২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০৭:৩৬:৩৫ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


সীমান্তে কাঁটাতার অপসারণের নির্দেশ দিয়েছে মার্কিন সুপ্রিম কোর্ট
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৪-০১-২০২৪
সীমান্তে কাঁটাতার অপসারণের নির্দেশ দিয়েছে মার্কিন সুপ্রিম কোর্ট মেক্সিকো সীমান্তে রেজারের তার


যুক্তরাষ্ট্র সুপ্রিম কোর্ট ইউএস বর্ডার পেট্রল এজেন্টদের মেক্সিকো সীমান্তে টেক্সাস স্টেট দ্বারা নির্মিত কাঁটাতার বা রেজার তার অপসারণের আদেশ দিয়েছে। গত ২২ জানুয়ারি সোমবার এই আদেশ দেওয়া হয়। সেই সঙ্গে বিভক্ত সুপ্রিম কোর্ট বর্ডার পেট্রল এজেন্টদের ইউএস-মেক্সিকো সীমান্ত বরাবর কাঁটাতার অপসারণের অনুমতি দিয়েছে। মেক্সিকো বর্ডার দিয়ে অবৈধ সীমান্ত ক্রসিং প্রতিরোধের অংশ হিসেবে টেক্সাস স্টেট সীমান্তের স্থলপথে রেজারের তার ও রিও গ্র্যান্ড নদীতে বাসমান বেড়া দিয়েছে। সুপ্রিম কোর্টের বিচারপতিদের ৫-৪ ভোটে, আদালত বাইডেন প্রশাসনের দায়ের করা জরুরি আবেদন মঞ্জুর করেছে। বাইডেন প্রশাসন আদালতে যুক্তি দিয়েছিল যে টেক্সাসের আইনশৃঙ্খলা বাহিনী ও স্টেট ন্যাশনাল গার্ড ফেডারেল এজেন্টদের তাদের দায়িত্ব পালন থেকে বাধা দিচ্ছে।

সুপ্রিম কোর্টের সংক্ষিপ্ত আদেশে নয়জন বিচারপতির চারজন রক্ষণশীল বিচারপতি বাইডেন প্রশাসনের আবেদন প্রত্যাখ্যান করেন। এরা হলেন- বিচারপতি ক্লারেন্স থমাস, বিচারপতি স্যামুয়েল আলিটো, বিচারপতি নিল গর্সুচ এবং বিচারপতি ব্রেট কাভানাফ।

বাইডেন প্রশাসনের দাবি অভিবাসীদের যারা ইতিমধ্যে সীমান্ত অতিক্রম করে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করে তারা বর্ডার এজেন্টদের কাছে পৌঁছাতে রেজারের তারগুলো তাদের বাধা দেয়। টেক্সাসের রিপাবলিকান গভর্নর গ্রেগ অ্যাবট, ঈগল পাসের রিও গ্র্যান্ডের তীরে রেজারের তারগুলো তৈরি করেছিলেন অবৈধ অভিবাসীদের প্রবেশ বন্ধ করতে। যা নিয়ে স্টেট ও বাইডেন প্রশাসন দ্বন্দ্বে জড়িয়ে পড়ে। ইমিগ্র্যান্ট-বিদ্বেষী টেক্সাস গভর্নর অ্যাবট অপারেশন লোন স্টার নামে একটি পরিকল্পনা গ্রহণ করেন। যে পরিকল্পনায় হাজার হাজার অনুপ্রবেশকারী অভিবাসীকে ডেমোক্রেটিক নেতৃত্বাধীন শহরে পাঠানো হয়। এরপর অনুপ্রবেশের অভিযোগে অভিবাসীদের গ্রেফতার করাও অন্তর্ভুক্ত করেন।

টেক্সাস তার আগে ক্রসিং রোধ করতে রিও গ্রান্ডে ভাসমান বাধা (বয়) স্থাপন করে বাইডেন প্রশাসনকে মামলা করতে বাধ্য করে। মামলা চলাকালীন সময়েও ভাসমান বাধা (বয়) গুলো রয়ে গেছে। এমনকি বাইডেন প্রশাসনের আবেদনটি সুপ্রিম কোর্টে মুলতবি থাকা অবস্থায়ও ফেডারেল সরকার এবং টেক্সাসের মধ্যে দ্বন্দ্ব আরো তীব্র হয়েছে। টেক্সাস কর্তৃক ঈগল পাসের শেলবি পার্কের দখল থেকে সরে যাওয়ার বাইডেন প্রশাসনের অনুরোধকেও টেক্সাসের অ্যাটর্নি জেনারেল কেন প্যাক্সটন প্রত্যাখ্যান করেছেন। গত সপ্তাহে রিও গ্র্যান্ডে নদী অতিক্রম করার সময় তারের কারণে তিনজন অভিবাসীর মৃত্যু হয়। হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্ট বলছে, ঘটনার সময় বর্ডার পেট্রল এজেন্টদের ওই এলাকায় প্রবেশ করতে টেক্সাস ‘শারীরিকভাবে বাধা’ দিয়েছে।

শেয়ার করুন