২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০৫:৩৫:২২ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


শ্রীলঙ্কার বিরুদ্ধে গা গরমের ম্যাচ
নিজস্ব শক্তিতে ফেরার ইঙ্গিত দিচ্ছে বাংলাদেশ
সালেক সুফী
  • আপডেট করা হয়েছে : ৩০-০৯-২০২৩
নিজস্ব শক্তিতে ফেরার ইঙ্গিত দিচ্ছে বাংলাদেশ ব্যাট হাতে চমৎকার খেলেছেন মিরাজ,ছবি মোহনীয় এক ভঙ্গিতে/সংগৃহীত


বিশ্বকাপের গা গরমের ম্যাচে বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব খেলেননি। ইনজুরি না বিশ্রাম সেটা ঠাহর করা যায়নি। তামিম তো দলভুক্তই নন। ছিলেন নতুন প্রজন্মের তামিম,সাকিব। নানা নাটক ,নানা বিতর্কের মানসিক চাপে দল নিয়ে কাল বাংলাদেশ বিশ্বকাপ ২০২৩ মিশন শুরু করলো ৭ উইকেটের স্বস্তিদায়ক বিজয় দিয়ে শ্রীলংকার বিরুদ্ধে। এমনিতেই তামিম ইকবালকে দেশে রেখেই দল পাঠানো হয়েছে নানা নাটকের জন্ম দিয়ে। কাল আবার কিছুটা আহত হয়ে দলে ছিল না অধিনায়ক সাকিব আল হাসান। নাজমুল শান্তকেও প্রাথমিক একাদশে রাখা হয় নি। অণ্যদের ঝালাই করে দেখার জন্যই সম্ভবত। মেহেদী মিরাজের নেতৃত্বে খেলেছে দল । ব্যাটিং সহায়ক উইকেট ,অপেক্ষাকৃত ছোট মাঠ। টস হেরে বাংলাদেশ ফিল্ডিং করতে শুরু করার মুহূর্ত থেকে সবার মাঝে লড়াকু মেজাজ দেখা গাছে সর্বস্ব দিয়ে নিজেদের প্রমান করার।


তাসকিন, ছোট শাকিব, হাসান মাহমুদ সবাই ভালো বোলিং করলেও সহজ উইকেটে সাচ্ছন্দে খেলছিল শ্রীলংকান ওপেনার যুগল পিথুন নিশাঙ্কা আর কুশল পেরেরা। ২৪ বলে ৩৪ রান করে ঘাড়ের ব্যাথায় মাঠ ছেড়েছিলো পেরেরা। কুশল মেন্ডিস এসেও ব্যাটিং ধারা ধরে রেখেছিলো। আটো ষাট বোলিংয়ের পাশাপাশি তুখোড় ফিল্ডিং করছিলো তারুণ্য প্রাধান্যের নতুন বাংলাদেশ। তিন স্পিনার  মাহেদী ,মেহেদী আর নাসুম সঠিক লাইন এবং নিশানায় বোলিং করে রানের চাকা নিয়ন্ত্রণ করে. শ্রীলংকার সংগ্রহীত ২৬৩ রান উইকেট বিচারে অন্তত ৩০ রান কম ছিল। স্মরণে রাখবেন আগের ম্যাচেই এই শ্রীলংকা ভারতের কাছে এশিয়া কাপ ফাইনালে গুড়িয়ে গিয়েছিলো।


বাংলাদেশের টপ অর্ডার নিয়ে শঙ্কা ছিল। তামিম নেই , লিটন ফর্ম হীনতায় ,ছোট তামিম নবীন।  কিন্তু শুরুতেই তামিমের কিছু দর্শনীয় স্ট্রোকস আর লিটনের স্বমূর্তিতে সক্রিয় উঠতে দেখেই আচ করা গেছে, বাংলাদেশ আহত রয়েল বেঙ্গলের মতই রক্ত নেশায় মত্ত। এর আগে তানজিদ তামিমের সক্ষিপ্ত ইনিংস গুলোতে কিন্তু প্রতিশ্রুতি ছিল। শুধু স্নায়ুর চাপ সয়ে উইকেটে দাঁড়াতে পারছিলো না। আর লিটনের জন্য প্রয়োজন ছিল একটি বড় ইনিংস।  কাল একসঙ্গে দুটি হয়ে যাওয়ায় সোনায় সোহাগা , প্রথম উইকেট জুটিতে ২০.৪ ওভারে ১৩১ রান. ৮৮ বলে ৮৪ রান করা তানজিদ তামিম জাত চেনালো। পরিমিত পরিচর্যায় ওকে লালন করার হলে তামিম ইকবালের প্রতিচ্ছবি হয়ে বিকশিত হবে। লিটন করলো ৫৬ বলে ৬১। রান খরায় থাকা লিটনের ইনিংসটি ছিল তীব্র খড়ায় আষাঢ়ের বারিধারা।


তিন নম্বরে ব্যাট করতে আশা মেহেদী মিরাজ কাল উপহার দিয়েছে অপরাজিত ৬৭ রানের একটি ঝকঝকে ইনিংস। আবারো প্রমান করেছে টপ অর্ডারে ব্যাটিং করা ওর ন্যায্য  দাবি এখন। মুশফিক অপরাজিত ৩৫ রান করে নিজেকে ঝালিয়ে নিলো। শুধু রান পায়নি তৌহিদ হৃদয়। বাংলাদেশের ৭ উইকেটে জয় ১৭ কোটি ক্রিকেট পূজারী বাংলাদেশিদের আশার প্রদীপে নতুন জ্বালানি দিয়েছে বললে বাড়িয়ে বলা হবে না। বহুদিন পর বাংলাদেশ ওপেনিং পার্টনারশীপ দাপুটে শত রান করলো। টপ অর্ডার কাঙ্খিত ব্যাটিং করে বড় জয় এনে দিলো। হোক না ওয়ার্ম আপ খেলা। শ্রীলংকাও জিততে চেয়েছিলো।
এখন সকালের সূর্য দেখে দিন চেনা যায় না। অনেক সুন্দর সকাল, রোদেলা দুপুর শেষে ঘন কালো মেঘ ভেঙে নামে বাদল ধারা। আশা করি স্বস্তির জয়টি উদ্দীপ্ত করবে বাংলাদেশকে বিশ্ব কাপে বড় কিছু অর্জনে। এক কথায় নিজস্ব শক্তিতে ফেরার ইঙ্গিত দিয়েছে তারা এ ম্যাচে।  বলার আর অপেক্ষা রাখে না, তারুণ্যের তেজোদীপ্ত এই বাংলাদেশকেই ভালোবাসি।

শেয়ার করুন