২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০২:১৫:২০ পূর্বাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


সুপার টুয়েলভে ওঠার জমজমাট লড়াই
সালেক সুফী, অস্ট্রেলিয়া থেকে
  • আপডেট করা হয়েছে : ২০-১০-২০২২
সুপার টুয়েলভে ওঠার জমজমাট লড়াই জিম্বাবুয়ে ওয়েস্টইন্ডিজ ম্যাচের একটি দৃশ্যে/ছবি সংগৃহীত


বৃষ্টি আর দুর্যোগপূর্ণ আবহাওয়া অস্ট্রেলিয়ায় অনুষ্ঠারত টি ২০ বিশ্বকাপে চোখ রাঙালেও যতটুকু খেলা হচ্ছে উত্তেজনায় থাকছে টইটম্বুর। কাল বষণসিক্ত ব্রিসবেনের দুটি মাঠ উলং গাবা আর অ্যালেন বর্ডার মাঠে তিনটি অফিসিয়াল অনুশীলন ম্যাচ ছিল। পাকিস্তান -আফগানিস্তান ম্যাচটি শুরু হয়ে মাঝপথে পরিত্যাক্ত হয়। নিউজিলান্ড ইংল্যান্ড আর বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার ম্যাচ দুটি কোন বল না খেলেই পরিত্যাক্ত করতে হয়। ব্রিসবেনে খেলা না হলেও কোয়ালিফাইং পর্বে গ্রুপ বি দুটি উত্তেজনা পূর্ণ ম্যাচ অনুষ্ঠিত হয় তাসমানিয়া রাজ্যের হোবার্টে।


এতটাই জমে উঠেছে বিশ্বকাপ ২০২২ আসর যে কোয়ালিফাইং রাউন্ডের দুটি করে ম্যাচ হয়ে গেলেও কেউ নিশ্চিত করে বলতে পারছে না গ্রুপ এ বা গ্রুপ বি থেকে কোন দুটি দল মূল রাউন্ডে খেলবে। গ্রুপ এ থেকে টিউলিপের দেশ নেদারল্যান্ড , আফ্রিকান দেশ নামিবিয়া আর এশিয়ান  কাপ চ্যাম্পিয়ন শ্রীলঙ্কার যেকোনো দুটি দল কোয়ালিফাই করবে শেষ রাউন্ডের খেলার ফলাফলের উপর ভিত্তি করে। এ দল খেলছে ভিক্টোরিয়া রাজ্যের জিলং কার্ডিনিয়া মাঠে।  বি দলের খেলা হচ্ছে তাসমানিয়ার হোবার্টে। 

কাল ছিল বি গ্রুপের দুটি ম্যাচ। ক্রিকেটের চারণ ভূমি ইংল্যান্ডের দুই প্রতিবেশী দেশ স্কটল্যান্ড আর আয়ারল্যান্ড খেলেছে রূপকথার মতো আকর্ষণীয় এক ম্যাচ। অপরদিকে পতনের খাদের কিনারে দাঁড়ানো দুই বারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ মৃত্যু কূপ থেকে ফিরেছে উড়তে থাকা জিম্বাওয়েকে হারিয়ে। আর এই দুই ম্যাচের ফলাফলের ভিত্তিতে এ গ্রূপের মতোই  উন্মুক্ত হয়ে গাছে বি গ্রুপের কোয়ালিফাইং রাউন্ড।  যে কোনো কিছু ঘটতে পারে দুই গ্রুপের শেষ রাউন্ডের ম্যাচগুলো থেকে।


স্কটল্যান্ড -আয়ারলান্ড ম্যাচ 

স্কটল্যান্ড ১৭৬/৬ , আইয়ারলান্ড ১৮০/৪ 

আইয়ারলান্ড ৬ উইকেটে জয়ী

নিজেদের প্রথম ম্যাচে দুধর্ষ ওয়েস্টইন্ডিজকে হারিয়ে আলোড়ন তুলেছিল স্কটল্যান্ড। কাল প্রতিবেশী আয়ারল্যান্ডকে হারালেই কোয়ালিফিকেশন অনেকটা নিশ্চিত হয়ে যেত। প্রথমে ব্যাটিং করে ১৭৬/৫ উইকেট টুর্নামেন্টের সর্বাধিক স্কোর করেছিল ওরা মাইকেল জোন্সের ৫৫ বলে করা অসাধারণ ৮৬ রানের উপর ভিত্তি করে।  অধিনায়ক রিচিকে ব্যারিংটন কার্যকরী সহায়তা যোগালেন ৩৭ বলে ৩৭ রানের ইনিংস খেলে। বিরতির সময় অনেকেই ভেবে নিয়েছিলেন এই ম্যাচ জয় করে নিজেদের কোয়ালিফিকেশন হয়তো নিশ্চিত করে ফেলবে স্কটল্যান্ড। তুখোড় স্কটিশ বোলিংয়ের মুখে ৯.৩ ওভারে ৬১ রানে ৪ উইকেট হারিয়ে কোনঠাসা হয়ে পড়েছিল। ঠিক তখনি ব্যাট হাতে জলে উঠলো গেলো সপ্তায় পিতৃ হারা কার্টিস ক্যাম্পার। মাত্র ৩২ বলে ৭ চার আর দুই ছয়ে সাজানো ৭২ রানের অনবদ্য ইনিংসটি আইরিশ ক্রিকেট ইতিহাসে নতুন মাইল  ফলক। জর্জ ডকরেলের ( ৩৯*) অপরাজিত ৫ম উইকেট জুটিতে ১১৯ রান আইয়ারল্যান্ডে ঐতিহাসিক ৬ উইকেটে জয় এনে দিলো। উত্তেজনা আকর্ষণে ভরা এই ম্যাচটি টি ২০ বিশ্বকাপে স্মরণীয় মুহূর্তের জন্ম দিয়েছে। ম্যাচের সেরা খেলোয়াড় বেছে নিতে ভাবতে হয়েছে তবে কামপারের ইনিংসটিই ফলাফল নির্ধারণে মুখ ভূমিকা রেখেছে সন্দেহাতীত ভাবে। 


ওয়েস্ট ইন্ডিজ -জিম্বাবোয়ের  

ওয়েস্ট ইন্ডিজ ১৫৩/৭ , জিম্বাবোয়ে ১২২ অল আউট 

ওয়েস্ট ইন্ডিজ ৩১ রানে জয়ী 


দিনের ওপর খেলাটি ছিল আইসিসির দুই পূর্ণ সদস্য ওয়েস্ট ইন্ডিজ আর জিম্বাবোয়ের  মধ্যে। প্রথম ম্যাচে স্কটল্যান্ডের কাছে হেরে যাওয়ায় ম্যাচটি ছিল দুই বারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ দলের জন্য বাঁচা মরার লড়াই। অন্যদিকে এই ম্যাচ জিতে কোয়ালিফিকেশন নিশ্চিত করার সুযোগ ছিল জিম্বাবোয়ের প্রথমে ব্যাটিং করে ওয়েস্ট ইন্ডিজ ১৫৩/৭ একটি মাঝারি গোছের প্রতিদ্বন্দ্বিতা পূর্ণ স্কোর করেছিল মূল্যতো প্রথম দিকে জনসন চার্লস (৪৬) আর রোভমান পাওয়েল ( ২৮) ও আকিল হোসেনের অপরাজিত ২৩ রানের সুবাদে।  দুর্দান্ত ফর্মে থাকা সিকান্দার রাজা ৩/১৯ আর ব্লেসিং মুজারামবাণী ২/৩৮ সুবিধা করতে দেয়নি মারকুটে ওয়েস্ট ইন্ডিয়ানদের। শঙ্কা ছিল ফর্মে থাকা জিম্বাবোয়ে ওয়েস্ট ইন্ডিজকে ছিটকে দিবে টুর্নামেন্ট থেকে। মরণপণ লড়াইয়ে ওয়েস্ট ইন্ডিজ দল তেতে উঠলো। আগুনঝরা বোলিং করলো আলজারি জোসেফ ( ৪/১৬) আর জেসন হোল্ডার ( ৩/১২) . হকচকিত জিম্বাবোয়ে ১২২ রানে গুটিয়ে গেলো। ৩১ রানের জয় ছিনিয়ে নিয়ে টুর্নামেন্টে টিকে থাকার লাইফ লাইন পেলো ওয়েস্ট ইন্ডিজ। 

বি গ্রুপে এখন চার দল স্কটল্যান্ড, জিম্বাবোয়ে,ওয়েস্ট ইন্ডিজ ,আইয়ারলান্ড সবার সুযোগ উন্মুক্ত। শেষ রাউন্ডের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ খেলবে আইয়ারল্যান্ডের সাথে। জয়ী দল কোয়ালিফাই করবে। একই ভাবে কোয়ালিফাই করবে স্কটল্যান্ড জিম্বাবোয়ে ম্যাচের জয়ী দল। তবে যদি বৃষ্টি বাধায় দুটি খেলা না হয় তাহলে কপাল পুড়বে ওয়েস্ট  ইন্ডিজ আর আইয়ারলান্ড দলের।  

উত্তেজনায় টইটম্বুর বিশ্বকাপ ২০২২ এযাবৎ আকষণীয় মুহূর্তগুলোর জন্ম দিয়ে প্রমান রাখছে কেন ক্রিকেট ভালোবাসি কেন বলি ক্রিকেট আমার নিঃশাস।


শেয়ার করুন