়র্ক সিটি পুলিশ একজন সন্দেহভাজন নারীকে খুঁজছে। ভুক্তভোগী মেয়েকে জাতিগত ও মুসলিম ধর্মবিরোধী মন্তব্য করে মুখে মরিচ স্প্রে করেছিল বলে নিউইয়র্ক সিটি পুলিশ পুলিশ জানিয়েছে।

এনওয়াইপিডি একজন মুখপাত্র বলেন, অভিযুক্ত মহিলাটির আনুমানিক বয়স ৪০ বছর। স্প্রে করেই সে পায়ে হেঁটে পালিয়ে যায়। আহত মুসলিম মেয়েটি ঘটনাস্থলে চিকিৎসা নিতে অস্বীকার করে। নিউইয়র্ক সিটি পুলিশ বিভাগ কর্তৃক প্রকাশিত এক ছবিতে দেখা যাচ্ছে যে, মহিলাটি একটি গাঢ় রঙের হুডযুক্ত সোয়েট শার্ট, নীল জিনস এবং নীল ব্যাকপ্যাক পরা। নিউইয়র্ক ইয়র্ক সিটি পুলিশের হেট ক্রাইম টাস্ক ফোর্স তদন্ত করছে ৷ গত ২৭ ডিসেম্বর বুধবার পুলিশ সন্দেহভাজন ব্যক্তির ছবি প্রকাশ করেছে এবং তাকে শনাক্ত এবং ট্র্যাক করার জন্য জনসাধারণের সাহায্য চেয়েছে।

কাউন্সিল অন আমেরিকান ইসলামিক রিলেশনস, নিউইয়র্ক চাপ্টার গত ২৭ ডিসেম্ববর বুধবার এক বিবৃতিতে এই মামলার সন্দেহভাজন ব্যক্তির বিরুদ্ধে ঘৃণামূলক অপরাধের অভিযোগ আনার দাবি জানিয়েছে। কেয়ার নিউইয়র্কের নির্বাহী পরিচালক আফাফ নাসের একটি বিবৃতিতে বলেছেন, ‘আমরা এই কথিত হামলার নিন্দা জানাই এবং আইন প্রয়োগকারী কর্তৃপক্ষ এবং সরকারি কর্মকর্তাদের প্রতি আহ্বান জানাই এটাকে যেন হেইট ক্রাইম হিসেবে গণ্য করা হয় এবং শাস্তির ব্যবস্থা করে সংখ্যালঘুদের রক্ষা করা হয়। 

ডব্লিউ পিআই এক্স টেলিভিশন নিউজ স্টেশনের উদ্ধৃতি দিয়ে, কেয়ার নিউইয়র্ক আরো বলেছে যে, হামলাকারী মহিলা মুসলিম কিশোরীকে পিপার (মরিচ) ছোড়ার আগে ‘সন্ত্রাসী’ বলে অভিহিত করেছিলেন। ওই মহিলার বিরুদ্ধে কী অভিযোগ করা হয়েছে, সে বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি পুলিশ।

অক্টোবরে ইসরায়েল-হামাস যুদ্ধ শুরুর পর থেকে মুসলিম আমেরিকানদের বিরুদ্ধে ঘৃণামূলক অপরাধ আমেরিকা জুড়ে বেড়েছে। স্টেট এবং ফেডারেল আইনপ্রয়োগকারী সংস্থাগুলোর জন্য উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। ডিসেম্বরের শুরুতে, কেয়ার বলেছে যে, গ্রুপটি গত দুই মাসে মুসলিমবিরোধী এবং ফিলিস্তিনিবিরোধী ঘৃণার ২ হাজার ১৭১টি অভিযোগ পেয়েছে, যা আগের বছরের একই সময়ের তুলনায় ১৭২ পার্সেন্ট বেশি।

শেয়ার করুন