২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০৭:৫৭:০০ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


টেক্সাসের আইনপ্রয়োগকারী সংস্থা সীমান্তে অভিবাসীদের গ্রেফতার শুরু করেছে
দেশ রিপার্ট
  • আপডেট করা হয়েছে : ২৪-০১-২০২৪
টেক্সাসের আইনপ্রয়োগকারী সংস্থা সীমান্তে অভিবাসীদের গ্রেফতার শুরু করেছে ন্যাশনাল গার্ড শুক্রবার টেক্সাসের ঈগল পাসের শেলবি পার্কে রিও গ্র্যান্ডে নদীর তীরে পাহারা দিচ্ছে


ইউএস-মেক্সিকো সীমান্তে অভিবাসীদের অনুপ্রবেশ অব্যাহত থাকায় টেক্সাস এবং ফেডারেল কর্মকর্তাদের মধ্যে উত্তেজনা এখন তুঙ্গে। টেক্সাসের আইনপ্রয়োগকারী সংস্থা গত ১৭ জানুয়ারি বুধবার সন্ধ্যা থেকে টেক্সাসের ইউএস-মেক্সিকো সীমান্তে ঈগল পাসের শেলবি পার্কে আগত অভিবাসীদের গ্রেফতার শুরু করছে। গ্রেফতারের সঙ্গে সঙ্গে তাদের বিরুদ্ধে অপরাধমূলক অনুপ্রবেশের অভিযোগ এনে মামলা করছে। গত সপ্তাহে টেক্সাসের ইউএস-মেক্সিকো সীমান্তে ন্যাশনাল গার্ড মোতায়েন করে নিয়ন্ত্রণ নেওয়ার পর অভিবাসীদের এটাই প্রথম গ্রেফতারের ঘটনা।

টেক্সাসের জননিরাপত্তা বিভাগের কর্মকর্তা লেফটেন্যান্ট ক্রিস অলিভারেজ সোশ্যাল মিডিয়ায় এ গ্রেফতারের ঘোষণা দেন। তার সঙ্গে তিনি অভিবাসীদের গ্রেফতার করে হাতকড়া পরানো এবং গাড়িতে তুলে নিয়ে যাওয়ার হচ্ছে-এমন ভিডিও এক্সে পোস্ট করেন। অলিভারেজ এক্সে লিখেছেন ‘টেক্সাস স্টেটে অবৈধ সীমান্ত ক্রসিং রোধে তারা সক্রিয় উপস্থিতি বজায় রাখবেন ও অবৈধভাবে সীমান্ত ক্রসিং করলে অভিবাসীদের গ্রেফতার করা অব্যাহত রাখবেন।’ তিনি বলেন, অভিবাসী পরিবার এবং শিশুদের ইউএস বর্ডার পেট্রলে স্থানান্তরিত হওয়ার সময় একজন প্রাপ্তবয়স্ক অভিবাসী পুরুষ ও কয়েক জন মহিলাকে গ্রেফতার করে স্টেটের হেফাজতে নেওয়া হয়েছে।

বেআইনিভাবে অনুপ্রবেশের জন্য গ্রেফতারকৃত অভিবাসীরা ইউএস বর্ডার পেট্রল কর্মকর্তাদের কাছে নিজেকে আশ্রয়ের জন্য হস্তান্তর হওয়ার আগেই টেক্সাস স্টেট পুলিশ তাদের গ্রেফতার করে। বেআইনিভাবে অনুপ্রবেশের পর শেলবি পার্ক দিয়ে বর্ডার কর্মকর্তাদের কাছে যাওয়ার সময় ফেডারেল কর্মকর্তাদের সামনেই টেক্সাস পুলিশ তাদের হাতকড়া পরিয়ে গাড়িতে তুলে নেয়। এ সময় ফেডারেল এজেন্টরা নীরব ছিলেন। টেক্সাস ন্যাশনাল গার্ড ও স্টেট পুলিশের সামনে তারা ছিলেন অসহায়। অলিভারেজ বলেন, গ্রেফতারকৃত অভিবাসীরা শেলবি পার্কে প্রবেশ করে বেআইনিভাবে টেক্সাসের মানুষের ব্যক্তিগত জমিতে প্রবেশ করেছেন। বেআইনিভাবে মানুষের ব্যক্তিগত জমিতে প্রবেশ করার কারণে প্রথমে স্টেটের অভিযোগের মুখোমুখি হয়ে গ্রেফতার হন। স্টেটের ব্যক্তিগত জমিতে জমির মালিক (স্টেট) বেআইনিভাবে অনুপ্রবেশকারীদের গ্রেফতার করার কর্তৃত্ব অনুমোদন করেছিলেন। 

অন্যদিকে বাইডেন প্রশাসন টেক্সাস স্টেটের কর্মকর্তাদের গত সপ্তাহে এক আদেশের মাধ্যমে টেক্সাস-মেক্সিকো সীমান্তে ইউএস বর্ডার টহলের অ্যাক্সেস শেষ করার জন্য চিঠি দেন। গত সপ্তাহে শেলবি পার্কের কাছে রিও গ্রান্ডে একজন মহিলা এবং দুটি শিশু ডুবে গিয়েছিল। রিও গ্র্যান্ডের এলাকার ওই অংশে কার এখতিয়ারে রয়েছে এবং কীভাবে অভিবাসী সংকট মোকাবেলা করা হবে তা নিয়ে এখন টেক্সাস এবং ফেডারেল গভর্নমেন্টের মধ্যে ক্ষমতার বিবাদ চলছে। অভিবাসীদের রিও গ্র্যান্ডের এই মৃত্যু টেক্সাস এবং ফেডারেল কর্মকর্তাদের মধ্যে বিবাদকে আরো বাড়িয়ে দিয়েছে।

টেক্সাসের রিপাবলিকান অ্যাটর্নি জেনারেল কেন প্যাক্সটনের কাছে চিঠিতে, ডিএইচএস বলেছে যে স্টেটের পদক্ষেপগুলো ফেডারেল অপারেশনকে বাধাগ্রস্ত করেছে এবং এটি অসাংবিধানিক। চিঠিতে মৃত্যুগুলোর কথা উল্লেখ করা হয়েছে। ১৭ জানুয়ারি বুধবারের ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি শেষবারের মতো টেক্সাসকে সতর্ক করেছে এবং ফেডারেল প্রশাসন বিষয়টি যথাযথ পদক্ষেপের জন্য বিচার বিভাগের কাছে পাঠাবে। সেই সঙ্গে সীমান্তে বর্ডার পেট্রলের অ্যাক্সেস পুনরুদ্ধার করার জন্য সুপ্রিম কোর্টে মামলাসহ অন্যান্য আইনি ব্যবস্থা গ্রহণ করবে। টেক্সাস যদি সীমান্তে শেলবি পার্ক এলাকায় এবং এর আশপাশে বর্ডার পেট্রলের প্রবেশকে প্রত্যাহার না করে বা সীমান্তে সব বাধা দূর না করে, তাহলে বাইডেন প্রশাসন বিকল্প বিবেচনা করবে।

হোমল্যান্ড সিকিউরিটি জেনারেল কাউন্সেল জোনাথন মায়ার ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি জেনারেল কাউন্সেলকে এক চিঠিতে বলেছেন, সীমান্তে প্রবেশাধিকার প্রদানে টেক্সাসের নীতি অভিবাসীদের জীবন ও নিরাপত্তার জন্য বিপজ্জনক। অন্যদিকে প্রেসিডেন্ট জো বাইডেনের আমন্ত্রণে গত ১৭ জানুয়ারি বুধবার হোয়াইট হাউজে সীমান্ত সমস্যা সমাধানে ও ইউক্রেন ও ইসরাইলকে সামরিক সাহায্য বিল পাস করতে ডেমোক্র্যাট ও রিপাবলিকান কংগ্রেসের শীর্ষ নেতারা এক সভায় মিলিত হন। সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার এবং মাইনোরিটি নেতা মিচ ম্যাককনেল সাংবাদিকদের বলেন, সিনেট একটি দ্বিদলীয় অভিবাসন চুক্তির কাছাকাছি পৌঁছেছে যা ইউক্রেন ও ইসরাইলের জন্য গুরুত্বপূর্ণ সামরিক সহায়তা বিল পাস সহজ হবে। হাউজ স্পিকার মাইক জনসন বৈঠকটিকে ‘প্রোডাকটিভ’ বলে অভিহিত করেছেন এবং জোর দিয়ে বলেছেন, রাষ্ট্রপতি জো বাইডেন সীমান্তে মূলনীতি পরিবর্তনে সম্মত হয়েছেন। হাউজের স্পিকার মাইক জনসন বুধবারের বৈঠককে ‘ফলপ্রসূ’ বলে অভিহিত করেছেন। তিনি প্রেসিডেন্ট বাইডেন এবং ডেমোক্র্যাটদের বলেন, আমাদের অবশ্যই সীমান্তে নীতিগত পরিবর্তন করতে হবে। তিনি ইউক্রেন ও ইসরাইলের সাহায্য গুরুত্বপূর্ণ বর্ণনা করেন তার সঙ্গে সীমান্ত সমস্যাকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হবে বলে জানান।

শেয়ার করুন