২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০৮:৬:২৩ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


দেশকে মাহমুদুর রহমান মান্না
এই নির্বাচন সরকারকে আরো সমস্যায় ফেলেছে
সৈয়দ মাহবুব মোর্শেদ
  • আপডেট করা হয়েছে : ১৭-০১-২০২৪
এই নির্বাচন সরকারকে আরো সমস্যায় ফেলেছে মাহমুদুর রহমান মান্না


নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেছেন, বিএনপি’র নেতাকর্মীদের মধ্যে হতাশা চলছে তা-তো ওরকম করে বলতে পারবো না। আমাদের মধ্যে কোনো ধরনের হতাশা তো দেখি না। নিউইয়র্ক থেকে প্রকাশিত পাঠকপ্রিয় দেশ পত্রিকার সাথে সাক্ষাৎকারে তিনি একথা বলেন। সাক্ষাতকারটি নিয়েছেন পত্রিকার বিশেষ প্রতিনিধি সৈয়দ মাহবুব মোর্শেদ

দেশ: আপনারা দীর্ঘদিন ধরে একদফা দাবিতে আন্দোলন করলেন। সে-ই আন্দোলনে পর সরকারতো দাবি মানলোই না বরং তারা ইতোমধ্যে একটি নির্বাচনও করে ফেলেছে। সরকারও গঠন করা হয়ে গেছে। এখন এমন পরিস্থিতিতে আপনার বক্তব্য কি?

মাহমুদুর রহমান মান্না : ৭ জানুয়ারিতে অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনতো দেশের মানুষ কোনোভাবেই গ্রহণ করেনি। বরং সরকার দেশের জনগণ কর্তৃক ঘৃণিত-পরিত্যাজ্য হয়েছে। তারা নিজেদের মধ্যে আমি ডামি মিলিয়ে যে কি ধরনের নির্বাচন করেছে তা-তো পুরো দেশবাসী দেখেছে। এর মধ্যেতো অর্থনৈতিক সঙ্কটের পদধ্বনি শোনা যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাতো বলেই ফেলেছেন যে মার্চে দুর্ভিক্ষ লাগবে। আমি মনে করে এই নির্বাচন সরকারকে কোনো ধরনের শক্তি জোগায়নি। ফলে তারা আরো সমস্যায় পড়বে। ইতোমধ্যে রাজনৈতিক শক্তিগুলি বিভিন্ন বিভিন্ন রাজনৈতিক দলতো আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণাই করেছে। 

দেশ: আপনারা কি মনে করেন আপনারা দাবি আদায়ে ব্যর্থ হয়েছেন? জনগণকে মাঠে নামাতে পারেননি?

মাহমুদুর রহমান মান্না: না...(অত্যন্ত জোর দিয়ে)..। সময়টা পার হয়নি তো..। 

দেশ: আপনি মাঠে সক্রিয়া রয়েছে রাজনৈতিক দলগুলি সামনের দিনে আন্দোলন নিয়ে। প্রশ্ন হচ্ছে সে-ই আন্দোলন নিয়ে আপনি কি আশাবাদি? নির্বাচনতো হয়েই গেলো। এখন গণতন্ত্র ফিরিয়ে বা রক্ষার আন্দোলন?

মাহমুদুর রহমান মান্না: গণতন্ত্র রক্ষা কেনো হবে? আমারাতো সরকারের পদত্যাগ, নতুন নির্বাচন ও তাড়াতাড়ি তত্ত্বাবধায়ক সরকার গঠন-এসবই তো নিয়ে আন্দোলন হচ্ছে। আন্দোলন করতে থাকবো। 

দেশ: আপনি কি মনে করে সে ধরনের আন্দোলন করার ফ্লোরটা দিবে আপনাদের?

মাহমুদুর রহমান মান্না: সরকারতো দিতে চায় না। কখনো কি কেউ এভাবে পেয়েছে? নিতে হবে আদায় করে। 

দেশ: আপনি কি মনে করেন সার্বিক পরিস্থিতিতে বিএনপিসহ সমমনা দলগুলি যারা আন্দোলন করছে তাদের নেতাকর্মীদের মধ্যে হতাশা বিরাজ করছে?

মাহমুদুর রহমান মান্না: বিএনপি’র নেতাকর্মীদের মধ্যে হতাশা চলছে তা-তো ওরকম করে বলতে পারবো না। আমাদের মধ্যে কোনো ধরনের হতাশা তো দেখি না। 

দেশ: এখন কি আপনি বা আপনারা মনে করেন পশ্চিমাদের কথায় বা উপদেশ শুনে আন্দোলন পরিচালিত করাটা ভুল হয়েছে?

মাহমুদুর রহমান মান্না: পশ্চিমাদের কথা আন্দোলনে নেমেছি তা-তো ঠিক না। আন্দোলনের সিদ্ধান্ত তো আমরা নিজেরাই তৈরি করেছি। 

দেশ: এখন এমুহূর্তে আপনাদের আসলে কি করার আছে। একজন সিনিয়র নেতা হিসাবে বিএনপিসহ সমমনাদের ব্যাপারে আপনার পরামর্শ কি?

মাহমুদুর রহমান মান্না: আন্দোলনকে এগিয়ে নিয়ে যেতে হবে। 

দেশ: একটা অভিযোগ হচ্ছে একদফার আন্দোলন করতে গিয়ে আপনারা সহিংস হয়েছে। দেশে সহিংসতা ছড়িয়ে দিয়েছেন?

মাহমুদুর রহমান মান্না: এরকমতো কিছুই দেখি না। আমরাতো সহিংসতা করিনি। ঘটেও নি। সরকার নিজেরা করে ঘটনা ঘটিয়ে আমাদের ওপর তার দায় বর্তানোর চেষ্টা করে। এই ট্রেনের মধ্যে সহিংসতা হয়েছে তার একটারও তো সুষ্ঠু তদন্ত করা হয়নি। আমরাতো সব সময়ই বলেছি সুষ্ঠু তদন্ত করেন। তারপরেও তো তারা তা করেনি। আর সহিংসতা? একদিনেই পনের হাজার নেতাকর্মীকে গ্রেফতার করেছে। এর চেয়ে আর বড়ো সহিংসতা আর কি আছে।

শেয়ার করুন