২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০১:০০:৫৫ পূর্বাহ্ন


ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় চট্টগ্রাম সমিতির ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপন
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৩-১০-২০২২
ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় চট্টগ্রাম সমিতির ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপন চট্টগ্রাম সমিতির ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপন


প্রবাসের অন্যতম আঞ্চলিক সংগঠন চট্টগ্রাম সমিতির উদ্যোগে গত ৯ অক্টোবর পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপন করেছে। ব্যাপক উৎসাহ-উদ্দীপনায় এবং ব্যাপক মানুষের উপস্থিতিতে ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে মিলাদ মাহফিল ও চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবান অনুষ্ঠিত হয় ব্রুকলিনের পিএস ১৭৯ স্কুলের অডিটোরিয়ামে। আয়োজন দেখে মনে হয়েছে চট্টগ্রাম সমিতি যে চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবান নিউইয়র্কে নিয়ে এসেছেন। এই মেজবানে হাজার হাজার মানুষ স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেছেন।

সংগঠনের সভাপতি মনির আহমেদের সভাপতিত্বে এবং আহবায়ক মোহাম্মদ আবু তাহের ও সদস্য সচিব মীর কাদের রাসেলের যৌথ পরিচালনায় এই মহতী অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন গোলাম হাফিজ তানিম এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে পবিত্র মিলাদুন্নবী (সা.) সম্পর্কে গুরুত্বপূর্ণ আলোচনা করেন নিউইয়র্ক বেলাল মসজিদের খতিব, বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ ড. মুফতি সৈয়দ আনসারুল করিম আল আজহারী এবং প্রধান বক্তা হিসেবে আলোচনায় অংশ নেন বাংলাদেশ থেকে আগত শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক, বিশিষ্ট লেখক ও গবেষক আলহাজ আল্লামা মুহাম্মদ এমদাদুল হক। উভয় আলোচক হযরত মুহাম্মদ মোস্তফা (সা.)-এর জীবনাদর্শ নিয়ে বিস্তারিত আলোচনা করেন এবং সকলকে নবী করিম (সা.)-এর জীবন অনুসরণের অনুরোধ জানান। 

নিউইয়র্ক নিউজার্সি, কানেকটিকাটের চট্টগ্রামবাসীসহ প্রবাসের অন্যান্য এলাকার জন সাধারণের ব্যাপক উপস্থিতি লক্ষ করা যায় এ মিলাদ মাহফিলে। অসংখ্য গণ্যমান্য প্রবাসী, বিভিন্ন কমিউনিটির নেতৃবৃন্দ এবং মূলধারার বেশকিছু নেতা এই মাহফিলে উপস্থিত ছিলেন। তাদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেন কুইন্স ডেমোক্রেট ডিস্ট্রিক লিডার অ্যাট লার্জ বিশিষ্ট আইনজীবী অ্যাটর্নি মঈন চৌধুরী, কমিউনিটি বোর্ড মেম্বার, বিশিষ্ট রাজনৈতিক বিশ্লেষক, বীরমুক্তিযোদ্ধা ও ব্যবসায়ী আবু জাফর মাহমুদ, কমিউনিটি বোর্ড মেম্বার ও মূলধারার রাজনীতিবিদ বিশিষ্ট ব্যবসায়ী শাহ নেওয়াজ, চট্টগ্রাম সমিতির সাবেক সভাপতি মোহাম্মদ হানিফ, সাবেক সভাপতি কাজী আজম, বাংলাদেশ সোসাইটির নবনির্বাচিত সভাপতি আবদুর রব মিয়া, চট্টগ্রাম সমিতির সাবেক প্রধান নির্বাচন কমিশনার সৈয়দ এম রেজা, কমিউনিটি অ্যাকটিভিস্ট কাজী নয়ন, চট্টগ্রাম সমিতির সাবেক প্রধান নির্বাচন কমিশনার ইঞ্জিনিয়ার শেখ খালেদ, নিউইয়র্ক সিটি মেয়র এরিক অ্যাডামসের দক্ষিণ এশিয়া বিষয়ক উপদেস্টা ও জেবিবিএ’র সাধারণ সম্পাদক ফাহাদ সোলায়মান, মূলধারার রাজনীতিবিদ জয় চৌধুরী, জালালাবাদ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মইনুল ইসলাম, বিশিষ্ট রাজনীতিবিদ, কমিউনিটি অ্যাকটিভিস্ট মিজানুর রহমান ভুঁইয়া মিল্টন, বৃহত্তর নোয়াখালী সোসাইটির সাধারণ সম্পাদক জাহিদ মিন্টু, জাতীয় কণ্ঠশিল্পী বেবী নাজনীন, রাজনীতিবিদ জসিম ভুঁইয়া, চট্টগ্রাম সমিতির সাবেক সাধারণ সম্পাদক আবসার উদ্দীন, বিশিষ্ট ব্যবসায়ী একেএম ফজলুল হক, বিশিষ্ট ব্যবসায়ী মঈনুজ্জামান চৌধুরী, বিশিষ্ট ব্যবসায়ী শাহ জে. চৌধুরী, চট্টগ্রাম সমিতির সাবেক সহ-সভাপতি তারিকুল হায়দার চৌধুরী, বর্তমান কমিটির সাধারণ সম্পাদক মোহাম্মদ সেলিম, সাবেক সাধারণ সম্পাদক মোর্শেদ রিজভী চৌধুরী, নির্বাচন কমিশনার আবু তালেব চৌধুরী চান্দু, বিশিষ্ট রাজনীতিবিদ ও সমাজসেবক লুৎফুর করিম, রাজনীতিবিদ সামসুদ্দীন আযাদ, সাবেক নির্বাচন কমিশনার মিজানুর রহমান জাহাঙ্গীর, নির্বাচন কমিশনার নাসির মাস্টার, এটিএম নজির হোসেন, কর্ণফুলী ট্রাভেলসের স্বত্বাধিকারী ও জেবিবি’র কোষাধ্যক্ষ মোহাম্মদ সেলিম হারুন, রেজাউল করিম সগির, আহলে সুন্নাত ওয়াল জামাতের মহাসচিব মোহাম্মদ সেলিম, সাংগঠনিক সম্পাদক মওলানা মোস্তফা কামাল, সিনিয়র সহ-সভাপতি মাসুদ সিরাজী, সহ-সভাপতি ও অনুষ্ঠানের প্রধান সমন্বয়কারী আবুল কাসেম, যুগ্ম আহবায়ক মোহাম্মদ আরিফুল ইসলাম, যুগ্ম সদস্য সচিব মোহাম্মদ ইকবাল হোসেন, যুগ্ম সম্পাদক মহিউদ্দীন চৌধুরী খোকন, বিশিষ্ট কমিউনিটি নেতা আলি আকবর বাপ্পী, নিউজার্সী থেকে আগত বিশিষ্ট রাজনীতিবিদ সৈয়দ কাউসার শাহীন, ফিলাডেলফিয়া থেকে আগত বিশিষ্ট কমিউনিটি নেতা মনসুর কাইয়ুম,  বাংলাদেশ সোসাইটির সাবেক নির্বাচন কমিশনার আবু নাসের, বিশিষ্ট ব্যবসায়ী মো. মুজিবুর রহমান, নুরুল আনোয়ার, কামাল হোসেন মিঠু, সাবেক সাংগঠনিক সম্পাদক আরিফ চৌধুরী, অনুষ্ঠানের সমন্বয়কারী আয়ুব আনসারী, দফতর সম্পাদক মো. শফিকুল আলম, সমাজক্যলাণ সম্পাদক মোহাম্মদ হোসেন, সদস্য পরিমল কান্তি নাথ, হারুনুর রশীদ, মিরাশ্বরাই সমিতির সভাপতি মেজবাহ উদ্দীন, উপদেষ্টা কাউছার চৌধুরী, আহলে সুন্নাত ওয়াল জামাতের মাহবুবুর রহমান, মোহাম্মদ বখতেয়ার, মোহাম্মদ শওকত হোসেন, চট্টগ্রাম অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি সাবিনা শারমিন নিহার, রেহানা হানিফ, সাবিনা সুলতানা মুক্তা, নজরুল ইসলাম, আজিজ হিরু, মোহাম্মদ ইছা, মোহাম্মদ সরোয়ার, সাইফুল হক ও রফিক চৌধুরী প্রমুখ। 

অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন সংগঠনের সাবেক সিনিয়র সহ-সভাপতি ও নির্বাচন কমিশনার মাকসুদুল হক চৌধুরী। অনুষ্ঠানে নাত পরিবেশন করেন অ্যাটর্নি মঈন চৌধুরী, মো. ইমরান ও ইশরাত হোসেন। 

মিলাদ মাহফিলের পাশাপাশি বাদ মাগরিব থেকে শুরু হয় ঐতিহ্যবাহী মেজবানের খাবার। প্রায় দু’হাজার লোকের সরব উপস্থিতিতে রাত ১১টা পর্যন্ত খাবার পরিবেশন করা হয়। 

মিলাদ এবং দোয়া পরিচালনার পর সংগঠনের সাধারণ সম্পাদক মোহাম্মদ সেলিম ও সভাপতি মনির আহম্মদ এই অনুষ্ঠানকে সফল করার পিছনে যারা অনুদান এবং সার্বিক সহযোগিতা করেছেন, তাদের সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

শেয়ার করুন